বাংলা নিউজ > ঘরে বাইরে > মোদী-শাহ দেশদ্রোহী, পেগাসাস ইস্যুতে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবি রাহুলের
সংসদের বাইরে বিক্ষোভ বিরোধীদের। নেতৃত্বে রাহুল গান্ধী (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

মোদী-শাহ দেশদ্রোহী, পেগাসাস ইস্যুতে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবি রাহুলের

  • কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগের দাবি জানালেন রাহুল গান্ধী।

আজও পেগাসাস ইস্যুতে উত্তাল সংসদ। পাশাপাশি সংসদের বাইরেও এদিন বিক্ষোভ প্রদর্শনন করেন বিরোধীরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগের দাবি জানালেন রাহুল গান্ধী। 'মোদীর হুঁশ ফিরুক' স্লোগান তুলে পেগাসাস বিতর্ক বিষয়ে সরব হন বিরোধী সাংসদরা। কংগ্রেস, শিবসেনা, ডিএমকে সাংসদরা সংসদের বাইরে গান্ধী মূর্তির সামনে বিক্ষোভ প্রদর্শন করেন।

এদিন সংসদের বাইরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাহুল গান্ধী বলেন, 'পেগাসাসকে অজরায়েল একটি অস্ত্র হিসেবে চিহ্নিত করেছে। এই অস্ত্র জঙ্গিদের বিরুদ্ধে প্রয়োগ করার কথা। সেই অস্ত্র কেন্দ্রীয় সরকার সর্ব স্তরে ব্যবহার করেছে। এটা দেশদ্রোহ। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উচিত পদত্যাগ করা।' এদিন রাহুল গান্ধী আরও বলেন, 'আমার ফোনও ট্যাপ করা হচ্ছে। আইবি-র কর্তারা আমাকে এই কথা জানিয়েছেন। আমার নিরাপত্তার দায়িত্বে থাকা দলকে তাঁদের উচ্চপদাধিকারী কর্তাদের কাছে জানাতে হয় যে আমি কী করছি বা কী বলছি।'

এদিকে নরেন্দ্র মোদী এবং অমিত শাহ ভারতের বিরুদ্ধেই পেগাসাস স্পাইওয়্যার  ব্য়বহার করেছেন বলে অভিযোগ করেন রাহুল৷ তাঁর অভিযোগ, দেশের সাধারণ মানুষ এবং বিভিন্ন প্রতিষ্ঠানের স্বাধীনতায় হস্তক্ষেপ করেছেন। পেগাসাসকাণ্ডে সুপ্রিম কোর্টের নজরদারিতে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে বিচারবিভাগীয় তদন্তের দাবি জানিয়েছেন রাহুল গান্ধী।

এদিকে পেগাসাস নিয়ে আলোচনার দাবিতে লোকসভায় মুলতুবি প্রস্তাব আনেন কংগ্রেস সাংসদ বি মণিকম ঠাকুর। লোকসভার সেক্রেটারি জেনারেলকে চিঠি লিখেছেন কংগ্রেস সাংসদ বি মানিক্কম ঠাকুর। চিঠিতে তিনি লিখেছেন, সম্প্রতি সংবাদমাধ্যমে অভিযোগ উঠেছে যে, ইজরায়েলি সফটওয়্যার পেগাসাসের মাধ্যমে বিভিন্ন বিরোধী নেতা, প্রতিষ্ঠান কর্তৃপক্ষ, সাংবাদিক ও সমাজকর্মীদের উপর নজরদারি চালিয়েছে কেন্দ্রীয় সরকার। এর ফলে ভারতীয় সংবিধানের ২১ নম্বর ধারায় যে গোপনীয়তা রক্ষার অধিকারের কথা বলা রয়েছে, তার উপর গভীর প্রভাব পড়েছে।

বন্ধ করুন