বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid vaccine side effects: কোভিড ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণের নির্দেশ কোর্টের
বড় রায় কেরল হাইকোর্টের. (ANI) (HT_PRINT)

Covid vaccine side effects: কোভিড ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণের নির্দেশ কোর্টের

  • কেরলের হাইকোর্টের বিচারপতি ভিডি অরুণ এক নির্দেশে ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটিকে জানিয়েছেন যে, যত তাড়াতাড়ি সম্ভব তত তাড়াতাড়ি এই ক্ষতিপূরণ দিতে হবে। আদালত সাফ জানিয়েছে, নির্দেশ প্রকাশিত হওয়ার ৩ মাসের মধ্যে এই কাজ সম্পন্ন করতে হবে।

যে সমস্ত পরিবারের সদস্যদের মৃত্যু কোভিড ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে হয়েছে, সেই পরিবারগুলিকে ক্ষতিপূরণ দেওয়ার কথা জানাল কেরল হাইকোর্ট। ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটিকে এক নির্দশে কেরল হাইকোর্ট এই বার্তা দিয়েছে। 

কেরলের হাইকোর্টের বিচারপতি ভিডি অরুণ এক নির্দেশে ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটিকে জানিয়েছেন যে, যত তাড়াতাড়ি সম্ভব তত তাড়াতাড়ি এই ক্ষতিপূরণ দিতে হবে। আদালত সাফ জানিয়েছে, নির্দেশ প্রকাশিত হওয়ার ৩ মাসের মধ্যে এই কাজ সম্পন্ন করতে হবে। যাঁরা ভ্যাকসিনেশনের প্রভাবা মারা গিয়েছেন তাঁদের সংখ্যা খুঁজে বের করে তাঁদের ওপর যাঁরা নির্ভরশীল রয়েছে পরিবারে, তাঁদের হাতে এই অর্থ তুলে দিতে হবে। আদালতের বার্তা, এই প্রেক্ষাপটে ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি ও কেন্দ্রীয় সরকারকে একটি নীতি নির্ধারণ করতে হবে। আদালত বলছে, ‘যদিও সংখ্যা খুব কম, তাহলেও এমন ঘটনা অনেকই ঘটেছে যেখানে সন্দেহ রয়েছে যে ব্যক্তির মৃত্যু হয়েছে কোভিডের ভ্যাকসিনেশনের ফলে।’

উল্লেখ্য, ভ্যাকসিন নেওয়ার পর অসুস্থ হয়ে এক ব্যক্তির মৃত্যু সংক্রান্ত ঘটনায় এই নির্দেশ দিয়েছে আদালত। যে মামলায় এই নির্দেশ এসেছে, সেখানে বলা হয়েছে, দেখা গিয়েছে মহিলার স্বামী ভ্যাকসিন নেওয়ার পরই অসুস্থ হয়ে পড়েন। তারপরই তাঁর মৃত্যু হয়। সেই মামলার শুনানির সময় এই রায় দেয় আদালত।  

বন্ধ করুন