বাংলা নিউজ > ঘরে বাইরে > ক্ষমতায় এলে তিন কৃষি আইনকেই ছুড়ে ফেলে দেবে কংগ্রেস, ঘোষণা রাহুল গান্ধীর
কৃষকরা যদি আইন নিয়ে এত খুশিই হবেন, তা হলে কেন দেশজুড়ে বিক্ষোভ দেখা দিয়েছে? পঞ্জাবের জনসভায় প্রশ্ন তুললেন রাহুল গান্ধী।
কৃষকরা যদি আইন নিয়ে এত খুশিই হবেন, তা হলে কেন দেশজুড়ে বিক্ষোভ দেখা দিয়েছে? পঞ্জাবের জনসভায় প্রশ্ন তুললেন রাহুল গান্ধী।

ক্ষমতায় এলে তিন কৃষি আইনকেই ছুড়ে ফেলে দেবে কংগ্রেস, ঘোষণা রাহুল গান্ধীর

  • কংগ্রেস ক্ষমতায় এলে তিন কৃষি আইন বাতিল করা হবে বলে ঘোষণা করলেন রাহুল।

তিন কৃষি আইন নিয়ে ফের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দাগলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ক্ষমতায় এলে ওই তিন আইন বাতিল করা হবে বলেও ঘোষণা করলেন রাহুল।

রবিবার পঞ্জাবের মোগা জেলার বাধনি কালানের এক সভায় রাহুল বলেন, কোভিড অতিমারীর মাঝে তাড়াহুড়ো করে এই তিন আইন পাশ করানোর কি দরকার ছিল?

রাহুল বলেন, ‘প্রধানমন্ত্রী বলছেন, আইনগুলি চাষিদের জন্য তৈরি করা হয়েছে। তাই যদি হয়, তা হলে বিলগুলি লোক সভা ও রাজ্য সভায় কেন বিতর্কের জন্য পেশ করা হল না? আর কৃষকরা যদি আইন নিয়ে এত খুশিই হবেন, তা হলে কেন দেশজুড়ে বিক্ষোভ দেখা দিয়েছে? কেন পঞ্জাবের প্রতিটি চাষি বিক্ষোভ দেখাচ্ছে?’

এর পরেই তিনি সমবেত কৃষকদের জানান, ‘আমি আপনাদের গ্যারান্টি দিচ্ছি, যে দিন কংগ্রেস ক্ষমতায় আসবে, আমরা এই তিন কালো আঐন ওয়েস্ট পেপার বাস্কেটে ছুড়ে ফেলে দেব।’

সভায় ভাষণ দেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংও। তিনি বলেন, পাশ হওয়া তিন কৃষি আইন সংশোধন না করা পর্যন্ত কেন্দ্রের প্রতিশ্রুতি দেওয়া এমএসপি বলবৎ করা অর্থহীন।

কেন্দ্রের তিন কৃষি আইনের বিরুদ্ধে গোড়া থেকেই প্রতিবাদ জানিয়ে আসছেন পঞ্জাহবের কৃষকরা। তাঁদের আশঙ্কা, নয়া আইন আসলে ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) ব্যবস্থাকে লোপ করে তাঁদের কর্পোরেটের দয়ার উপরে ছেড়ে দেওয়ার ষড়যন্ত্র।

তবে কৃষি আইন পাশের ফলে যে চাষিরা উপকৃত হবেনই এবং এমএসপি-তে কোনও পরিবর্তন হবে না, তা বার বার বলে চলেছে কেন্দ্রে আসীন নরেন্দ্র মোদী সরকার।

 

বন্ধ করুন