বাংলা নিউজ > ঘরে বাইরে > সংসদীয় স্থায়ী কমিটিতে হাজিরা দিতে হবে Zomato, Ola, PayTM, Oyo-র কর্তাদের
পেটিএম এর প্রধান বিজয় শেখর শর্মা। ছবি: মিন্ট (MINT_PRINT)

সংসদীয় স্থায়ী কমিটিতে হাজিরা দিতে হবে Zomato, Ola, PayTM, Oyo-র কর্তাদের

StartUp CEOs To Meet Parliamentary Panel: তালিকায় আছেন পেটিএম প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মা এবং ওয়োর রুমসের প্রতিষ্ঠাতা রিতেশ আগরওয়ালের মতো জনপ্রিয় শিল্পপতি।

সাধারণ বাজারে তো সরকারি নিয়ন্ত্রণ রয়েছে। সকলের জন্য সমান সুযোগ সুবিধার দিকে নজর রাখে সরকার। কিন্তু টেক প্ল্যাটফর্মে? বিপুল বিনিয়োগ ও মার্কেটিংয়ের মাধ্যমে সেখানে বাজার দখল করে রাখে বড় বড় ফার্ম।

এদিকে নতুন, ছোট সংস্থার পক্ষে সেখানে বাজারে প্রবেশ করাই চাপের হয়ে দাঁড়ায়। এ দিকেই এবার নজর মোদী সরকারের। আটটি বড় দেশীয় প্রযুক্তি সংস্থার সিইও-দের তাই ডেকে পাঠাল কেন্দ্র। আগামী বৃহস্পতিবার অর্থ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সামনে হাজিরা দিতে হবে তাঁদের। বাজার প্রতিযোগিতা সংক্রান্ত নীতির বিষয়ে ব্যাখ্যা করতে হবে তাঁদের।

তালিকায় আছেন পেটিএম প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মা এবং ওয়োর রুমসের প্রতিষ্ঠাতা রিতেশ আগরওয়ালের মতো জনপ্রিয় আন্ত্রেপ্রিনিওর।

কারা কারা উপস্থিত থাকবেন?

ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম সুইগি এবং জোমাটো, ই-কমার্স সংস্থা ফ্লিপকার্ট, ক্যাব অ্যাগ্রিগেটর ওলা, হোটেল অ্যাগ্রিগেটর ওয়ো, ডিজিটাল ফিন্যান্স ফার্ম পেটিএম, ট্র্যাভেল সংস্থা মেকমাইট্রিপ এবং অল ইন্ডিয়া গেমিং অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা আলোচনায় অংশ নেবেন।

সূত্রের খবর,

  • PayTM-এর প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মা
  • Ola CFO অরুণ কুমার
  • মেক মাই ট্রিপের চেয়ারম্যান এবং চিফ মেন্টর দীপ কালরা
  • Zomato-র সিইও দীপিন্দর গোয়েল
  • Oyo এর প্রতিষ্ঠাতা এবং গ্রুপ সিইও রিতেশ আগরওয়াল

এই বৈঠকে যোগ দেবেন বলে প্যানেলকে জানিয়েছেন।

অর্থ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি টেক প্ল্যাটফর্মের বাজারে নজর দিয়েছেন। প্রতিযোগিতার বিভিন্ন দিক খতিয়ে দেখা হচ্ছে। বিজেপি নেতা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জয়ন্ত সিনহার সভাপতিত্বে কাজ করছে এই কমিটি। আর তাতেই তথ্য, মতামত জানাতে উপস্থিত থাকবেন ৮ সিইও।

পিটিআই-কে জয়ন্ত সিনহা জানিয়েছেন, বিভিন্ন প্রযুক্তি প্ল্যাটফর্ম, ই-কমার্স এবং গেমিং প্ল্যাটফর্মের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হবে। তাঁদের প্রধানত নিজ-নিজ বাজারের প্রবণতা, ব্যবসার ধরণ সম্পর্কে প্রশ্ন করা হবে।

এ বিষয়ে লোকসভার অফিসিয়াল ওয়েবসাইটেও নোটিশ প্রকাশিত হয়েছে।

কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া (CCI) ইতিমধ্যেই এই সংক্রান্ত বিভিন্ন ক্ষেত্রে তদন্ত করছে। বিশেষত, ডিজিটাল স্পেসে অন্যায্য ব্যবসায়িক অনুশীলন অভিযোগগুলি খতিয়ে দেখা হচ্ছে।

এর আগে গত ২৮ এপ্রিল, সিসিআই সংসদীয় প্যানেলের কাছে এই বাজারে প্রতিযোগিতার বিভিন্ন দিক সম্পর্কে একটি প্রেজেন্টেশন দিয়েছে।

সেই বৈঠকের পরে, জয়ন্ত সিনহা জানিয়েছিলেন যে, প্যানেল কর্পোরেট বিষয়ক মন্ত্রক, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক এবং সিসিআইয়ের আধিকারিকদের সঙ্গে ফলপ্রসু আলোচা করেছে।

বন্ধ করুন