বাংলা নিউজ > ঘরে বাইরে > বিদেশে ক্রেডিট কার্ড ব্যবহারের নয়া নিয়ম, দিতে হবে ২০% TCS, জানুন বিশদে

বিদেশে ক্রেডিট কার্ড ব্যবহারের নয়া নিয়ম, দিতে হবে ২০% TCS, জানুন বিশদে

ফাইল ছবি: পিক্সাবে (Pixabay)

বিজ্ঞপ্তি অনুসারে, অর্থ মন্ত্রক, RBI-এর সঙ্গে পরামর্শ করে, ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট (কারেন্ট অ্যাকাউন্ট লেনদেন) বিধিমালা, ২০০০-এর ৭ নম্বর নিয়ম বাদ দেওয়া হয়েছে। আর সেই কারণেই এখন আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রা ব্যয় LRS-এর অধীনে এসে গিয়েছে।

আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের মাধ্যমে বিদেশি মুদ্রায় ব্যয় করার ক্ষেত্রে তা লিবারালাইজড রেমিট্যান্স স্কিমের(LRS) অধীনে পড়বে। গত ১৬ মে অর্থ মন্ত্রক ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট (FEMA) এর অধীনে সংশোধিত নিয়মগুলির বিষয়ে আপডেট দেওয়া হয়েছে। আর এতে LRS-এর অধীনে ভারতের বাইরে ক্রেডিট কার্ডের ব্যয় অন্তর্ভুক্ত করা হয়েছে। এর আগে, ভারতের বাইরে ভ্রমণের সময়ে পেমেন্টের জন্য আন্তর্জাতিক ক্রেডিট কার্ড(ICCs) ব্যবহার করা LRS-এর মধ্যে অন্তর্ভুক্ত ছিল না। শুধুমাত্র ডেবিট কার্ড, ফরেক্স কার্ড এবং ব্যাঙ্ক ট্রান্সফারই এর আওতাধীন ছিল। আরও পড়ুন: The Kerala Story: বাংলায় নিষিদ্ধ, মধ্যপ্রদেশের পর এবার উত্তরপ্রদেশেও করমুক্ত ‘দ্য কেরালা স্টোরি’

বিজ্ঞপ্তি অনুসারে, অর্থ মন্ত্রক, RBI-এর সঙ্গে পরামর্শ করে, ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট (কারেন্ট অ্যাকাউন্ট লেনদেন) বিধিমালা, ২০০০-এর ৭ নম্বর নিয়ম বাদ দেওয়া হয়েছে। আর সেই কারণেই এখন আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রা ব্যয় LRS-এর অধীনে এসে গিয়েছে। ৭ নম্বর বিধি অনুযায়ী, ৫ নম্বর বিধি থেকে আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের বিদেশি লেনদেন ছাড়প্রাপ্ত হবে। এর ফলে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের পূর্বানুমতি বাধ্যতামূলক করে।

আগামী ১ জুলাই পর্যন্ত (চিকিৎসা এবং শিক্ষা-সংযুক্ত খাত ব্যতীত) এই ধরনের লেনদেনের উপর ৫% TCS শুল্ক আরোপিত হবে। ১ জুলাইয়ের পরে তা ২০% বৃদ্ধি পাবে।

LRS স্কিম

LRS স্কিমের অধীনে, ভারতীয়দের RBI থেকে কোনও পূর্বানুমোদন ছাড়াই প্রতি বছর ২,৫০,০০০ মার্কিন ডলার পর্যন্ত রেমিট করার সুযোগ দেওয়া হয়।

TCS কি?

ব্যাঙ্কগুলি বিদেশি রেমিট্যান্সের উপর উৎস থেকে কর সংগ্রহ (TCS) করে নেয়। কোনও দ্রব্য/সেবা বিক্রির সময়ে বিক্রেতা কর্তৃকই এই TCS কাটা হয়।

করদাতারা কি '২০% TCS' ফেরতের ক্লেইম করতে পারবেন?

আর্থিক বিশেষজ্ঞ অর্চিত গুপ্ত জানালেন, বিদেশের মাটিতে ক্রেডিট কার্ডের লেনদেনের ক্ষেত্রে TCS-এর ক্ষেত্রে রিটার্ন দাখিল করা যেতে পারে। সেটা না করা পর্যন্ত কয়েক মাসের জন্য টাকা আটকে থাকতে পারে।

ফলে সহজ কথায়, এহেন করদাতাদের ফর্ম 26AS-তে এই TCS এন্ট্রির দিকে নজর রাখতে হতে পারে। আরও পড়ুন: অশোধিত তেলের ওপর ধার্য হওয়া উইন্ডফল ট্যাক্স শূন্যে নামাল কেন্দ্র

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

আমার আর জয় শাহ মধ্যে… BCCI সচিবের সঙ্গে সম্পর্ক নিয়ে মুখ খুললেন হেড কোচ গম্ভীর আপনি কী আইসক্রিমের পোকা? আইসক্রিম দিবসে জানুন ভারতের ৮টি সেরা দোকানের ঠিকানা বিশেষ নজর ডিফেন্স স্টকে, বাজেটের দিন কিনতে পারেন কোন কোন শেয়ার? মোদী জমানায় আগের বাজেটগুলিতে সেনসেক্স উঠেছিল না পড়েছিল? একনজরে পরিসংখ্যান কর্মচারীকে জুতো মারার জন্য দুবাইতে আটক, ‘গুজব’ বলে সত্যিকে অস্বীকার করছেন রাহাত? Paris Olympics 2024-এ তারকা হয়ে উঠতে পারেন এই পাঁচ ভারতীয় বংশোদ্ভুত ক্রীড়াবিদ আমেরিকায় T20 WC-এর জন্য বিপুল ক্ষতি,বিষয়টি খতিয়ে দেখতে ৩ সদস্যের কমিটি গঠন ICC-র মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.