বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলায় ভরাডুবির পর এবার উত্তর-পূর্বের রাজ্যে জোটের ভাবনাচিন্তা বাম-কংগ্রেসের!

বাংলায় ভরাডুবির পর এবার উত্তর-পূর্বের রাজ্যে জোটের ভাবনাচিন্তা বাম-কংগ্রেসের!

ব্রিগেডে বাম-কংগ্রেসের মিছিল (ফাইল ছবি) (HT_PRINT)

কংগ্রেস এবং বাম দলগুলির নেতারা নিশ্চিত করেছেন যে জোট গঠনের আলোচনা প্রাথমিক পর্যায়ে রয়েছে।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে কংগ্রেস এবং বাম দলগুলির মধ্যে আসন সমঝোতা 'ফ্লপ'। নির্বাচনে উভয় পক্ষই 'শূন্য'। তবে এই হারের পরও উত্তর-পূর্বের মণিপুরে ফের বোঝাপড়ার পথে হাঁটতে পারে বাম-কংগ্রেস। বাংলার হারের প্রভাব এই জোট গঠনের পথে বাধা হয়ে দাঁড়াবে না বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের। উল্লেখ্য, পরের বছর মণিপুরে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

কংগ্রেস এবং বাম দলগুলির নেতারা নিশ্চিত করেছেন যে জোট গঠনের আলোচনা প্রাথমিক পর্যায়ে রয়েছে। তবে উভয় পক্ষই একটি চুক্তিতে আগ্রহী বলে জানা গিয়েছে। রবিবার মণিপুরে সিপিআই অফিসে দুই দলের মধ্যেই জোট গঠন নিয়ে একটি বৈঠক হওয়ার কথা রয়েছে। এই বিষয়ে সিপিআই সাধারণ সম্পাদক ডি রাজা বলেন, 'চুক্তির আকার এবং প্রকৃতি এখনও চূড়ান্ত করা হয়নি। তবে আলোচনা চলছে।'

উত্তর-পূর্ব রাজ্যের ইতিহাসে দীর্ঘ সময়ের জন্য গড়ে কংগ্রেস ৩৫.১% জনপ্রিয় ভোট ভোগ করে এসেছে। এদিকে ২০১৭ সালের বিধানসভা নির্বাচনে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ৩৬%-এর বেশি ভোট পেয়েছে। অপরদিকে সিপিআই এবং সিপিআইএম এখন সেই রাজ্যের রাজনীতিতে প্রান্তিক সত্তায় পরিণত হয়েছে। গত নির্বাচনে যথাক্রমে মাত্র ০.৭৪% এবং ০.০১% ভোট পেয়েছিল তারা। তা সত্ত্বেও বাম দলগুলির সাথে চুক্তিতে কংগ্রেসের আগ্রহের মূল কারণ এটা যে রাজ্যের সমস্ত অংশে ক্যাডার রয়েছে সিপিআই-এর।

এই জোট নিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক এক কংগ্রেস নেতা বলেন, 'একজন অলিম্পিক পদকজয়ীর বাবা মণিপুরে বাম দলের কর্মী। বাম দলগুলো হয়তো নিজেরা একটি আসন জিততে পারবে না কিন্তু জোটবদ্ধ হয়ে উভয় পক্ষেরই সম্ভাবনা উজ্জ্বল করতে পারে।'

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ইউরোপের পরে এশিয়ার চ্যাম্পিয়ন্স লিগের জয়ের পথে CR7, কোয়ার্টারে উঠল আল নাসের সন্দেশখালির ওসির ফোনের কল রেকর্ড পরীক্ষা করলেই শাহজাহানের খোঁজ মিলবে: সুকান্ত রণবীরের সঙ্গে শয্যা দৃশ্যে অভিনয়, এবার কার্তিকের সঙ্গে কোন বিশেষ চমক দেখাবেন তৃপ্তি TRP Non Fiction: মমতাকে ঘিরে চর্চায়,এই সপ্তাহে দাদাকে হারিয়ে শীর্ষে দিদি নম্বর ১ হার্ট অ্যাটাকের বড় কারণ ঘুমের সমস্যা! নতুন গবেষণায় বেরিয়ে এল ভয়ঙ্কর তথ্য SL vs AFG: আম্পায়ারিং ছেড়ে দিন, হাই ফুল টসকে নো বল না দেওয়ায় ক্ষুব্ধ হাসারাঙ্গা কলকাতা লিগ, IFA শিল্ডকে 'স্পেশাল উইন্ডো', ঝুলিয়ে রাখল ফেডারেশন, লাভ হল না বৈঠকে সিংহের নাম সম্রাট অশোক রাখবেন? সীতা-আকবর নিয়ে রাজ্যকে তুলোধোনা হাইকোর্টের নদীর পাড়ে হাঁটু গেড়ে বসে প্রেম নিবেদন! জঙ্গলে এ কার সঙ্গে একান্তে নন্দিনী দিদি প্রথমেই ধোনি বনাম বিরাট, তারপর সামনে GT, IPL-এ কবে কার বিরুদ্ধে নামবে CSK?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.