বাড়ি > ঘরে বাইরে > মধ্যপ্রদেশ সংকট: জ্যোতিরাদিত্যকে বহিষ্কার কংগ্রেসের, রাজ্যসভার টিকিট দেবে বিজেপি
জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে রাজ্যসভায় টিকিট দিতে চলেছে বিজেপি।
জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে রাজ্যসভায় টিকিট দিতে চলেছে বিজেপি।

মধ্যপ্রদেশ সংকট: জ্যোতিরাদিত্যকে বহিষ্কার কংগ্রেসের, রাজ্যসভার টিকিট দেবে বিজেপি

  • ইস্তফা দেওয়ার কয়েক মিনিটের মধ্যেই দল-বিরোধী কাজের জন্য জ্যোতিরাদিত্যকে দল থেকে বহিষ্কার করে কংগ্রেস।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে বহিষ্কার করা হয়েছে। কংগ্রেস থেকে পদত্যাগ করার পরে এই বিবৃতি প্রকাশ করেছে সনিয়া গান্ধীর দল। দলত্যাগী নেতাকে রাজ্যসভার টিকিট দিতে চলেছে বিজেপি।

মঙ্গলবার সকালে ইস্তফা দেওয়ার কয়েক মিনিটের মধ্যেই দল-বিরোধী কাজের জন্য জ্যোতিরাদিত্যকে দল থেকে বহিষ্কার করে কংগ্রেস। দলের সাধারণ সম্পাদক কে সি ভেনুগোপাল জানিয়েছেন, এই সিদ্ধান্ত নিয়েছেন কার্যনির্বাহী সভাপতি সনিয়া গান্ধী।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার পদত্যাগের জেরে এ দিন কংগ্রেস সাংসদ অরুণ যাদব সরাসরি গোটা সিন্ধিয়া পরিবারকেই কাঠগড়ায় তুলেছেন। টুইটারে হিন্দিতে লেখা বার্তায় তিনি প্রশ্ন তুলেছেন ইংরেজ শাসনকালে স্বাধীনতা আন্দোলনের আবহে সিন্ধিয়া রাজ পরিবারের ব্রিটিশ সরকারকে সমর্থন ও তোষামোদ করা নিয়েও। তাঁর দাবি, কংগ্রেসের সঙ্গে বিশ্বাসঘাতকতা করে পূর্বপুরুষদের প্রতি সম্মান দেখিয়েছেন জ্যোতিাদিত্য।

এর আগে দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে তাঁর বাড়ি গিয়ে দেখা করেন জ্যোতিরাদিত্য। দু’জনে বৈঠকের পরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে। বিজেপি সূত্রে খবর, জ্যোতিরাদিত্যকে রাজ্যসভার সদস্য করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে দল।

অন্য দিকে, কংগ্রেস জ্যোতিরাদিত্যকে বহিষ্কারের জেরে এ দিন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান বিজেপি নেতা শিবরাজ সিং চৌহান মন্তব্য করেন, 'যত দিন জ্যোতিরাদিত্য কংগ্রেসে ছিলেন, ততদিন তাঁকে মহারাজা বলা হত। এখন দল ছাড়তেই তাঁকে মাফিয়া বলা হচ্ছে। এই হল কংগ্রেসের দু-মুখো চরিত্র।'

বন্ধ করুন