বাংলা নিউজ > ঘরে বাইরে > আফগানিস্তানে থাকা ৭০০ শিখ-হিন্দুকে ভারতে আনা হোক, জয়শঙ্করকে চিঠি কংগ্রেস নেতার
তালিবানরা ক্রমেই দখল নিচ্ছে আফগানিস্তানের (ছবি : রয়টার্স) (REUTERS)
তালিবানরা ক্রমেই দখল নিচ্ছে আফগানিস্তানের (ছবি : রয়টার্স) (REUTERS)

আফগানিস্তানে থাকা ৭০০ শিখ-হিন্দুকে ভারতে আনা হোক, জয়শঙ্করকে চিঠি কংগ্রেস নেতার

  • বিদেশমন্ত্রী এস জশঙ্করকে চিঠি লিখে আফগানিস্তানে বসবাসকারী ৬৫০ জন শিখ এবং ৫০ জন হিন্দুদের অবিলম্বে ভারতে নিয়ে আসার দাবি জানালেন কংগ্রেস নেতা জয়বীর শেরগিল।

বিদেশমন্ত্রী এস জশঙ্করকে চিঠি লিখে আফগানিস্তানে বসবাসকারী ৬৫০ জন শিখ এবং ৫০ জন হিন্দুদের অবিলম্বে ভারতে নিয়ে আসার দাবি জানালেন কংগ্রেস নেতা জয়বীর শেরগিল। ভারতীয় বংশোদ্ভূতদের প্রতি তাঁর প্রেম তাঁকে এই চিঠি লিখতে বাধ্য করেছে বলেও চিঠিতে উল্লেখ করেন জয়বীর। প্রসঙ্গত, সিএএ বিরোধিতায় সুর চড়ানো এই নেতার চিঠি নিয়ে টুইটারে শুরু হয়েছে জোর তরজা।

এদিকে চিঠিতে শেরগিল লেখেন, 'মার্কিন সেনা প্রত্যাহের প্রক্রিয়া শুরু হতেই তালিবান আফগানিস্তানে যেভাবে আগ্রাসন দেখাচ্ছে, তাতে সেই দেশ ক্রমেই জঙ্গি দেশে পরিণত হবে। এই পরিস্থিতিতে বন্দুকের নলের সামনে দাঁড়িয়ে সেদেশে থাকা সংখ্যালঘুরা। এই মানবতা বিরোধঈ হামলার আবহে ভারতীয় সহ সেখানে বসবাসকারী অন্য সংখ্যালঘুদের ভারতে নিয়ে আসা হোক। নয়ত তালিবান তাদের শেষ করে দেবে।'

দুই সপ্তাহ আগে সেই দেশে সংখ্যালঘুদের করুণ পরিস্থিতি সামনে আসে সবার। আফগানিস্থানের সংখ্যালঘু হিন্দু ও শিখরা আন্তর্জাতিক মহলের কাছে সময় থাকতে তাঁদের উদ্ধার করার আর্জি জানায় সেই সময়। রিপোর্ট অনুযায়ী, কাবুলের গুরুদ্বার থেকে নিশান সাহিব সরানো হয়। কাবুলের পাঁচটির মধ্যে চারটি গুরুদ্বার বন্ধ হয়ে গিয়েছে। এ অবস্থায় কানাডার বেশ কিছু শিখ সংস্থা আফগানিস্তানের এসব শিখ ও হিন্দুকে সহায়তা করতে দেশটির সরকারের প্রতি আবেদন জানিয়েছে। এবার ভারত সরকারের কাছেও এই আবেদন জানালেন কংগ্রেস নেতা।

বন্ধ করুন