বাংলা নিউজ > ঘরে বাইরে > একের পর এক প্রতিশ্রুতি প্রিয়াঙ্কার, উত্তরপ্রদেশ নির্বাচনকে সামনে রেখেই নকশা
প্রিয়াঙ্কা গান্ধী বঢরা। (ছবি সৌজন্য পিটিআই)
প্রিয়াঙ্কা গান্ধী বঢরা। (ছবি সৌজন্য পিটিআই)

একের পর এক প্রতিশ্রুতি প্রিয়াঙ্কার, উত্তরপ্রদেশ নির্বাচনকে সামনে রেখেই নকশা

  • মহিলাদের জন্য ইতিমধ্যেই তিনি নানা প্রতিশ্রুতি দিয়েছেন।

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনকে সামনে রেখে মাস্টারস্ট্রোক দিয়েছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। তবে তিনি যে প্রতিশ্রুতি ও কাজ করবেন বলেছেন সেটা শুধুমাত্র উত্তরপ্রদেশের জন্য। গোটা ভারতের জন্য নয় বলে জানিয়েছেন কংগ্রেসের দু’‌জন স্ট্র‌্যাটেজিস্ট। মহিলাদের জন্য ইতিমধ্যেই তিনি নানা প্রতিশ্রুতি দিয়েছেন। ‘‌সেই প্রতিশ্রুতিগুলি উত্তরপ্রদেশ নির্বাচনকে মাথায় রেখেই’‌ বলে জানিয়েছেন ওই দুই নির্বাচনী কৌশলী।

কী প্রতিশ্রুতি দিয়েছেন প্রিয়াঙ্কা?‌ নির্বাচনী প্রচার তিনি শুরু করেছেন। উত্তরপ্রদেশে গিয়ে তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, ৪০ শতাংশ মহিলাদের এই নির্বাচনে টিকিট দেওয়া হবে। একইসঙ্গে নতুন সরকার গঠন করলে তাঁরা মহিলাদের অগ্রাধিকারের ভিত্তিতে চাকরির সুযোগ দেবে। একইসঙ্গে মহিলাদের তিনটি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেওয়া হবে বছরে। সরকারি বাসে মহিলাদের টিকিট কাটতে হবে না। ছাত্রীদের দেওয়া হবে স্কুটি এবং স্মার্টফোন।

দলের অন্দরের খবর, উত্তরপ্রদেশ এবং বিহারে যে রাজনীতি করেছে বিজেপি, সমাজবাদী পার্টি এবং বহজন সমাজবাদী পার্টি তার থেকে একটু আলাদা করছে কংগ্রেস। সেটা হল–এই প্রতিশ্রুতি একটি শ্রেণীভিত্তিক রাজনীতি তৈরি করছে। তাতে ফল ভালো হতে পারে। আবার খারাপও হতে পারে। তবে এই মহিলাদের প্রতি প্রতিশ্রুতি নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ।

এই বিষয়ে নামপ্রকাশে অনিচ্ছুক এক কংগ্রেসের ভোটকুশলী বলেন, ‘‌এই প্রতিশ্রুতিগুলি নিয়ে নিঃসন্দেহে একটি এসওপি রয়েছে মহিলাদের জন্য। তবে তা প্রত্যেক রাজ্যের এবং জাতীয় নির্বাচনের জন্য। কিন্তু উত্তরপ্রদেশের ক্ষেত্রে যা প্রতিশ্রুতি দেওয়া হয়েছে সেটা প্রিয়াঙ্কা গান্ধীর মাস্টারস্ট্রোক। তিনি অনেক বড় ঘোষণা করেছেন। আর অন্যান্য রাজ্যের ক্ষেত্রে পৃথক ইস্তেহার তৈরি হবে।’‌ উল্লেখ্য, আরও প্রতিশ্রুতির মধ্যে রয়েছে আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের জন্য মাসে ১০ হাজার টাকা পারিশ্রমিক। বিধবাদের হাজার টাকা পেনশন এবং ৭৫টি ভোকেশনাল স্কুল খোলা হবে।

বন্ধ করুন