বাংলা নিউজ > ঘরে বাইরে > Gandhi Family in Congress: ‘পরিবাতন্ত্রে’র ট্যাগ মুছতে বড় সিদ্ধান্ত কংগ্রেসের, গান্ধীদের ঘিরে জোর জল্পনা
কংগ্রেসের সংসদীয় দলের বৈঠকে বক্তব্য রাখেন সোনিয়া গান্ধী (ফাইল ছবি) (PTI)
কংগ্রেসের সংসদীয় দলের বৈঠকে বক্তব্য রাখেন সোনিয়া গান্ধী (ফাইল ছবি) (PTI)

Gandhi Family in Congress: ‘পরিবাতন্ত্রে’র ট্যাগ মুছতে বড় সিদ্ধান্ত কংগ্রেসের, গান্ধীদের ঘিরে জোর জল্পনা

  • Congress Brain Storming: আগামী ১৩ থেকে ১৫ মে রাজস্থানের উদয়পুরে রয়েছে কংগ্রেসের বিশেষ অধিবেশন। সেই চিন্তন শিবিরের আগে কংগ্রেসের অন্তরবর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী সোমবার আত্মসমালোচনা নিয়ে বক্তব্য রাখেন দলীয় নেতাদের উদ্দেশে।

কংগ্রেসকে অনেক সময়ই পরিবারতন্ত্র নিয়ে বিঁধে আসে বিজেপি। কংগ্রেসের অন্দরেও পরিবারতন্ত্র নিয়ে অসন্তোষ দেখা দিয়েছে। এই আবহে বড় পদক্ষএপ করতে চলেছে শতাব্দী প্রাচীন দলটি। লাইভহিন্দুস্তানের খবর অনুযায়ী, উদয়পুরে চিন্তন শিবিরের আগে বড় ধরনের পরিবর্তনের প্রস্তুতি নিয়েছে কংগ্রেস। সোমবার অনুষ্ঠিত কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, একটি পরিবারে শুধুমাত্র একজনকে টিকিট দেওয়া হবে। একটি গুরুত্বপূর্ণ পদে থাকার পরে তিন বছরের ‘কুলিং-অফ’ পিরিয়ডে থাকতে হবে। পাশাপাশি বহু প্যানেল কমানো হবে। (আরও পড়ুন: BJP-র মঞ্চে দেখা যাবে ভারতীয় কোচকে? জল্পনার মাঝে মুখ খুললেন রাহুল দ্রাবিড়)

কংগ্রেস সূত্র বলছে যে হাইকমান্ডকে পরামর্শ দেওয়া হয়েছিল যে রাজ্য সভাপতি, জেলা সভাপতি বা জাতীয় কার্যনির্বাহী সহ নেতাদের এককালীন মেয়াদ শেষ হওয়ার পরে তিন বছরের জন্য পদের বাইরে রাখা উচিত। সেই মতো কংগ্রেস পদক্ষেপ করতে চলেছে বলে জানা গিয়েছে। এ ছাড়া একটি পরিবারের একজনকেই টিকিট দেওয়ার বিষয়েও সম্মত হয়েছে দলের শীর্ষ নেতৃত্ব। দল বিশ্বাস করে যে এর মাধ্যমে বিজেপির ‘পরিবারতন্ত্রের’ অভিযোগের জবাব দিতে সক্ষম হবে তারা।

উল্লেখ্য, আগামী ১৩ থেকে ১৫ মে রাজস্থানের উদয়পুরে রয়েছে কংগ্রেসের বিশেষ অধিবেশন। সেই চিন্তন শিবিরের আগে কংগ্রেসের অন্তরবর্তীকালীন সভাপতি সোনিয়া গান্ধী সোমবার আত্মসমালোচনা নিয়ে বক্তব্য রাখেন দলীয় নেতাদের উদ্দেশে। কংগ্রেসের অন্তর্বর্তী সভানেত্রী বলেন, ' আপনাদের হয়তো মনে থাকবে যে আমাদের গত বৈঠকের শেষে আমি ঘোষণা করেছিলাম যে আমরা শীঘ্রই একটি চিন্তন শিবিরের আয়োজন করব। তাই আমরা ১৩, ১৪ এবং ১৫ মে উদয়পুরে বৈঠক করছি। আমাদের প্রায় ৪০০ সহকর্মী অংশগ্রহণ করবেন।' তিনি আরও বলেন, ‘আত্ম সমালোচনা অবশ্যই আমাদের পার্টি ফোরামে দরকার। তবে তা কোনওভাবেই আত্মবিশ্বাসকে নুইয়ে দিয়ে খারাপ মন নিয়ে করা উচিত নয়।’

বন্ধ করুন