বাড়ি > ঘরে বাইরে > বক্সায় একটিও বাঘ নেই, উঠে এল কেন্দ্রের রিপোর্টে, শীর্ষে করবেট ন্যাশনাল পার্ক
প্রকাশ জাভড়েকর রিপোর্ট প্রকাশ করছেন (PTI)
প্রকাশ জাভড়েকর রিপোর্ট প্রকাশ করছেন (PTI)

বক্সায় একটিও বাঘ নেই, উঠে এল কেন্দ্রের রিপোর্টে, শীর্ষে করবেট ন্যাশনাল পার্ক

দেশের এমন তিনটি টাইগার রিজার্ভ আছে, যেখানে বাঘ নেই। 

২০১৮ সালের টাইগার সেনসাসের রিপোর্ট প্রকাশ করলেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকর। দেশের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক বাঘ আছে উত্তরাখণ্ডের করবেট টাইগার রিজার্ভ। কিন্তু দেশের তিনটি বাঘ রিজার্ভে একটিও বাঘ নেই। এর মধ্যে আছে আলিপুরদুয়ারের বক্সা। 

জিম করবেটে আছে ২৩১টি বাঘ। বিশ্ব ব্যাঘ্র দিবসের প্রাক্কালে এই রিপোর্ট প্রকাশ করেন কেন্দ্রীয়মন্ত্রী। দেশের মধ্যে ৫০টি টাইগার রিজার্ভের মধ্যে মিজোরামের ডাম্পা, বাংলার বক্সা ও ঝাড়খণ্ডের পালামৌতে কোনও বাঘ অবশিষ্ট নেই। 

দেশের ব্যাঘ্র সংরক্ষণ স্থলে ১৯২৩টি বাঘ আছে যা মোট বাঘের জনসংখ্যা ৬৫ শতাংশ। করবেটের পর নাগারহোলে ১২৭টি ও বান্দিপুরে ১২৬টি বাঘ আছে বলে রিপোর্টে প্রকাশ। অসমের কাজিরাঙ্গা ও মধ্যপ্রদেশের বান্ধবগড়ে ১০৪টি বাঘ আছে। 

রিপোর্টে বলা হয়েছে যে কাজিরঙ্গা থেকে বাঘ এনে বক্সায় আবার বাঘের সংখ্যা বা়ড়ানো যেতে পারে। তবে বাঘের যাতে খাবারের অভাব না হয়, সেদিকেও নজর রাখতে হবে বলে রিপোর্টে বলা হয়েছে। 

বাঘের সংখ্যায়, শীর্ষে মধ্যপ্রদেশ, তারপরেই কর্নাটক ও উত্তরাখণ্ড। গত বছর ব্যাঘ্র শুমারির রিপোর্ট প্রকাশ করেন প্রধানমন্ত্রী। সেখানে দেখা যায় পাঁচ বছরে ১৪০০ থেকে বাঘের সংখ্যা ২৯৬৭ হয়েছে। 

অন্য দেশগুলিকে টাইগার রিজার্ভ ম্যানেজমেন্টের কাজে ভারত সাহায্য করতে পারে বলেও জানিয়েছে ভারত। 

বন্ধ করুন