বাংলা নিউজ > ঘরে বাইরে > 'কংগ্রেস বড় বাবা নয়,' লন্ডনে বসে কেন এমন সাফাই রাহুল গান্ধীর!
লন্ডনে কনফারেন্সে রাহুল গান্ধী। (ANI Photo/ANI Pics Service) (ANI)

'কংগ্রেস বড় বাবা নয়,' লন্ডনে বসে কেন এমন সাফাই রাহুল গান্ধীর!

  • দয়পুরের চিন্তন শিবিরে ঠিক কী বলেছিলেন রাহুল গান্ধী? সূত্রের খবর তিনি সেদিন জানিয়েছিলেন, বিজেপি কংগ্রেস ও তার নেতৃত্ব ও কর্মীদের সম্পর্কে বলে। বিজেপি কিন্তু আঞ্চলিক দল নিয়ে কিছু বলে না। তারা জানে আঞ্চলিক দলগুলির তাদের জায়গায় রয়েছেন। কিন্তু তারা বিজেপিকে হারাতে পারবে না কারণ তাদের কোনও আদর্শ নেই।

আঞ্চলিক দল নিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর মন্তব্যকে ঘিরে তুমুল বিতর্ক দানা বেঁধেছিল সম্প্রতি। তিনি জানিয়েছিলেন কংগ্রেসই একমাত্র শক্তি যারা শাসকদল বিজেপিকে হারাতে পারবে। আর গোটা দেশের বিরোধী আঞ্চলিক দলগুলি যখন বিজেপির বিরুদ্ধে একজোট হতে চাইছে তখন রাহুলের এই মন্তব্যকে ঘিরে তুমুল শোরগোল পড়ে যায়। তবে এবার রাহুল গান্ধীর দাবি, তাঁর মন্তব্যকে ঠিকঠাক বলা হচ্ছে না। তাঁর দাবি, কংগ্রেস বিজেপির বিরুদ্ধে লড়াইতে বড় বাবা (Big Daddy) হতে চাইছে না।

লন্ডনে একটি কনফারেন্সে রাহুল গান্ধী জানিয়েছেন, উদয়পুরে যে পয়েন্টটি আমি তুলেছিলাম সেটি ঠিকঠাক করে বলা হচ্ছে না। এটা বর্তমানে আদর্শের লড়াই। আমরা জোটসঙ্গীদের সম্মান করি। তামিল রাজনৈতিক সংগঠন হিসাবে আমরা ডিএমকে সম্মান করি। তবে কংগ্রেসের জাতীয় স্তরে আদর্শগত একটা ব্যাপার আছে।

কংগ্রেস সাংসদ রাহুল সিং জানিয়েছেন, আমাদের বিরোধী বন্ধুদের সঙ্গে সমণ্বয় রেখে কাজ করতে হবে। আমি কংগ্রেসকে কোনওভাবেই বিগ ড্যাডি বলে মনে করি না। এটা বিরোধীদের সংঘবদ্ধ লড়াইয়ের ব্যাপার।তবে এটা ভারতকে ফিরিয়ে আনার লড়াই।

পাশাপাশি রাহুল গান্ধী জানিয়েছেন, আরএসএস ও কংগ্রেসের মধ্যে এটি একটি আদর্শগত লড়াই। কিন্তু উদয়পুরের চিন্তন শিবিরে ঠিক কী বলেছিলেন রাহুল গান্ধী? সূত্রের খবর তিনি সেদিন জানিয়েছিলেন, বিজেপি কংগ্রেস ও তার নেতৃত্ব ও কর্মীদের সম্পর্কে বলে। বিজেপি কিন্তু আঞ্চলিক দল নিয়ে কিছু বলে না।  তারা জানে আঞ্চলিক দলগুলির তাদের জায়গায় রয়েছেন। কিন্তু তারা বিজেপিকে হারাতে পারবে না কারণ তাদের কোনও আদর্শ নেই। 

বন্ধ করুন