বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘ফের সংসদে আসতে দেওয়া হোক সাংবাদিকদের’, লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি অধীরের
অধীররঞ্জন চৌধুরী। ফাইল ছবি (PTI)
অধীররঞ্জন চৌধুরী। ফাইল ছবি (PTI)

‘ফের সংসদে আসতে দেওয়া হোক সাংবাদিকদের’, লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি অধীরের

  • ২০২০ সালে সংসদের বাজেট অধিবেশনের পর থেকেই করোনাভাইরাসের সংক্রমণের কারণে সংসদে মিডিয়ার প্রবেশাধিকারের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছিল।

কোভিড আবহে সংসদ বহু বিধিনিষেধ আরোপিত হয়েছিল। তার মধ্যে সংসদে সাংবাদিকদের প্রবেশাধিকারের উপরও নিষেধাজ্ঞা জারি হয়েছিল। সেই নিষেধাজ্ঞা তোলার আবেদন করলেন অধীর চৌধুরী। কংগ্রেস সাংসদ তথা লোকসভায় দলের দলনেতা  অধীর রঞ্জন চৌধুরী রবিবার লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি লিখে দাবি জানালেন, মিডিয়া ব্যক্তিত্বদের যাতে সংসদীয় কার্যক্রম কভার করার জন্য পুনরায় অনুমতি দেওয়া হয়।

তাঁর চিঠিতে, অধীর চৌধুরী লেখেন যে মিডিয়া লোকেদের প্রেস গ্যালারিতে অ্যাক্সেস থেকে বঞ্চিত করা হয়েছিল এবং মহামারী নির্দেশিকার অজুহাতে সংসদ সদস্যদের সাথে সাংবাদিকদের যোগাযোগ করতে দেওয়া হয়নি। তিনি যুক্তি দিয়েছিলেন যে অনেক এলাকা থেকেই কোভিড বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে। তাঁর কথায়, ‘সংসদের কার্যক্রম কভার করার ক্ষেত্রে মিডিয়া ব্যক্তিদের উপর মহামারীর বিধিনিষেধ এখনও চালু রয়েছে।'

কংগ্রেস সাংসদ আরও বলেন, ‘এটি অবশ্যই সংসদীয় গণতন্ত্রের চেতনার বিরুদ্ধে। আমি উদ্বিগ্ন যে মিডিয়া থেকে সংসদ এবং সংসদ সদস্যদের বিচ্ছিন্ন করার একটি বিপজ্জনক প্রবণতা তৈরি হচ্ছে।' অধীর চৌধুরী স্পিকার ওম বিড়লার কাছে আবেদন জানান যাতে মিডিয়া ব্যক্তিদের সমস্ত প্রয়োজনীয় সুযোগ-সুবিধাগুলোর অনুমতি দেওয়া হয়। সাংবাদিকদের ‘অবাধ ও সুষ্ঠুভাবে’ সংসদের কার্যক্রম কভার করতে সহায়তা করার আবেদন জানান অধীর।

উল্লেখ্য, ২০২০ সালে সংসদের বাজেট অধিবেশনের পর থেকেই করোনাভাইরাসের সংক্রমণের কারণে মিডিয়াকে সংসদের কার্যক্রম কভার করতে বাধা দেওয়া হয়েছিল। এই অবস্থায় শুধুমাত্র কয়েকটি সংবাদ সংস্থার প্রতিনিধিকে সংসদের কার্যক্রম চলাকালীন প্রবেশাধিকার দেওয়া হয়েছিল। 

 

 

বন্ধ করুন