বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার থেকে ১৫ মিনিটে বাড়িতে বসেই করোনা পরীক্ষার রিপোর্ট মিলবে
ফাইল ছবি
ফাইল ছবি

এবার থেকে ১৫ মিনিটে বাড়িতে বসেই করোনা পরীক্ষার রিপোর্ট মিলবে

  • জানা গিয়েছে, বৃহস্পতিবার বাজারে ১০ লাখ টেস্ট কিট বাজারে ছাড়া হয়েছে।প্রতি সপ্তাহে ৭০ লাখ করে টেস্ট কিট বাজারে আসবে।

‌দেশীয় পদ্ধতিতে দ্রুত করোনা পরীক্ষার কিট বাজারে এসে গেল। এই পদ্ধতিতে মাত্র ১৫ মিনিটের মধ্যে করোনা পরীক্ষার রিপোর্ট চলে আসবে ।বৃহস্পতিবার বাণিজ্যিকভাবে এই করোনা পরীক্ষার কিটের উদ্বোধন হয়ে গেল। দুই থেকে তিন দিনের মধ্যে সারা দেশ জুড়ে বিভিন্ন ওষুধের দোকানে এই কিট পাওয়া যাবে।

এদিন উৎপাদনকারী সংস্থা মাইল্যাব ডিসকভারি সলিউশনের তরফে জানানো হয়েছে, দেশীয় পদ্ধতিতে তৈরি করোনা পরীক্ষার নতুন এই কিটের নাম ‘‌কোভিসেল্ফ’‌। প্রতি ইউনিটের দাম আড়াইশো টাকা। এই কিটটি ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চের অনুমোদনপ্রাপ্ত। ভারতে তৈরি এই কিটের মাধ্যমে বাড়িতে বসে কারো করোনা হয়েছে কিনা, তা নির্নয় করা যাবে।দেশীয় পদ্ধতিতে তৈরি এই কিটটিকে প্রায় সারা দেশেই ছড়ি্য়ে দেওয়া হবে। দেশ জুড়ে বিভিন্ন ওষুধের দোকানে এই করোনা পরীক্ষার কিট পাওয়া যাবে।

গত ১৯ মে আইসিএমআর দেশিয় পদ্ধতিতে তৈরি র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের কিটটি বিক্রির অনুমোদন দিয়েছে। বাড়িতে বসে প্রেগনেন্সি টেস্ট যেভাবে করা হয়, ঠিক সেইভাবেই এই কিটের মাধ্যমে বাড়িতে বসেই করোনা পরীক্ষা করা হবে। যেকোনও ব্যক্তি ই–কমার্সের মাধ্যমে এই কিটের অর্ডার দিতে পারেন। জানা গিয়েছে, বৃহস্পতিবার বাজারে ১০ লাখ টেস্ট কিট বাজারে ছাড়া হয়েছে। প্রতি সপ্তাহে ৭০ লাখ করে টেস্ট কিট বাজারে আসবে।

আইসিএণআরের গাইডলাইন অনুযায়ী, যদি কোনও ব্যক্তি যিনি করোনা আক্রান্তের সংস্পর্শে এসেছেন, তিনি যদি বুঝতে চান, তার করোনা হয়েছে কিনা, তাহলে তা এই টেস্ট কিটের মাধ্যমে পারবে। একটি কিটে একবারই করোনা পরীক্ষা করা যাবে।  ডিসকভারি সলিউশনের ম্যানিজিং ডিরেক্টর হাসমুখ রাওয়াল জানান, ‘‌নিজের করোনা পরীক্ষা যদি নিজেই করা যায়, তাহলে তা সংক্রমণ রোধে অনেকটাই সাহায্য করবে।আমরা চেষ্টা করছি, এই টেস্ট কিটকে গ্রামের দিকে ছড়িয়ে দেওয়া, যেখানে করোনা পরীক্ষা করাতে যাওয়া খুবই সমস্যা। এর ফলে গ্রামের মানুষ উপকৃত হবেন।’‌

 

বন্ধ করুন