বাংলা নিউজ > ঘরে বাইরে > কংগ্রেস জানে গলদ কোথায়, কিন্তু বদলাতে চায় না- ভোটে ভরাডুবির পর তোপ সিবালের
বর্ষীয়ান কংগ্রেস নেতা কপিল সিব্বল (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
বর্ষীয়ান কংগ্রেস নেতা কপিল সিব্বল (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

কংগ্রেস জানে গলদ কোথায়, কিন্তু বদলাতে চায় না- ভোটে ভরাডুবির পর তোপ সিবালের

  • কেন দলের সর্বোচ্চ নীতি নির্ধারক সমিতি, কংগ্রেস ওয়ার্কিং কমিটি-র জন্য কোনও নির্বাচন হয় না, সেই প্রশ্ন তুলেছেন তিনি।

বিহারে কংগ্রেসের জন্য ভরাডুবি হয়েছে মহাগঠবন্ধনের। অন্য রাজ্যে উপনির্বাচনেও কংগ্রেসের ফলাফল তথৈবচ। এর ফলে ফের অস্ত্র পেয়ে গেলেন বিক্ষুব্ধরা। বর্ষীয়ান কংগ্রেস নেতা কপিল সিবাল ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে কার্যত হাইকম্যান্ডকে নিয়ে প্রশ্ন তুলেছেন। 

তাঁর মতে কংগ্রেস জানে সমস্যা কোথায়, কিন্তু শুধরোতে চায় না। কেন দলের সর্বোচ্চ নীতি নির্ধারক সমিতি, কংগ্রেস ওয়ার্কিং কমিটি-র জন্য কোনও নির্বাচন হয় না, সেই প্রশ্ন তুলেছেন তিনি। তাঁর মতে মনোনীত সদস্যদের পক্ষে নেতৃত্বকে খোলাখুলি মনের কথা বলা সম্ভব নয়। এর আগেও সিবাল সহ ২৩ বিক্ষুব্ধ নেতা সোনিয়া গান্ধীকে চিঠি লিখেছিলেন। কিন্তু তারা যেসব ইস্য়ু তুলে ধরেছিলেন, সেগুলি নিয়ে কিছুই করা হয়নি বলে অভিযোগ কপিল সিবালের। 

বিহার ও বিভিন্ন রাজ্যের উপ-নির্বাচন থেকে এটি স্পষ্ট যে মানুষ কংগ্রেসকে বিকল্প হিসেবে দেখছে না,বলে মনে করেন প্রখ্য়াত আইনজীবী। তিনি যে অন্য দলে যাওয়ার কথা ভাবছেন না, সেটাও স্পষ্ট করে দেন আদ্যন্ত কংগ্রেসি সিবাল। তিনি বলেন যে দলে সবাই জানে সমস্যা কোথায়, কিন্তু কেউ সেটা স্পষ্ট করে বলতে চায় না। এরকম চললে ফলাফল আরও খারাপ হবে বলে সতর্ক করেন তিনি। 

সিবালের মতে এখন নির্বাচন অনেকটাই ব্যক্তি কেন্দ্রিক হয়ে উঠেছে। সেখানে কংগ্রেস পিছিয়ে পড়ছে। কিভাবে এই পরিস্থিতি থেকে বেরোনো যায়, তার জন্য আলোচনা দরকার, যেটা হচ্ছে না। কেন হালের নির্বাচন ভরাডুবি নিয়ে দলে কোনও বিশ্লেষণ হচ্ছে না, সেই প্রশ্নও করেন কপিল সিবাল। 

তবে সিবালের এই সাক্ষাৎকারের পরেই তাঁকে আক্রমণ করেছেন হাইকম্যান্ডের ঘনিষ্ঠ রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। টুইটারে তিনি বলেন যে প্রকাশ্যে দলের বিষয় আলোচনা করে পার্টি কর্মীদের ভাবাবেগকে আহত করেছেন সিবাল। এরপর তিনি অতীতের উদাহরণ দিয়ে বলেছেন যে অতীতেও কংগ্রেস সঙ্কট থেকে উঠে দাঁড়িয়েছে হাইকম্যান্ডের ওপর ভরসা রেখে, এবারও সেটাই হবে। 

 

বন্ধ করুন