বাংলা নিউজ > ঘরে বাইরে > TMC-র সঙ্গে সমঝোতায় বঙ্গ নেতাদের মত নেবে কংগ্রেস, সিপিএমের সঙ্গে সম্পর্ক কী হবে?

TMC-র সঙ্গে সমঝোতায় বঙ্গ নেতাদের মত নেবে কংগ্রেস, সিপিএমের সঙ্গে সম্পর্ক কী হবে?

ইন্ডিয়া জোটের সংবাদিক বৈঠকের আগে রাহুল গান্ধীর সঙ্গে একান্তে আলোচনা মল্লিকার্জুন খাড়্গে (ANI Photo) (Sandip Mahankal )

মুম্বইয়ে ইন্ডিয়া-র বৈঠকের আগের দিন সাত সকালে অভিষেক বন্দ্যোপাধ্যায় পৌঁছে যান সনিয়া গন্ধীর বাড়ি। সেখানে রাহুল গান্ধীর সঙ্গে বেশ খানিকক্ষণ আলোচনা করেন। কী আলোচনা করেছে তা জানা যায়নি।

ইন্ডিয়া জোটে তিন-তিনটে বৈঠকের পরও অধীর চৌধুরী তৃণমূলের বিরুদ্ধে সুর নরম করেননি। ধূপগুড়ির জনসভা থেকে যেভাবে রাজ্য সরকাররে নিশানা করেছেন প্রদেশ সভাপতি তাতে একটা বিষয় পরিষ্কার, অধীর সভাপতি থাকলে কংগ্রেস সঙ্গে তৃণমূলের আসন সমোঝতার পথ মোটেই সুগম হবে না। তবে কী তাঁকে সরিয়ে দিয়ে তুলনার নরম কাউকে প্রদেশ সভাপতি পদে বসানো হবে? আবার তৃণমূল কতগুলি আসন ছাড়লে তৃণমূল সমঝোতায় রাজি হবে? এই সব প্রশ্নের উত্তরের জন্য দিল্লি তাকিয়ে আছে রাজ্য নেতাদের দিকেই।

মুম্বইয়ে ইন্ডিয়া-র বৈঠকের আগের দিন সাত সকালে অভিষেক বন্দ্যোপাধ্যায় পৌঁছে যান সনিয়া গন্ধীর বাড়ি। সেখানে রাহুল গান্ধীর সঙ্গে বেশ খানিকক্ষণ আলোচনা করেন। কী আলোচনা করেছে তা জানা যায়নি। কারণ তাঁদের এই বৈঠকে বিষয়ে আগে থেকে কোনও খবর ছিল না। তবে কংগ্রেসের একটি সূত্র বলছে, আসন্ন লোকসভা ভোটে আসন সমঝোতা নিয়ে প্রাথমিক কথা হয়েছে দুই নেতার মধ্যে। তবে আলোচনা যাই হোক না কেন, রাজ্য নেতাদের মনমর্জি বুঝেই সমঝোতা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কংগ্রেস হাইকমান্ড।

এক্ষেত্রে প্রদেশ সভাপতি বদল হলে নতুন কাকে সভাপতি করা হবে তা নিয়েও রাজ্য নেতাদের মতকে গুরুত্ব দেওয়া হবে। দুম করে উপর থেকে কাউকে চাপিয়ে দিতে নারাজ রাহুল গান্ধী ও কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গেও।

(পড়তে পারেন। দ্রুত ইস্তেহার তৈরি করা প্রয়োজন, মমতার প্রস্তাবে কেমন ভাবনা জোটের প্রতিনিধিদের?‌)

প্রশ্ন হল, যদি কংগ্রেস-তৃণমূল আসন সমঝোতা হয় তবে বামেদের সঙ্গে সম্পর্কের কী হবে। তা নিয়ে এই মুহূর্ত মুখ খুলতে নারাজ কেউই। কারণ, বাধ্যবাধ্যকতার কারণে তৃণমূলের সঙ্গে রাজ্যে কোনও জোট করবে না সিপিএম। তবে কংগ্রেসের কেউ কেউ মনে করেছেন তৃণমূলের সঙ্গে আসন সমঝোতা করলে রাজ্যে কংগ্রেসের লাভবান হওয়ার সম্ভাবনা বেশি। তবে সবটাই নির্ভর করছে রাজ্য নেতারা কী চাইছেন তার উপরে।

পশ্চিমবঙ্গে শাসকদলের সঙ্গে কংগ্রেসের যা সম্পর্ক দিল্লি ও পঞ্জাবে আপের সঙ্গে সেই একই সম্পর্ক। সেক্ষেত্রে দিল্লি-পঞ্জাবেও রাজ্য নেতাদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিতে চাইছে হাইকমান্ড। দিল্লির প্রদেশ সভাপতি অনিল চৌধুরিকে সম্প্রতি সরিয়ে দেওয়া হয়েছে। তিনি কট্টর আপ-বিরোধী বলে পরিচিত ছিলেন। তাঁর বদলে বসানো হয়েছে অরবিন্দর সিং লাভলিকে। তিনি তুলনায় আপ সম্পর্কে নরমপন্থী। রাজ্যে কী সেরকমই কাউকে প্রদেশ সভাপতি করা হতে পারে। সবটাই নির্ভর করছে পশ্চিমবঙ্গের নেতারা কী বলছেন তার উপর।

ঘরে বাইরে খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.