বাংলা নিউজ > ঘরে বাইরে > USA: 'বিগ উইগ' বই প্রকাশ নিয়ে বিতর্ক মার্কিন মুলুকে, বয়কটের ডাক
ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স

USA: 'বিগ উইগ' বই প্রকাশ নিয়ে বিতর্ক মার্কিন মুলুকে, বয়কটের ডাক

  • বিষয়টিকে নিয়ে ডেমোক্র‌্যাট ও রিপাবলিকানদের মধ্যেও বিতর্ক দানা বেঁধেছে। সোশ্যাল মিডিয়ায় অনেক ‘‌পিজা হাট’‌-এর বিরুদ্ধে বিরূপ মন্তব্য পোষণ করেছেন।

‌‘‌পিৎজা হাট’‌-এর প্রকাশিত একটি বই নিয়ে সম্প্রতি বিতর্ক তৈরি হয়েছে মার্কিন মুলুকে। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যে নেটিজেনরা এই বইয়ের বিষয়বস্তু নিয়ে ইতিমধ্যে বিরূপ মন্তব্য পোষণ করেছেন। বিষয়টি রাজনৈতিক স্তরেও আলোচনার বিষয়বস্তু হয়ে উঠেছে। অনেকেই ‘‌ পিৎজা হাট’‌-কে বয়কটের দাবি তুলেছে।

‘‌পিৎজা হাট’‌–এর প্রকাশিত বই ‘‌বিগ উইগ’‌ শিশুদের নিয়ে লেখা। বিশেষ করে এই বইয়ের মধ্য দিয়ে ৪ থেকে ১২ বছরের শিশুদের তুলে ধরা হয়েছে। কিন্তু বিতর্কের বিষয়বস্তুটি ঠিক কোথায়?‌ জানা যাচ্ছে, এই বইতে একটি শিশুর চরিত্রকে তুলে ধরা হয়েছে, যাকে ‘‌ড্র‌্যাগ পারফরমার’‌ হিসাবে তুলে ধরা হয়েছে। এখন প্রশ্ন হল, এই ‘‌ড্র‌্যাগ পারফরমার’‌ আসলে কারা। এই ‘‌ড্র‌্যাগ পারফরমার’‌ হল তাঁরা যে সব পুরুষদের মেয়েদের মতো করে সাজিয়ে, সুন্দর পোশাক পরিয়ে পরিবেশন করা হয়। বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠানে তাঁদের এভাবে পেশ করা হয়। যে বইটিকে নিয়ে বিতর্ক তৈরি হয়েছে, সেখানেও একজন শিশুকে বিপরীত লিঙ্গের মতো করে সাজিয়ে একটি পোশাক প্রতিযোগিতায় অংশ নেওয়ার কথা বলা হয়েছে।

বইটির এই ধরনের বিষয়বস্তু নিয়েই বিতর্কের সূত্রপাত। বিষয়টিকে নিয়ে ডেমোক্র‌্যাট ও রিপাবলিকানদের মধ্যেও বিতর্ক দানা বেঁধেছে। সোশ্যাল মিডিয়ায় অনেক ‘‌পিৎজা হাট’‌–এর বিরুদ্ধে বিরূপ মন্তব্য পোষণ করেছেন। লেখক নিক অ্যাডামস টুইটারে জানিয়েছেন, পিৎজা হাটকে বয়কট করা উচিত। মুসলিম বিরোধী আমেরিকান অ্যাডভোকেসি গ্রুপের প্রতিষ্ঠতা ব্রিগেট গ্যাবরিয়াল জানান, ‘‌আমি কখনও পিজা হাট থেকে কিছু খাব না। আমার কাছে আমাদের ছেলেমেয়েরা বেশি গুরুত্বপূর্ণ।’‌ বিষয়টিকে তাঁরা যে কেউই ভালোভাবে দেখছেন না, তা স্পষ্ট হয়ে গিয়েছে।

বন্ধ করুন