বাংলা নিউজ > ঘরে বাইরে > Congress: রোগ ধরা পড়েছে, কংগ্রেসকে বাঁচাতে ৫টা ওষুধের কথা বললেন মল্লিকার্জুন
মল্লিকার্জুন খাড়গে। ফাইল ছবি (PTI Photo) (PTI)

Congress: রোগ ধরা পড়েছে, কংগ্রেসকে বাঁচাতে ৫টা ওষুধের কথা বললেন মল্লিকার্জুন

  • খাড়গে জানিয়েছেন, আমাদের নিজেদের ঘরকে আগে ঠিকঠাক করতে হবে। দলকে শক্তিশালী করতে হবে। যদি আমাদেরই টাকা না থাকে, তবে আমাদের কোম্পানিতে অন্যরা বিনিয়োগ করতে কেন আসবেন? তাৎপর্যপূর্ণ প্রশ্ন কংগ্রেসের প্রবীন নেতার।

সামনেই লোকসভা নির্বাচন। তার আগে দলকে শক্তিশালী করতে না পারলে কংগ্রেসের সামনে বড় বিপদ। এদিকে বিরোধী শক্তিগুলিকে একজোট করতে না পারলে বিজেপির সঙ্গে লড়াই করাও কঠিন। আর সেই নিরিখে এবার মুখ খুললেন রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন, সকলকে নিয়ে আমরা চলতে চাই।

এদিকে ২০২৪ এর আগে একদিকে বিজেপির চাপ ও অন্যদিকে শক্তিশালী আঞ্চলিক দলগুলির চাপের মুখে পড়েছে কংগ্রেস। সেক্ষেত্রে জোটের পক্ষেই সওয়াল করছেন তিনি। তবে খাড়গে জানিয়েছেন, আমাদের নিজেদের ঘরকে আগে ঠিকঠাক করতে হবে। দলকে শক্তিশালী করতে হবে। যদি আমাদেরই টাকা না থাকে, তবে আমাদের কোম্পানিতে অন্যরা বিনিয়োগ করতে কেন আসবেন? তাৎপর্যপূর্ণ প্রশ্ন কংগ্রেসের প্রবীন নেতার।

এদিকে জোট প্রসঙ্গে তিনি বলেন, ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক মূল্যবোধের উপর তাদের বিশ্বাস থাকতে হবে। পাশাপাশি কংগ্রেসের পাঁচদফা পলিটিকাল চ্যালেঞ্জের কথা উল্লেখ করেন তিনি। কার্যত কংগ্রেসকে বাঁচাতে পাঁচদফা দাওয়াই। প্রথমত যুব সম্প্রদায়কে উৎসাহ দেওয়ার জন্য আমাদের উন্নত হেরিটেজের কথা তুলে ধরতে হবে। দ্বিতীয়ত, আমাদের আদর্শের কথা ফের সমর্থকদের কাছে তুলে ধরতে হবে। তৃতীয়ত সংবিধানের প্রতি আমাদের আস্থাকে আরও জোরদার করতে হবে। চতুর্থত, ভারতীয় জীবনধানার কথা আমাদের তুলে ধরতে হবে। পঞ্চমত, আমাদের রাজনীতিকে পুনরায় আবিস্কার করতে হবে। 

এনিয়ে কংগ্রেসের অপর এক নেতার দাবি, রোগটা ধরে ফেলেছেন। কিন্তু যে ওষুধের কথা বলা হচ্ছে তা প্রয়োগ করে দলকে চাঙা করা খুব কঠিন।

 

বন্ধ করুন