বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronary Stent Cheaper: অত্যাবশ্যক ওষুধের তালিকায় অন্তর্ভুক্তি, এবার সাশ্রয়ী হবে হৃদযন্ত্রের স্টেন্ট

Coronary Stent Cheaper: অত্যাবশ্যক ওষুধের তালিকায় অন্তর্ভুক্তি, এবার সাশ্রয়ী হবে হৃদযন্ত্রের স্টেন্ট

করোনারি স্টেন্টের দাম কমবে এবার (ছবি - টুইটার)

কেন্দ্রের এই পদক্ষেপের পর এখন থেকে এখন করোনারি স্টেন্টের দাম নির্ধারণ করবে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি।

এবার ভারতের অত্যাবশ্যক ওষুধের তালিকা বা ন্যাশনাল লিস্ট অফ এসেনশিয়াল মেডিসিন (NLEM)-এ অন্তর্ভুক্ত করা হল করোনারি স্টেন্টকে। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কেন্দ্রের এই পদক্ষেপের ফলে জীবনদায়ক এই চিকিৎসা ডিভাইস আরও সাশ্রয়ী হবে বলে আশা করা হচ্ছে। উল্লেখ্য, অত্যাবশ্যক ওষুধের তালিকায় স্টেন্টের অন্তর্ভুক্তি নিয়ে পর্যালোচনা করতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠিত হয়েছিল। সেই কমিটির সুপারিশের প্রেক্ষিতেই স্টেন্টের দাম কমাতে এই সিদ্ধান্ত গ্রহণ করল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই পদক্ষেপের পর এখন থেকে এখন করোনারি স্টেন্টের দাম নির্ধারণ করবে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (NPPA)।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১৮ সালে গঠিত ‘ওষুধ সংক্রান্ত জাতীয় স্ট্যান্ডিং কমিটি’ নিজেদের চূড়ান্ত রিপোর্ট পেশ করে চলতি বছরের ৯ সেপ্টেম্বর। সেই রিপোর্টে সুপারিশ করা হয়েছিল যাতে করোনারি স্টেন্টকে ভারতের অত্যাবশ্যক ওষুধের তালিকায় অন্তর্ভুক্ত করা হোক। কমিটির সেই সুপারিশ গ্রহণ করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

কয়েকবছর আগে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটির প্রকাশিত এক রিপোর্টে দেখা গিয়েছিল, রস্তুতকারক সংস্থা থেকে বিভিন্ন ডিস্ট্রিবিউটর, হাসপাতালের হাত ঘুরে স্টেন্ট যখন রোগীর পরিবারের হাতে এসে পৌঁছয়, তখন এর মূল্য বেড়ে যায় প্রায় ১০ গুণ। স্টেন্ট প্রস্তুতকারক সংস্থা বা ডিলারের পাশাপাশি জীবনদায়ী এই ডিভাইসের থেকে লাভ নিয়ে থাকে হাসপাতালগুলি। তবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নয়া বিজ্ঞপ্তির ফলে এবার থেকে স্টেন্টের নাম নির্ধারণ করবে ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি।

ঘরে বাইরে খবর

Latest News

'কোটি টাকা খরচ করার দরকার নেই...', সুন্দরী হওয়ার কোন টিপস দিলেন রবিনা? 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস নিশীথের গ্রামে মহিলাদের বিক্ষোভের মুখে উদয়ন, পুলিশ পাহারায় ছাড়লেন ভেটাগুড়ি 'তোমাকে ছুঁতে পাওয়াটাই…', এমন কমেন্টে কী উত্তর দিলেন কাঞ্চনের প্রাক্তন পিঙ্কি পুরনো আয়কর কাঠামোয় লোকসান হচ্ছে না তো? নয়া স্ল্যাবে কত টাকা দিতে হবে! রইল হিসাব রাজনৈতিক হিংসার জন্য দায়ী অনুপ্রবেশ ও জনবিন্যাসের পরিবর্তন: শংকর ঘোষ ‘সবুজ ছাড়া গতি নেই’, কদিন আগে জয়কে ‘পজেসিভ’ বলেন লোপামুদ্রা, এখন মুখে ভোট-কথা? স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন সংঘী বলে কটাক্ষ করে লোকজন, JNUকে ব়্যাঙ্কিং-এর শীর্ষে তো আমি নিয়ে গেলাম-উপাচার্য বিটকয়েন কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে রাজের, বিতর্ক উসকাতে কী লিখলেন শিল্পার বর?

Latest IPL News

'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের T20 WC 2024-এর আগে কি সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন সূর্যকুমার! কী বললেন ‘SKY’? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.