বাংলা নিউজ > ঘরে বাইরে > পাঁচ রাজ্যের ভোটের পরেই সভাপতি বেছে নেবে কংগ্রেস
সোনিয়া ও রাহুল গান্ধী (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
সোনিয়া ও রাহুল গান্ধী (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

পাঁচ রাজ্যের ভোটের পরেই সভাপতি বেছে নেবে কংগ্রেস

  • দুই দশক পরে কী কংগ্রেসের আসীন হবেন গান্ধী পরিবার ব্যতীত অন্য কোনও নেতা, নাকি ক্ষমতা থেকে যাবে সেই চেনা পরিচিত বলয়ে, সেই প্রশ্নের উত্তর মিলবে কিছু মাসের মধ্যে।

প্রায় দুই বছর হতে চলল, এখনও পাকাপাকি কোনও সভাপতি নেই কংগ্রেসের। কার্যনির্বাহী সভাপতির দায়িত্বভার সামলাচ্ছেন সোনিয়া গান্ধী, কিন্তু তিনি তেমন ভাবে সক্রিয় ভূমিকা পালন করতে পারছেন না। অবশেষে জুন মাসে কংগ্রেস নির্বাচিত সভাপতি পাবে বলে জানালেন দলের সাধারণ সম্পাদক কেসি বেনুগোপাল। এদিন কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকের পর এই কথা জানানো হয়। 

হিন্দুস্তান টাইমস আগেই জানিয়েছে যে ১৫-৩০ মে-র মধ্যে দলীয় সভাপতির নির্বাচন হবে। তার আগে চার রাজ্যে ও পুদুচ্চেরিতে ভোট হবে এপ্রিল-মে মাসে। তার আগে আগামী মাসে কংগ্রেসের অন্যান্য পদের জন্য নির্বাচন হতে পারে বলে জানা গিয়েছে। 

লোকসভা ভোটের ভরাডুবির পর জুলাই ২০১৯ সালে দায়িত্ব ছাড়েন রাহুল গান্ধী। তারপর সোনিয়া গান্ধী ফের অস্থায়ী ভাবে দায়িত্বভার নেন। প্রসঙ্গত ১৯৯৮-২০১৭ অবধি কংগ্রেসের সভাপতি থাকার পরেই রাহুলকে দায়িত্বভার দেন সোনিয়া। জানা গিয়েছে অনেক কংগ্রেস নেতাই চান রাহুল সভাপতি হন, কিন্তু তিনি রাজি নন। দুই দশক পরে কী কংগ্রেসের আসীন হবেন গান্ধী পরিবার ব্যতীত অন্য কোনও নেতা, নাকি ক্ষমতা থেকে যাবে সেই চেনা পরিচিত বলয়ে, সেই প্রশ্নের উত্তর মিলবে কিছু মাসের মধ্যে। 

বন্ধ করুন