বাংলা নিউজ > ঘরে বাইরে > 'সংবিধান সকলের জন্য,' আইন পড়ুয়াদের বিশেষ পরামর্শ দিলেন প্রধান বিচারপতি

'সংবিধান সকলের জন্য,' আইন পড়ুয়াদের বিশেষ পরামর্শ দিলেন প্রধান বিচারপতি

ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা. (ANI) (HT_PRINT)

যাঁরা আপনার কাছে পৌঁছতে পারছেন না তাঁদের কাছে যান। সামাজিক ইস্যু সম্পর্কে জানুন, তাঁদের পাশে দাঁড়ান। মানুষকে তাঁদের আইনী অধিকার সম্পর্কে শিক্ষিত করুন ও আইনী অভিভাবকত্বের কাজ করুন। জানিয়েছেন প্রধান বিচারপতি।

উৎকর্ষ আনন্দ

সমস্ত নাগরিকদের জন্য়ই এই সংবিধান। রবিবার একথা জানালেন ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা। ছত্তিশগড়ের রায়পুরে হিদায়াতুল্লাহ ন্যাশানাল ল ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি। সেখানে বক্তব্য রাখতে গিয়ে তিনি জানিয়ে দিলেন, ভারতে সীমিত সংখ্যক মানুষের মধ্যেই সংবিধান নিয়ে ধারণা রয়েছে।

তিনি জানিয়েছেন, দুঃখের বিষয়টি হল আধুনিক ভারতের পথ দেখাচ্ছে যে সুপ্রিম ডকুমেন্ট সেটা কেবলমাত্র সীমিত সংখ্যক আইনের পড়ুয়া, আইন বিশেষজ্ঞ ও সামান্য কিছু নাগরিকের মধ্যে জ্ঞানটি সীমাবদ্ধ রয়েছে। আইনের শাসন ও সংবিধানের মাধ্যমে সামাজিক পরিবর্তনে যুব সমাজের ভূমিকার কথাও উল্লেখ করেন তিনি।

বিচারপতি জানিয়েছেন, প্রত্যেকের তাঁদের অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতন হওয়া দরকার। তিনি বলেন, প্রত্যেক নাগরিকের জন্য এই সংবিধান। সাংবিধানিক সংস্কৃতিকে প্রমোট করার জন্য় সকলের সংঘবদ্ধ কর্তব্য রয়েছে। একটি সাংবিধানিক রিপাবলিক তখনই তৈরি হয় যখন প্রত্য়েকে তাঁদের সাংবিধানিক বিষয়গুলির সঙ্গে পরিচিত থাকে।

আইনের পড়ুয়াদের প্রতি তাঁর পরামর্শ, যাঁরা আপনার কাছে পৌঁছতে পারছেন না তাঁদের কাছে যান। সামাজিক ইস্যু সম্পর্কে জানুন, তাঁদের পাশে দাঁড়ান। মানুষকে তাঁদের আইনী অধিকার সম্পর্কে শিক্ষিত করুন ও আইনী অভিভাবকত্বের কাজ করুন। জানিয়েছেন প্রধান বিচারপতি। 

বন্ধ করুন