বাংলা নিউজ > ঘরে বাইরে > বাদুড়ের থেকেই মানুষের দেহে ছড়িয়েছে করোনা, প্রকাশ WHO রিপোর্টে
নভেল করোনাভাইরাস (via REUTERS)
নভেল করোনাভাইরাস (via REUTERS)

বাদুড়ের থেকেই মানুষের দেহে ছড়িয়েছে করোনা, প্রকাশ WHO রিপোর্টে

  • এই সমীক্ষার সঙ্গে যুক্ত সকলেই এক কথায় নিশ্চিত, করোনার সংক্রমণ গবেষণাগার থেকে হয়নি।

করোনা বাদুড়ের থেকেই মানুষের দেহে সংক্রমিত হয়েছে। ল্যাব থেকে নয়। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টে এমন তথ্যই উঠে এসেছে। এর আগে করোনার সংক্রমণের উৎস খুঁজতে গিয়ে বিশেষজ্ঞদের একাংশ দাবি করেন, উহানে পরীক্ষাগার থেকেই গবেষণার সময়ে করোনা সংক্রমণ ছড়িয়েছে। কিন্তু সম্প্রতি এক রিপোর্টে দাবি করা হয়েছে, সেই তথ্য ভুল। বারুদের থেকেই অন্য প্রাণীর মাধ্যমে মানুষের দেহে সংক্রমিত হয়েছে করোনা।

সম্প্রতি চিন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা যৌথ উদ্যোগে এই সমীক্ষা চালায়। সেই রিপোর্টে করোনার উৎস নিয়ে নানা প্রশ্ন উঠে এসেছে, যেগুলির কোনও উত্তর পাওয়া যায়নি। সেই সব প্রশ্নগুলিকে খতিয়ে দেখার জন্য বিশেষজ্ঞরা ফের পরীক্ষা চালানোর কথা বলেছেন। তবে এই সমীক্ষার সঙ্গে যুক্ত সকলেই এক কথায় নিশ্চিত, করোনার সংক্রমণ গবেষণাগার থেকে হয়নি।

রিপোর্ট বেরোতে দেরি হওয়ায় নানা মহলে প্রশ্ন উঠতে শুরু করে। করোনা সংক্রমণ ছড়ানোর যাবতীয় দায় যাতে চিনের ঘাড়ে না পড়ে সেজন্যই কী ইচ্ছাকৃতভাবে রিপোর্ট পেশে দেরি করা হচ্ছে, সেই প্রশ্ন উঠতে শুরু করে। গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক আধিকারিক জানিয়েছিলেন, এক সপ্তাহের মধ্যে করোনা নিয়ে রিপোর্ট বের করতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেইমতো এক সংবাদসংস্থার হাতে রিপোর্টের খসড়া কপি এসে পৌঁছেছে। তাতে দেখা যাচ্ছে, বাদুড়ের থেকেই করোনার ভাইরাস মানুষের দেহে সংক্রমিত হয়েছে। এই রিপোর্ট প্রকাশিত হলে এতে কোনও বদল থাকতে পারে কিনা, সেবিষয়টি অবশ্য স্পষ্ট নয়।

বন্ধ করুন