বাংলা নিউজ > ঘরে বাইরে > ট্রাক্টর চালিয়ে সংসদে রাহুল, এবার কৃষি আইন ইস্যুতে কেন্দ্রকে কোণঠাসা করার ছক
ট্রাক্টরে চড়ে সংসদে গেলেন রাহুল গান্ধী (ছবি সৌজন্যে এএনআই)

ট্রাক্টর চালিয়ে সংসদে রাহুল, এবার কৃষি আইন ইস্যুতে কেন্দ্রকে কোণঠাসা করার ছক

  • এবার পেগাসাসের পাশাপাশি আরও অন্যান্য ইস্যুতেও কেন্দ্রকে কোণঠাসা করার ছক কষল কংগ্রেস।

বাদল অধিবেশনের প্রথম দিন থেকেই পেগাসাস কাণ্ডে উত্তাল সংসদ। এবার পেগাসাসের পাশাপাশি আরও অন্যান্য ইস্যুতেও কেন্দ্রকে কোণঠাসা করার ছক কষল কংগ্রেস। এদিন সেই লক্ষ্যে ট্রাক্টরে চেপে সংসদ ভবনে পৌঁছালেন কংগ্রেসের সাংসদ তথা দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। রাহুল জানান, কেন্দ্রের কানে কৃষকদের আবেদন পৌঁছে দিতেই এহেন কাজ করেছেন তিনি।

এদিন রাহুল গান্ধী বলেন, 'আমি আজ সংসদ ভবনে কৃষকদের বার্তা বয়ে এনেছি। সরকার কৃষকদের কণ্ঠরোধ করছে এবং এই বিষয়ে কোনও আলোচনাই সংসদে হতে দিচ্ছে না। গোটা দেশ জানে যে এই আইনগুলি শুধুমাত্র ২-৩ জন বড় শিল্পপতির স্বার্থে আনা। এই কালো আইন কেন্দ্রকে প্রত্যাহার করতে হবে।' উল্লেখ্য, কৃষি আইন খারিজের দাবিতে কয়েকদিন আগেই ২০০ জন কৃষক সংসদের বাইরে বিক্ষোভ দেখাতে চেয়েছিলেন। তখন থেকেই ফএর একবার রাজনৈতিক ভাবে গতি পেয়েছে এই ইস্যু। এর আগে কৃষি আইন ইস্যুতে বিরোধঈদের গান্ধী মূর্তির পাদদেশে অবস্থান বিক্ষোভ দেখাতে দেখা গিয়েছে বহুবার। বহু অধিবেশনও মুলতুবি হয়েছে।

এদিন তিনি আরও বলেন, 'কেন্দ্রের দাবি এই আইনের ফলে কৃষকরা খুব খুশি এবং যেই কৃষকরা আন্দোলন করছেন তাঁরা হলেন জঙ্গি। তবে সত্যিকার অর্থে কৃষকরা নিজেদের হকের লড়াই লড়ছে। তাঁদের অধিকার তাঁদের থেকে ছিনিয়ে নেওয়া হয়েছে।' এদিকে ট্রাক্টর নিয়ে বের হওয়ার জেরে দিল্লি পুলিশ কংগ্রেসের সাধারণ সম্পাদক রণদীপ সুরজেওয়ালা, যুব কংগ্রেস প্রধান শ্রীনিবাস বিভি সহ বেশ কয়েকজন কংগ্রেস নেতার বিরুদ্ধে মামলা রুজু করেছে।

বন্ধ করুন