বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রশান্ত কিশোরের সামনে শর্ত রাখল কংগ্রেস, পাল্টা কাজে স্বাধীনতা দাবি ভোটকুশলীর
প্রশান্ত কিশোর

প্রশান্ত কিশোরের সামনে শর্ত রাখল কংগ্রেস, পাল্টা কাজে স্বাধীনতা দাবি ভোটকুশলীর

  • সূত্রের খবর, শুক্রবার একটি বৈঠক হয় ১০ জনপথে। সেখানে প্রিয়াঙ্কা গান্ধী ছিলেন। যোগ দিয়েছিলেন কেসি বেনুগোপাল এবং প্রশান্ত কিশোর। সেখানে যা প্রস্তাব দেওয়ার দিয়েছেন প্রশান্ত কিশোর। এটা নিয়ে সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

প্রশান্ত কিশোর কংগ্রেসে যোগ দেবেন বলে বেশ কয়েকদিন ধরেই জাতীয় রাজনীতির অলিন্দে গুঞ্জন তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে সামনে থাকা কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচন এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচন নিয়ে একটি রিপোর্ট তৈরি করেছে কংগ্রেস। যেখানে প্রশান্ত কিশোরকে রাখার কথা উল্লেখ করা হয়েছে। একইসঙ্গে অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে ভোটকুশলীকে দূরত্ব বজায় রাখতে হবে বলেও শর্ত রাখা হয়েছে সেখানে।

ঠিক কী বলা হয়েছে সেই রিপোর্টে?‌ নামপ্রকাশে অনিচ্ছুক এক কংগ্রেস নেতা বলেন, প্রশান্ত কিশোর একাধিক রাজনৈতিক দলের সঙ্গে কাজ করে। তার মধ্যে তৃণমূল কংগ্রেস এবং তেলঙ্গানা রাষ্ট্রীয় সমিতি রয়েছে। তাঁকে আমরা এককভাবে চাই। যাতে তিনি শুধু কংগ্রেসের জন্য কাজ করবেন। খুব শীঘ্রই কংগ্রেস সভানেত্রী ঘোষণা করবেন বিষয়টি। রাহুল গান্ধীর সঙ্গে আলোচনা হওয়ার পর দলের অন্দরে প্রশান্ত কিশোরের ভূমিকা ঠিক হবে।

প্রশান্ত কিশোরের দাবি কী?‌ কংগ্রেস সূত্রে খবর, প্রশান্ত কিশোর কিছু দাবি রেখেছেন তাঁর পক্ষ থেকে। তিনি চান, তাঁর কাজের পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে নাক গলালে চলবে না। অর্থাৎ ফ্রি হ্যান্ড দিতে হবে। প্রশান্ত কিশোর শুধুমাত্র কংগ্রেস সভাপতিকেই রিপোর্ট করবেন। অর্থাৎ আর কারও কাছে জবাবদিহি করবেন না। যে সব রাজ্য নির্বাচন রয়েছে সেখানে তাঁকে ক্ষমতা দিতে হবে স্ট্র‌্যাটেজি বাস্তবায়িত করার। এই বিষয়গুলি মাথায় রাখলে তবেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তিনি।

সূত্রের খবর, শুক্রবার একটি বৈঠক হয় ১০ জনপথে। সেখানে প্রিয়াঙ্কা গান্ধী ছিলেন। যোগ দিয়েছিলেন কেসি বেনুগোপাল এবং প্রশান্ত কিশোর। সেখানে যা প্রস্তাব দেওয়ার দিয়েছেন প্রশান্ত কিশোর। এটা নিয়ে সোনিয়া গান্ধী এবং রাহুল গান্ধী আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। তবে কংগ্রেসের শীর্ষ নেতা দিগ্বিজয় সিং জানান, ভোটকুশলী হিসাবে তিনি বেশ কয়েকটি ভাল প্রস্তাব দিয়েছেন। দলে যোগ দিতে তাঁর কোনও আপত্তি নেই।

বন্ধ করুন