বাংলা নিউজ > ঘরে বাইরে > মৌলবাদের বিরুদ্ধে গর্জন! মণ্ডপে তাণ্ডব, হিংসার প্রতিবাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে

মৌলবাদের বিরুদ্ধে গর্জন! মণ্ডপে তাণ্ডব, হিংসার প্রতিবাদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে

হিন্দুদের উপর হামলার প্রতিবাদে ঢাকায় মশাল মিছিল (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

সাম্প্রদায়িকতার আগুনে ঝলসেছেন বাংলাদেশের সংখ্যালঘু হিন্দুরা। তবে সেই আগুন নেভাতে পালটা গর্জে ওঠে বাংলাদেশের সাধারণ মানুষ।

বিগত বেশ কয়েকদিন ধরে সাংপ্রদায়িকতার আগুনে জ্বলেছে বাংলাদেশ। সেই আগুনে ঝলসেছেন সেদেশের সংখ্যালঘু হিন্দুরা। তবে সেই আগুন নেভাতে পালটা গর্জে ওঠে বাংলাদেশের সাধারণ মানুষ। পড়ুয়া থেকে সুশীল সমাজ, সবাই রাস্তায় নেমে এই হিংসার প্রতিবাদে সামিল হয়েছেন। দাঁড়িয়েছেন সংখ্যালঘুদের পাশে। বিভিন্ন কর্মসূচি পালন হয়েছে বাংলাদেশে আন্দোলনের আঁতুড়ঘর ঢাকা বিশ্ববিদ্যালয়ে। সেই মতো শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে 'সহিংসতার বিরুদ্ধে কনসার্ট'-এর আয়োজন করা হয়েছিল।

বাংলাদেশের স্থানীয় সময় বিকেল ৩টে থেকে রাত ১০টা পর্যন্ত এই কনসার্ট চলে। তাতে অংশ নেয় বাংলাদেশের বহু নামকরা ব্যান্ড। বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া এবং প্রাক্তনীরাও সহিংসতার বিরুদ্ধে সরব হতে বিপুল সংখ্যায় উপস্থিত ছিলেন এই অনুষ্ঠানে।

অবলিক, বাংলা ফাইভ, গানপোকা, গানকবি, কৃষ্ণপক্ষ, কাল, সহজিয়া, শহরতলি, শিরোনামহীন, মেঘদল ছাড়াও একাধিক নামকরা ব্যান্ড সঙ্গীত পরিবেশন করে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে। তাছাড়া কবিতা আবৃত্তি এবং মূকাভিনয়ও হয় এই অনুষ্ঠানে। অনুষ্ঠানের আয়োজকদের দাবি, দেশের মানুষ হিন্দু-মুসলিম পরিচয়ের চেয়ে বাংলাদেশি পরিচয়েই পরিচিত হোক।

উল্লেখ্য, গত বুধবার অষ্টমীর দিন থেকে বাংলাদেশে তীব্র হিংসা ছড়াতে শুরু করেছে। অভিযোগ, ওই দেশের কুমিল্লার একটি পুজো মণ্ডপে ভাঙচুরের পর থেকেই পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। এরপর বহু পুজো মণ্ডপ, মন্দিরে ভাঙচুর চালানো হয়। বিভিন্ন এলাকায় ৬৬টি হিন্দু বাড়িতে ভাঙচুর চালানো হয়। জ্বালিয়ে দেওয়া হয় অন্তত ২০টি বাড়ি। বহু মানুষ আক্রান্ত হয়েছেন। নোয়াখালির একটি ইসকন মন্দিরেও হামলা চালানো হয়। এই হিংসার ঘটনায় দেশজুড়ে ৭ জনের মৃত্যু হয়।

ঘরে বাইরে খবর

Latest News

আফগানিস্তানে হিন্দুদের সম্পত্তির অধিকার মানছে তালিবান, মুখ খুলল ভারত 'ইতিবাচক উন্নতি', ভারতের সঙ্গে সীমান্ত সম্পর্ক নিয়ে মুখ খুলল চিন তুষ্টিকরণের জন্য় রাজস্থানে মন্দির ভেঙেছে কংগ্রেস, অভিযোগ মোদীর সিপিএমের FB পেজে ‘ইদহীন’ শুভেচ্ছা, রণনীতি নিয়ে জোর চর্চা রাজ্যের আপত্তি খারিজ, শর্ত দিয়ে শ্রীরামপুরে রামনবমীর মিছিলে অনুমতি হাইকোর্টের আগামিকাল মেষ সংক্রান্তি, করুন এই প্রতিকার, জেনে নিন এই দিনের গুরুত্ব রবিবার হওয়ায় পয়লা বৈশাখের ছুটি নষ্ট! নয়া ১টি ‘হলিডে’ ঘোষণা করে ‘উপহার’ দিল রাজ্য ৪৮ ঘণ্টার মধ্যে ইজরায়েলে সরাসরি হামলা করতে পারে ইরান- বিস্ফোরক দাবি রিপোর্টে Love Sex Aur Dhokha 2: ডিজিটাল প্রজন্মের প্রেম-যৌনতা-প্রতারণার গল্পে স্বস্তিকা ‘বিজেপি চ্যালাকাঠ নিয়ে ভোটকেন্দ্রের বাইরে থাকবে’,বিতর্কিত মন্তব্য BJP প্রার্থীর

Latest IPL News

কুলদীপের ভেল্কির পর দুরন্ত ম্যাকগার্ক ও পন্ত! লখনউকে হারিয়ে লাইফলাইন পেল দিল্লি ভারতীয় দল থেকে বিরতিটা দরকার ছিল, বিতর্কিত অধ্যায় নিয়ে মুখ খুললেন ইশান LSG vs GT: অষ্টম উইকেটে ৭৩ রানের IPL -এ ইতিহাস গড়লেন আয়ুষ বাদোনি ও আরশাদ খান! IPL 2024-এ অনুপস্থিত থাকাটা বড় সিদ্ধান্ত- নাম তুলে নেওয়ার কারণ জানালেন জেসন রয় সিরাজকে বিশ্রাম দেওয়া উচিত RCB-র- ফ্যাফকে পরামর্শ ক্যারিবিয়ান কিংবদন্তির MI-এর সাজঘরে রোহিত শর্মা ও বিরাট কোহলির সাক্ষাৎ! T20 WC দল নিয়ে কি আলোচনা হল? ভিডিয়ো: রোহিত ব্যাট করতে নামতেই খোঁচা দিলেন কোহলি! জানেন জবাবে কী করলেন হিটম্যান হার্দিকের সৎ ভাই বৈভবকে ১৬ এপ্রিল পর্যন্ত হেফাজতে রাখার নির্দেশ দিল আদালত বুমরাহের বিরুদ্ধে ২-৩ বছর নেটে খেলেন না সূর্য- কারণটা নিজেই ফাঁস করলেন MI তারকা ১৫ কোটি টাকার জালিয়াতি মামলায় গ্রেফতার ধোনির প্রাক্তন বিজনেস পার্টনার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.