বাংলা নিউজ > ঘরে বাইরে > Coromandel Express Accident: ২০২২-এর ক্যাগ রিপোর্টে বিস্ফোরক তথ্য, বরাদ্দ ক্রমেই কমেছে, সুরক্ষার সুপারিশও মানেনি রেল

Coromandel Express Accident: ২০২২-এর ক্যাগ রিপোর্টে বিস্ফোরক তথ্য, বরাদ্দ ক্রমেই কমেছে, সুরক্ষার সুপারিশও মানেনি রেল

বালাশোরে ফের চালু হয়েছে ট্রেন চলাচল, প্রণাম করছেন রেলমন্ত্রী (ANI Photo) (ANI)

রিপোর্টে উল্লেখ করা হয়েছে আর্থিক বরাদ্দের পরিমাণও প্রতি আর্থিক বছরে ক্রমেই কমছে। ২০১৮-১৯ সালে বরাদ্দ ছিল ৯৬০৭.৬৫ কোটি টাকা। ২০১৯-২০ সালে সেটাই কমে হল ৭,৪১৭ কোটি টাকা।

ঋতূ মারিয়া জনি

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ইতিমধ্যেই জানিয়েছেন, ওড়িশার ট্রেন দুর্ঘটনার মূল কারণটা চিহ্নিত করা গিয়েছে। তবে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল( ক্যাগ রিপোর্ট) CAG Report ২০২২ এর একটা রিপোর্টে অবশ্য রেলের সামগ্রিক পরিস্থিতি নিয়ে বিস্ফোরক মন্তব্য করা হয়েছিল। Derailment in Indian Railways-এর রিপোর্টে উল্লেখ করা হয়েছিল অগ্রাধিকারের ভিত্তিতে রেলের ফান্ডকে ব্যবহার করা হচ্ছে না। সেই সঙ্গেই রেললাইন পুুনর্নবীকরণের ক্ষেত্রে অর্থ কমিয়ে দেওয়া হচ্ছে। 

সেই রিপোর্টে রেলওয়ে সেফটি ফান্ড বা রাষ্ট্রীয় রেল সংরক্ষণ কোষের কথা উল্লেখ করা হয়েছিল। এটা হল একটি রিজার্ভ ফান্ড। কিন্তু ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছিল ২০১৭-১৮ থেকে পাঁচ বছরে সেই ফান্ডে এসেছে ১ লাখ কোটি টাকা। সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছিল ২৮৯টি ক্ষেত্রে রেল বেলাইন হওয়ার ঘটনায় এই ফান্ডের যথার্থ ব্যবহার না করাটাই মূলত দায়ী। ২০১৭-২১ সাল পর্যন্ত সব মিলিয়ে ১১২৭টি বেলাইনের ঘটনা হয়েছে ভারতীয় রেলের ইতিহাসে। তার মধ্যে ২৮৯টি ক্ষেত্রে রেলাইন পুননর্বীকরণ না করাটা একটা বড় কারণ। 

ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছিল কম অগ্রাধিকার রয়েছে এমন সব ক্ষেত্রে টাকা ব্যয় করা হচ্ছে। ২০১৭-১৮ সালে এই অঙ্কটা ছিল ৪৬৩ কোটি টাকা। সেটা ২০১৯-২০ সালে বেড়ে হল ১০০৪ কোটি টাকা। এটা আরআরএসকের নীতির বিরোধী বলে মনে করা হয়।

রেললাইন সম্পর্কিত ব্য়াপারে ঠিক কী বলা হয়েছিল ক্যাগ রিপোর্টে?

রিপোর্ট অনুসারে ভারতীয় রেলে ১,১৪,৯০৭ কিমি রেললাইন পাতা রয়েছে। তার মধ্যে ৪৫০০ কিমি প্রতি বছর রিনিউয়াল করা দরকার। আর সবথেকে অবাক করা বিষয় হল গত ৬ বছর ধরে ফান্ডের সমস্যার কারণে এই রেললাইন রিনিউাল করার বিষয়টি ক্রমশই কমছে। এমনকী ২০১৬-১৭ সালের রেলের স্ট্যান্ডিং কমিটির নজরে বিষয়টি এসেছিল। 

২০১৯-২০ সালে ওয়েস্টার্ন রেলওয়েতে  ৬৮৯.৯০ কোটি ফান্ডের মধ্যে মাত্র ৩.০১ শতাংশ মানে টাকার অঙ্কে মাত্র ২০.৭৪ কোটি টাকা ট্র্যাক রিনিউয়ালের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে। 

রিপোর্টে উল্লেখ করা হয়েছে আর্থিক বরাদ্দের পরিমাণও প্রতি আর্থিক বছরে ক্রমেই কমছে। ২০১৮-১৯ সালে বরাদ্দ ছিল ৯৬০৭.৬৫ কোটি টাকা। ২০১৯-২০ সালে সেটাই কমে হল ৭,৪১৭ কোটি টাকা। এমনকী স্ট্যান্ডিং কমিটি ট্র্যাক রিনিউয়াল ও সুরক্ষাকে নিশ্চিত করার ব্যাপারে যে প্রস্তাব বা সুপারিশ দিয়েছিল তা করতে ব্যর্থ হয়েছিল রেল প্রশাসন। উল্লেখ করা হয়েছে ক্যাগ রিপোর্টে। 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

সাদার্নের বিরুদ্ধে চেনা ছন্দে মহমেডান, দাপুটে জয়ে লিগে অক্সিজেন পেল সাদা-কালোরা আম্বানিদের বিয়ে, ধুতি-পাঞ্জাবিতে খাঁটি বাঙালি শাশ্বত, মায়ের শাড়িতে সাজলেন রাইমা কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা? খড়দায় লেভেল ক্রসিংয়ে ট্রেন ও গাড়ির মধ্যে সংঘর্ষ, ছিটকে গেল টাটা সুমো জিম্বাবোয়ের বিরুদ্ধে টি২০ সিরিজের ৪ ম্যাচে জয়,ভারত অধিনায়ক হিসাবে ইতিহাস শুভমনের এটাই নতুন ভারত, টেস্ট ও T20-র শেষ ২ সিরিজে রচিত হল ঘুরে দাঁড়ানোর নতুন উপাখ্যান ঠিক যেন রাজরানি! রিসেপশনে নজরকাড়া লুকে রাধিকা, গোলাপি শাড়িতে টেক্কা নীতার ‘যতক্ষণ না পর্যন্ত আদালত থেকে …’ কোটা বিরোধী আন্দোলন নিয়ে আর কী বললেন হাসিনা? Euro 2024 Final: কখন, কোথায়, কীভাবে দেখতে পাবেন Spain vs England-এর ফাইনাল ফাইট সেলফিস,কখনও ভালো লিডার হতে পারবে না- যশস্বীর জন্য শুভমনকে তীব্র আক্রমণ নেটপাড়ার

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.