বাংলা নিউজ > ঘরে বাইরে > তিস্তা শীতলাবাদের গ্রেফতারির সমালোচনায় UN Human Rights, জবাব দিল বিদেশমন্ত্রক
মুম্বইতে তিস্তা শীতলাবাদের মুক্তির দাবিতে মিছিল। ফাইল ছবি (REUTERS) (REUTERS)

তিস্তা শীতলাবাদের গ্রেফতারির সমালোচনায় UN Human Rights, জবাব দিল বিদেশমন্ত্রক

  • ভারতের বিদেশ দফতরের তরফে জানানো হয়েছে, বর্তমান বিচারব্যবস্থার আওতার মধ্যে ভারত আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়। সেক্ষেত্রে এই ধরনের আইনগত পদক্ষেপের বিরুদ্ধে কোনও মন্তব্য করা অপ্রত্যাশিত।

সমাজকর্মী তিস্তা শীতলাবাদ সহ দুজন প্রাক্তন পুলিশ আধিকারিকের গ্রেফতারি নিয়ে নিন্দা করেছে রাষ্ট্র সংঘের মানবাধিকার সংক্রান্ত বিভাগ। এবার এনিয়ে মুখ খুলল ভারতের বিদেশ দফতর। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি একটি বিবৃতিতে জানিয়েছেন, তিস্তা শীতলাবাদ ও আরও দুজনের গ্রেফতারি প্রসঙ্গে মানবাধিকারের হাই কমিশনারের অফিসের একটি বিবৃতি আমাদের নজরে এসেছে।এই মন্তব্য সম্পূর্ণ এক্তিয়ারের বাইরে। ভারতের স্বাধীন বিচারব্যবস্থায় হস্তক্ষেপ করার চেষ্টা।

 

পাশাপাশি ভারতের বিদেশ দফতরের তরফে জানানো হয়েছে, বর্তমান বিচারব্যবস্থার আওতার মধ্যে ভারত আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়। সেক্ষেত্রে এই ধরনের আইনগত পদক্ষেপের বিরুদ্ধে কোনও মন্তব্য করা অপ্রত্যাশিত।

 

এদিকে ইউএন হিউম্যান রাইটসের তরফে মঙ্গলবার টুইট করে জানানো হয়েছিল, সমাজকর্মী তিস্তা শীতলাবাদ ও প্রাক্তন দুই পুলিশ আধিকারিককে গ্রেফতারির বিষয়টি নিয়ে আমরা ওয়াকিবহাল। তাদের অবিলম্বে মুক্তি দেওয়া হোক। তাদের কর্মকাণ্ডের জন্য় ব্যবস্থা নেওয়া ঠিক নয়, গুজরাত দাঙ্গায় ক্ষতিগ্রস্তদের পাশে রয়েছি।

এদিকে তিস্তা শীতলাবাদকে তাঁর মুম্বইয়ের বাড়ি থেকে আটক করেছিল গুজরাত এটিএস। তাঁর গ্রেফতারিকে ঘিরে ইতিমধ্যেই নানা কথা উঠতে শুরু করেছে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে। UN Human Rightsও এবার এনিয়ে টুইট করল। তবে তার জবাব দিল ভারতের বিদেশমন্ত্রক।

 

বন্ধ করুন