বাংলা নিউজ > ঘরে বাইরে > কংগ্রেস জানে গলদ কোথায়, কিন্তু বদলাতে চায় না- ভোটে ভরাডুবির পর তোপ সিবালের

কংগ্রেস জানে গলদ কোথায়, কিন্তু বদলাতে চায় না- ভোটে ভরাডুবির পর তোপ সিবালের

বর্ষীয়ান কংগ্রেস নেতা কপিল সিব্বল (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

কেন দলের সর্বোচ্চ নীতি নির্ধারক সমিতি, কংগ্রেস ওয়ার্কিং কমিটি-র জন্য কোনও নির্বাচন হয় না, সেই প্রশ্ন তুলেছেন তিনি।

বিহারে কংগ্রেসের জন্য ভরাডুবি হয়েছে মহাগঠবন্ধনের। অন্য রাজ্যে উপনির্বাচনেও কংগ্রেসের ফলাফল তথৈবচ। এর ফলে ফের অস্ত্র পেয়ে গেলেন বিক্ষুব্ধরা। বর্ষীয়ান কংগ্রেস নেতা কপিল সিবাল ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে কার্যত হাইকম্যান্ডকে নিয়ে প্রশ্ন তুলেছেন। 

তাঁর মতে কংগ্রেস জানে সমস্যা কোথায়, কিন্তু শুধরোতে চায় না। কেন দলের সর্বোচ্চ নীতি নির্ধারক সমিতি, কংগ্রেস ওয়ার্কিং কমিটি-র জন্য কোনও নির্বাচন হয় না, সেই প্রশ্ন তুলেছেন তিনি। তাঁর মতে মনোনীত সদস্যদের পক্ষে নেতৃত্বকে খোলাখুলি মনের কথা বলা সম্ভব নয়। এর আগেও সিবাল সহ ২৩ বিক্ষুব্ধ নেতা সোনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন। কিন্তু তারা যেসব ইস্য়ু তুলে ধরেছিলেন, সেগুলি নিয়ে কিছুই করা হয়নি বলে অভিযোগ কপিল সিবালের। 

বিহার ও বিভিন্ন রাজ্যের উপ-নির্বাচন থেকে এটি স্পষ্ট যে মানুষ কংগ্রেসকে বিকল্প হিসেবে দেখছে না,বলে মনে করেন প্রখ্য়াত আইনজীবী। তিনি যে অন্য দলে যাওয়ার কথা ভাবছেন না, সেটাও স্পষ্ট করে দেন আদ্যন্ত কংগ্রেসি সিবাল। তিনি বলেন যে দলে সবাই জানে সমস্যা কোথায়, কিন্তু কেউ সেটা স্পষ্ট করে বলতে চায় না। এরকম চললে ফলাফল আরও খারাপ হবে বলে সতর্ক করেন তিনি। 

সিবালের মতে এখন নির্বাচন অনেকটাই ব্যক্তি কেন্দ্রিক হয়ে উঠেছে। সেখানে কংগ্রেস পিছিয়ে পড়ছে। কিভাবে এই পরিস্থিতি থেকে বেরোনো যায়, তার জন্য আলোচনা দরকার, যেটা হচ্ছে না। কেন হালের নির্বাচন ভরাডুবি নিয়ে দলে কোনও বিশ্লেষণ হচ্ছে না, সেই প্রশ্নও করেন কপিল সিবাল। 

তবে সিবালের এই সাক্ষাৎকারের পরেই তাঁকে আক্রমণ করেছেন হাইকম্যান্ডের ঘনিষ্ঠ রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। টুইটারে তিনি বলেন যে প্রকাশ্যে দলের বিষয় আলোচনা করে পার্টি কর্মীদের ভাবাবেগকে আহত করেছেন সিবাল। এরপর তিনি অতীতের উদাহরণ দিয়ে বলেছেন যে অতীতেও কংগ্রেস সঙ্কট থেকে উঠে দাঁড়িয়েছে হাইকম্যান্ডের ওপর ভরসা রেখে, এবারও সেটাই হবে। 

 

ঘরে বাইরে খবর

Latest News

তেলাঙ্গানার স্কুলের খাবারে টিকটিকি, নড়েচড়ে বসল কেন্দ্র, মান ঠিক রাখার নির্দেশ ‘লোকে বলছে যেন আমি সুমনদাকেই বিয়ে করি, তাতে খুশি', বাস্তবেও এক হবে রাই-অনির্বাণ? মা-ছেলের ঝগড়া? গটগটিয়ে অন্য গাড়িতে অভিষেক, ফিরেও তাকাল না জয়ার দিকে পেঁয়াজ কাটলেই চোখে জল? মেনে চলুন এই ঘরোয়া উপায়, চোখে আসবে না জল ভিক্টোরিয়ায় অনেকটা এগোল মেট্রোর কাজ! কবে শেষ? জার্মানি থেকে আসছে ‘ব্রহ্মাস্ত্র’ জগন্নাথের ভজন গাইতে গিয়ে মাটিতে লুটিয়ে পড়লেন, হৃদরোগে মৃত্যু ওড়িশার ADM-এর ইউসুফের সঙ্গে শাহিনের কী নিয়ে কথা কাটাকাটি হয়েছিল? সামনে আসছে বড় কারণ - রিপোর্ট স্মৃতি ইরানির প্রতি অপমানজনক ভাষা ব্যবহার করবেন না, বার্তা রাহুলের ফুলের মালায় সজ্জিত একটার পর একটা গাড়ি, প্রস্তুত অনন্ত-রাধিকার বরযাত্রী! দেখুন বিক্রমের নতুন ছবি 'সূর্য' মুক্তির আগে শুভেচ্ছা জানালেন আর মাধবন! জানেন কেন?

T20 WC 2024

T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর T20I-তে কোহলির তিন নম্বর জায়গাটা নেবেন রুতুরাজ? হঠাৎ কেন ধোনির কথা বললেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.