বাংলা নিউজ > ঘরে বাইরে > ফরাসি প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভ, কংগ্রেস বিধায়ক-সহ ২,০০০ জনের বিরুদ্ধে FIR
গত বৃহস্পতিবার ভোপালে বিক্ষোভ (ছবি সৌজন্য পিটিআই)
গত বৃহস্পতিবার ভোপালে বিক্ষোভ (ছবি সৌজন্য পিটিআই)

ফরাসি প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভ, কংগ্রেস বিধায়ক-সহ ২,০০০ জনের বিরুদ্ধে FIR

  • ‘শান্তি’ বিঘ্নিত হলে কড়া পদক্ষেপেরও হুঁশিয়ারি দেন বলে হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী।

ব্যঙ্গচিত্র নিয়ে মন্তব্যের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরেঁর বিরুদ্ধে প্রতিবাদে সামিল হয়েছিলেন। সেজন্য ভোপালে কংগ্রেসের এক বিধায়ক, কয়েকজন মৌলবী এবং ২,০০০ জন অজ্ঞাতপরিচয় ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করল পুলিশ।

আরও পড়ুন : ফরাসি প্রেসিডেন্টের মুখে জুতোর ছাপ,মুম্বইয়ের রাস্তা থেকে পোস্টার সরিয়ে দিল পুলিশ

বিজেপি-শাসিত মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান সাফ জানিয়েছেন, এই ধরনের বিক্ষোভ বরদাস্ত করা হবে না। ‘শান্তি’ বিঘ্নিত হলে কড়া পদক্ষেপেরও হুঁশিয়ারি দেন। বিক্ষোভের ভিডিয়ো পোস্ট করে একটি টুইটবার্তায় শিবরাজ বলেন, ‘মধ্যপ্রদেশ হল শান্তির দ্বীপ। যাঁরা রাজ্যের শান্তি বিঘ্নিত করতে চান, তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারার আওতায় মামলা রুজু করে ব্যবস্থা নেওয়া হচ্ছে। যেই হোক না কেন, কোনও দোষী ছাড় পাবেন না।’

আরও পড়ুন : মুসলমানদের অধিকার আছে ফ্রান্সকে শাস্তি দেওয়ার, প্রাক্তন রাষ্ট্রনেতার কথায় বিতর্ক

পুলিশ জানিয়েছে, গত বৃহস্পতিবার ভোপাল মধ্যের কংগ্রেস বিধায়ক আরিফ মাসুদের নেতৃত্বে হাজারের বেশি বিক্ষোভকারী ইকবাল ময়দানে জমায়েত করেন। তাঁরা ফরাসি প্রেসিডেন্টের বিরুদ্ধে স্লোগান দেন। যিনি হজরত মহম্মদের ব্যঙ্গচিত্র প্রকাশের অধিকারের স্বপক্ষে মুখ খুলেছিলেন।

ভোপালে ফরাসি প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভ (ছবি সৌজন্য পিটিআই)
ভোপালে ফরাসি প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভ (ছবি সৌজন্য পিটিআই)

ক্লাসে হজরত মহম্মদের ব্যঙ্গচিত্র নিয়ে আলোচনার জন্য চলতি মাসের মাঝামাঝি প্যারিসের উত্তর-পূর্বের কনফ্লান্স-সেন্ট-অনরিনের একটি মাধ্যমিক শিক্ষককে খুন করা হয়েছিল। তাঁর মুণ্ডচ্ছেদ করেছিল আততায়ী। তারপর থেকেই ক্ষোভে ফুঁসছে ফ্রান্স। সেই ঘটনার রেশ ধরেই মাকরেঁর মন্তব্যের আবার তীব্র বিরোধিতা করে মুসলিম-অধ্যুষিত দেশগুলি। তারইমধ্যে বৃহস্পতিবার ফ্রান্সে আরও একটি ‘ইসলামি সন্ত্রাসের হামলা’ চালানো হয়। নিসে নোত্র দাম গির্জার ভিতরে এক মহিলাকে মাথা কেটে খুন করে এক আততায়ী। আরও দু'জনকেও হত্যা করা হয়েছে। একের পর এক ‘সন্ত্রাসবাদী হামলার’ নিন্দা করে ফ্রান্সের পাশে দাঁড়িয়েছে ভারত। 

আরও পড়ুন : 'সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে ফ্রান্সের পাশে ভারত', নিসের হামলার নিন্দা মোদীর

ভোপালের ঘটনায় তালাইয়া থানার আইসি ডিপি সিং জানিয়েছেন, নিষেধাজ্ঞা অমান্য করে জমায়েত করেছিলেন বিক্ষোভকারীরা। সেজন্য তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি। অজ্ঞাতপরিচয়দের চিহ্নিত করার চেষ্টা চলছে।

আরও পড়ুন : হজরত মহম্মদকে নিয়ে ক্লাসে ব্যঙ্গচিত্র, ফ্রান্সে মুণ্ডচ্ছেদ শিক্ষকের

তবে দলের বিধায়কের সেই বিক্ষোভ থেকে দূরত্ব বজায়ের চেষ্টা করেছে কংগ্রেস নেতৃত্ব। প্রদেশ কংগ্রেসের মুখপাত্র ভূপেন্দ্র গুপ্ত বলেন, ‘ফ্রান্সের প্রেসিডেন্টের বিরুদ্ধে প্রতিবাদের সঙ্গে কংগ্রেসের কোনও যোগ নেই। অভ্যন্তরীণ হোক বা আন্তর্জাতিক স্তরে হোক - আমরা সন্ত্রাসবাদের বিরোধী।’

বন্ধ করুন