বাংলা নিউজ > ঘরে বাইরে > বুদ্ধবাবু আজাদ থাকতে চান, গোলাম নয়, কাকে খোঁচা কংগ্রেস নেতার?
জয়রাম রমেশ।
জয়রাম রমেশ।

বুদ্ধবাবু আজাদ থাকতে চান, গোলাম নয়, কাকে খোঁচা কংগ্রেস নেতার?

  • প্রথা মেনে প্রজাতন্ত্র দিবসের আগের বিকেলে প্রকাশিত হয়েছে পদ্ম পুরস্কার প্রাপকদের তালিকা। তাতে পদ্মভূষণ প্রাপকদের তালিকায় নাম রয়েছে পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য ও জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদের।

বুদ্ধবাবুর পদ্ম পুরস্কার প্রত্যাখ্যানের সিদ্ধান্তকে সমর্থন করে নিজের দলের নেতাকে গুলাম নবি আজাদকে বিঁধলেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। এদিন বুদ্ধবাবুর পদ্মভূষণ প্রত্যাখ্যানের খবর রিটুইট করে ইঙ্গিতপূর্ণভাবে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী লেখেন, ‘সঠিক সিদ্ধান্ত। উনি গোলাম নয়, আজাদ থাকতে চান।’

প্রথা মেনে প্রজাতন্ত্র দিবসের আগের বিকেলে প্রকাশিত হয়েছে পদ্ম পুরস্কার প্রাপকদের তালিকা। তাতে পদ্মভূষণ প্রাপকদের তালিকায় নাম রয়েছে পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য ও জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী গুলাম নবি আজাদের। পদ্মপুরস্কার পাওয়ার খবর পেয়েই পত্রপাঠ তা প্রত্যাখ্যান করেন বুদ্ধবাবু। বিবৃতিতে জানান, তাঁকে এব্যাপারে আগে কিছুই জানানো হয়নি। যদিও বর্ষীয়ান কংগ্রেস নেতা তেমন কোনও সিদ্ধান্তের কথা জানাননি। তার জেরেই জয়রাম রমেশ তাঁকে খোঁচা দেন বলে মনে করা হচ্ছে।

বিরোধী দলের ২ প্রাক্তন মুখ্যমন্ত্রীকে পদ্ম পুরস্কার দেওয়ার পিছনে মোদী সরকারের রাজনৈতিক অভিষন্ধি দেখতে পাচ্ছেন অনেকে। তাদের দাবি, জম্মু ও কাশ্মীর ও পশ্চিমবঙ্গ ২ রাজ্যেই মতাদর্শগত ভিত্তিভূমি খুঁজছে বিজেপি। তাই ২ জায়গাতেই বিরোধী নেতাকে পুরস্কার দিয়ে নিজেদের নরমপন্থী ভাবমূর্তি তুলে ধরার চেষ্টা করল তারা।

 

বন্ধ করুন