বাংলা নিউজ > ঘরে বাইরে > লখিমপুরে কৃষক হত্যা: রাষ্ট্রপতির কাছে দরবার রাহুল, প্রিয়াঙ্কার, বড় দাবি তুললেন
রাষ্ট্রপতি ভবন থেকে বেরিয়ে আসছেন রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী (Photo by Prakash SINGH / AFP) (AFP)
রাষ্ট্রপতি ভবন থেকে বেরিয়ে আসছেন রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী (Photo by Prakash SINGH / AFP) (AFP)

লখিমপুরে কৃষক হত্যা: রাষ্ট্রপতির কাছে দরবার রাহুল, প্রিয়াঙ্কার, বড় দাবি তুললেন

  • সাত সদস্য়ের কমিটি দেখা করেন রাষ্ট্রপতির সঙ্গে। সেই দলে রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খার্গে, অধীর রঞ্জন চৌধুরী, কেসি বেনুগোপালন, একে অ্যান্টনি ও গুলাম নবি আজাদ ছিলেন।

লখিমপুর খেরিয়ে আন্দোলনকারী কৃষকদের গাড়িতে পিষে হত্যা করার ছবি দেখে শিউরে উঠেছে গোটা দেশ। এবার লখিমপুর খেরিতে কৃষক হত্যার সেই ঘটনার প্রতিবাদে রাহুল গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের প্রতিনিধিদল রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করলেন। একেবারে নির্দিষ্ট দুটি বিষয়ের উপর তাঁরা দাবি রেখেছেন। প্রথমত তাঁদের দাবি, স্বরাষ্ট্র দফতরের কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনিকে মন্ত্রিসভা থেকে অবিলম্বে অপসারণ করতে হবে। পাশাপাশি  সুপ্রিম কোর্ট অথবা হাইকোর্টের দুজন বিচারপতিকে নিয়ে কমিশন তৈরি করে বিচারবিভাগীয় তদন্তের নির্দেশ দেওয়ার দাবি তাঁরা করেছেন। 

অন্যদিকে কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের বিরুদ্ধেও অভিযোগ উঠেছে। পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রীও প্রকাশ্যে আন্দোলনকারী কৃষকদের নিশানা করে হুমকি দিয়েছেন বলে প্রতিনিধিদলের দাবি।তাঁদের প্রশ্ন, খোদ কেন্দ্রীয় মন্ত্রী যদি উসকানি দেন তবে ন্য়ায় বিচার কী আদৌ মিলবে? 

এদিন সাত সদস্য়ের কমিটি দেখা করেন রাষ্ট্রপতির সঙ্গে। সেই দলে রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, রাজ্যসভায় বিরোধী দলনেতা মল্লিকার্জুন খার্গে, অধীর রঞ্জন চৌধুরী, কেসি বেনুগোপালন, একে অ্যান্টনি ও গুলাম নবি আজাদ ছিলেন। তাঁদের দাবি, একবারে ঠান্ডা মাথায় পূর্ব পরিকল্পিতভাবে খুন করা হয়েছে। ক্যামেরাতে তা ধরাও পড়েছে।

রাহুল গান্ধীর দাবি, আমরা ন্যায় বিচার চাই। যারা এই ঘটনার সঙ্গে যুক্ত তাদের শাস্তি চাই। এদিকে শনিবারই অভিযুক্ত আশিস মিশ্রকে গ্রেফতার করেছে পুলিশ। প্রসঙ্গত সম্প্রতি উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে আন্দোলনকারী কৃষকদের উপর গাড়ি চালিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। এর জেরে ৮জন কৃষকের মৃত্যু হয়েছে।  

 

বন্ধ করুন