বাংলা নিউজ > ঘরে বাইরে > Competency Test for the Teachers: পরীক্ষায় ফেল করলেও কি চাকরি থাকবে? বিহারে শিক্ষকদের স্বস্তি দিলেন শিক্ষামন্ত্রী

Competency Test for the Teachers: পরীক্ষায় ফেল করলেও কি চাকরি থাকবে? বিহারে শিক্ষকদের স্বস্তি দিলেন শিক্ষামন্ত্রী

পাটনায় শিক্ষকদের বিক্ষোভ। (ANI Photo) (Aftab Alam Siddiqui)

যোগ্যতামান পরীক্ষায় বসতে হবে শিক্ষকদের। বিহারে ঘোষণা করা হয়েছিল। কিন্তু ফেল করলে কী হবে? 

এবার বিহারে শিক্ষকদের নিয়ে বড় ঘোষণা করলেন  শিক্ষামন্ত্রী  বিজয় চৌধুরী। বিহারের পাটনায় শিক্ষকদের অনেকেই বিক্ষোভ দেখাচ্ছিলেন। তাঁদের মূলত যোগ্যতামান নির্ণয় করার জন্য় পরীক্ষায় বসার কথা বলা হয়েছিল। তারপরই তারা বিক্ষোভে বসেন। তবে বিহারের শিক্ষামন্ত্রী জানিয়েছেন,ওই ধরনের পরীক্ষায় যদি শিক্ষকরা ব্যর্থও হন তারপরেও তাঁদেরকে চাকরি থেকে সরিয়ে দেওয়া হবে না।শিক্ষা দফতরের কমিটি এব্যাপারে তাদের সুপারিশ জানিয়েছে। এনিয়ে সরকারের তরফে কোনও কিছু সিদ্ধান্ত নেওয়া হয়নি।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, শিক্ষকদের ভয় পাওয়ার কিছু নেই। বিধানসভা চত্বরে সংবাদমাধ্যমের সামনে কথা বলার সময় একথা জানিয়েছেন মন্ত্রী।

এদিকে বিহার টিচার একতা মঞ্চের তরফে এই আন্দোলনের ডাক দেওয়া হয়েছিল। একাধিক জেলায় এনিয়ে প্রতিবাদ সভারও আয়োজন করা হয়েছিল। 

রাজ্য়ের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষকরা এই কর্মসূচিতে অংশ নেন। তাদের দাবি সরকারি নির্দেশে বলা হয়েছিল যে চাকুরিরত শিক্ষকদের তখনই সরকারি চাকুরে হিসাবে ঘোষণা করা হবে যদি তাঁরা পরীক্ষায় পাস করতে পারেন। তার জন্য় তাদের তিনটি সুযোগ দেওয়া হবে। যদি তারা তিনবারই ফেল করেন তবে তাদের চাকরি থেকে সরিয়ে দেওয়া হবে। এদিকে এই সরকারি নির্দেশে আতঙ্কিত হয়ে পড়েন শিক্ষকদের অনেকেই। এরপরই তারা বিধানসভা ঘেরাও কর্মসূচিতে অংশ নেন। শিক্ষকদের এই কর্মসূচিকে কেন্দ্র করে এলাকায় শোরগোল পড়ে যায়। পুলিশ গিয়ে কোনওরকমে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

তবে শেষ পর্যন্ত শিক্ষামন্ত্রীর এই ঘোষণায় কিছুটা হলেও স্বস্তি পেলেন আন্দোলনকারী শিক্ষকরা। তবে এবার তাদের ক্ষোভ কতটা প্রশমিত হয় সেটাই দেখার।  

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

দু বছরের শিশু কন্যাকে ছিঁড়ে খেল কুকুরের দল, এক পশুপ্রেমী ওদের খেতে দিত রোজ… জার্মানির শিল্পীর কণ্ঠে 'অচ্যুতম কেশবম..', মুগ্ধ মোদী দিলেন তাল 'শুধু যোগগুরুই', পতঞ্জলির কোনও পদেই নেই রামদেবের, SC-তে হাওয়া বেগতিক দেখে দাবি ‘‌বাংলা ভিখারি নয়, কাউকে ভিক্ষা করতে হবে না’‌, হকের টাকা নিয়ে তোপ মমতার জেলের ভাতে ‘রুচি নেই’, বিরিয়ানি-চাউমিন চান কোন্নগর শিশুহত্যায় ধৃত শান্তা-পারভিন সব বিপক্ষে চলে যাচ্ছে দেখে এখন শাহজাহানকে গ্রেফতারের কথা বলছে: নিরাপদ সরদার খুন হওয়া গায়ক মুসেওয়ালার মা অন্তঃসত্ত্বা, খবর সামনে আসতেই হত্যার চেষ্টা ঘনিষ্ঠকে বিপদে পড়া হাতি- বাঘেদেরও উদ্ধার করবে রিলায়েন্স, পুনর্বাসনের জন্য জঙ্গলও রেডি বিপাকে পড়ে তড়িঘড়ি Ranji Trophy-র সেমিতে খেলছেন শ্রেয়স,তামিলনাড়ু টিমে সুন্দরও সন্দেশখালি নিয়ে বলতে গেলে মাইক কেড়ে নেওয়া হয়েছে, জেল থেকে বেরিয়ে বললেন নিরাপদ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.