বাংলা নিউজ > ঘরে বাইরে > Uniform Civil Code: বহুবিবাহ পুরো নিষিদ্ধ! আর কী আছে উত্তরাখণ্ডের অভিন্ন দেওয়ানি বিধিতে?

Uniform Civil Code: বহুবিবাহ পুরো নিষিদ্ধ! আর কী আছে উত্তরাখণ্ডের অভিন্ন দেওয়ানি বিধিতে?

বহু বিবাহ পুরো নিষেধ অভিন্ন দেওয়ানি বিধিতে। প্রতীকী ছবি (Photo by SAM PANTHAKY / AFP) (AFP)

অভিন্ন দেওয়ানি বিধি। উত্তরাখণ্ডে অনেকটাই এগিয়ে গিয়েছে এই বিধির রূপদানের কাজে। কী আছে এই বিধিতে? 

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামির নেতৃত্বাধীন সরকার মঙ্গলবার রাজ্যের বিধানসভায় ইউনিফর্ম সিভিল কোড উত্তরাখণ্ড ২০২৪ বিল (ইউসিসি) পেশ করতে চলেছে। সোমবার থেকে শুরু হওয়া চার দিনের বিশেষ বিধানসভা অধিবেশনে এই বিল উত্থাপন করা হচ্ছে।

এর আগে রবিবার উত্তরাখণ্ড মন্ত্রিসভা ইউসিসির চূড়ান্ত খসড়া অনুমোদন করেছে, যা রাজ্যের সমস্ত সম্প্রদায়ের জন্য অভিন্ন নাগরিক আইনের প্রস্তাব দেয়। বিধানসভায় বিলটি পাস হয়ে গেলে তা রাজ্যপালের কাছে পাঠানো হবে। রাজ্যপাল অনুমোদন দিলেই তা আইনে পরিণত হবে। এই বিলটি পাস হওয়ার ফলে ২০২২ সালের বিধানসভা নির্বাচনী ইশতেহারে বিজেপির দেওয়া একটি বড় প্রতিশ্রুতি পূরণ হবে। এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল।

ইউনিফর্ম সিভিল কোড আসলে কী?

এটি একটি অভিন্ন নাগরিক কোড আইনগুলির একটি সমষ্টিকরণ বলে মনে করা হয়।এটি ধর্ম নির্বিশেষে সমস্ত নাগরিকের জন্য বিবাহ, বিবাহবিচ্ছেদ, দত্তক, উত্তরাধিকার এবং উত্তরাধিকার সহ ব্যক্তিগত বিষয়গুলি পরিচালনা করে। ইউসিসির লক্ষ্য বিদ্যমান বিভিন্ন ব্যক্তিগত আইনগুলি প্রতিস্থাপন করা যা ধর্মীয় অনুষঙ্গের ভিত্তিতে পরিবর্তিত হয়।

ইউনিফর্ম সিভিল কোড উত্তরাখণ্ড ২০২৪ বিল কী?

২০২২ সালে ইউসিসি-র খসড়া তৈরির জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জনা প্রকাশ দেশাইয়ের নেতৃত্বে একটি প্যানেল গঠন করেছিল উত্তরাখণ্ড সরকার। অবসরপ্রাপ্ত বিচারপতি প্রমোদ কোহলি, সমাজকর্মী মনু গৌর, উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যসচিব শত্রুঘ্ন সিং এবং দুন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরেখা ডাঙ্গওয়ালকে নিয়ে গঠিত প্যানেল ৭৪০ পৃষ্ঠারও বেশি একটি খসড়া প্রতিবেদন তৈরি করেছে এবং এর চারটি খণ্ড রয়েছে।

এই খসড়া তৈরি করার জন্য, প্যানেলটি লক্ষ লক্ষ প্রতিক্রিয়া সংগ্রহ করেছে, লিখিত এবং অনলাইন, বেশ কয়েকটি পাবলিক ফোরাম এবং ৪৩ টি পাবলিক আউটরিচ প্রোগ্রাম করেছে এবং ৬০,০০০ এরও বেশি লোকের সাথে জড়িয়ে ছিল তাদের এই কর্মসূচি। মুখ্যমন্ত্রী ধামির মতে, ইউসিসি বিলটি জনসাধারণের আলোচনা ও পরামর্শের ফলাফল।

জানা গেছে, ইউসিসি উত্তরাখণ্ড ২০২৪ বিলে বহুবিবাহ এবং বাল্যবিবাহ সম্পূর্ণ নিষিদ্ধ করার মতো সুপারিশ অন্তর্ভুক্ত রয়েছে। ইন্ডিয়া টুডের একটি প্রতিবেদন অনুসারে, বিলের কয়েকটি মূল বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে - পুত্র ও কন্যার সমান সম্পত্তির অধিকার, বৈধ ও অবৈধ সন্তানের মধ্যে বৈষম্য দূরীকরণ, মৃত্যুর পরে সমান সম্পত্তির অধিকার এবং দত্তক নেওয়া ও জৈবিক সন্তানের অন্তর্ভুক্তি।

(এজেন্সি থেকে ইনপুট সহ)

ঘরে বাইরে খবর

Latest News

বিয়ের ১ মাসও কাটেনি! মধুচন্দ্রিমা থেকে ফিরে কার সঙ্গে দেখা করতে ছুটলেন আদৃত? ভোট দিলেন প্রধান বিচারপতি, কী বার্তা দিলেন তিনি? Skin Tone Recognizing: আপনার স্কিন টোন কী, কীভাবে জানবেন? দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ১৩৫ কিমিতে প্রলয় ঘূর্ণিঝড়ের, মারাত্মক বৃষ্টি রবি থেকে, পালটাল পূর্বাভাস! কী হল? 'থালা ফর আ রিজন'…ছক্কা হাঁকালেন ধোনি, ছবি পোস্ট করে লিখল কমিশন ভোটগ্রহণ মিটতেই দলীয় কর্মীদের সঙ্গে আবির খেললেন দেব, অপেক্ষা ৪ জুনের ২৫-এ পা, সেলিব্রেশনে 'এটা আমাদের গল্প'-এর তারকারা দু'বার ভেঙেছে বিয়ে! স্বামী হিসাবে নিজেকে ‘অযোগ্য’ তকমা,‘আমি ভিলেন নই’: প্রসেনজিৎ গরমে আপনার চুল কি শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়েছে? মুক্তির উপায় জানুন

Latest IPL News

দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.