বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus latest update in India: করোনাভাইরাসের প্রকোপ এড়াতে কী দিয়ে ও কীভাবে হাত ধোবেন?

Coronavirus latest update in India: করোনাভাইরাসের প্রকোপ এড়াতে কী দিয়ে ও কীভাবে হাত ধোবেন?

ভালো করে হাত ধোয়ার উপর গুরুত্ব দিচ্ছে হু (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

এবার কলকাতায় করোনাভাইরাসের থাবার। সেই মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে ভালো করে হাত ধোয়ার বারবার গুরুত্ব আরোপ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বিশেষজ্ঞদের মতে, ভাইরাসঘটিত রোগের অধিকাংশ হাত থেকে ছড়ায়। ফলে হাতের হাইজিন বজায় রাখাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন : কীভাবে করোনার প্রকোপ থেকে রক্ষা পাবেন, দেখে নিন যাবতীয় তথ্য

চিনের গণ্ডি ছাড়িয়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে। ভারতেও ৩০ জনের দেহে মারণ ভাইরাসের অস্তিত্ব মিলেছে। এই পরিস্থিতিতে ভালো করে হাত ধোয়ার পর জন্য সওয়াল করেছে হু।:ন

একনজরে দেখে নিন কথন ও কীভাবে হাত ধোয়া উচিত -

১) বাইরে থেকে ফিরে হাতের কনুই থেকে পায়ের হাঁটু পর্যন্ত ভালো করে জল দিয়ে ধুয়ে নিন।

পাঁচটি ক্ষেত্রে জল ও সাবান বা অ্যালকোহল-বেসড হ্যান্ড রাব দিয়ে হাত পরিষ্কার করা উচিত। সেই পাঁচটি ক্ষেত্র হল - রোগীর গায়ে হাত দেওয়ার আগে, পরিষ্কার বা অ্যান্টিসেপটিক করার আগে, রক্ত-সহ অন্যের শরীরের বিভিন্ন ফ্লুইডের সংস্পর্শে আসার পর, রোগীর গায়ে হাত দেওয়ার পর ও রোগীর আশপাশের জিনিসে হাত দেওয়ার পর।

আরও পড়ুন : করোনাভাইরাস থেকে শিশুকে কী ভাবে রক্ষা করবেন, জেনে রাখুন জরুরি টিপ্‌স

৩) হাত যদি খুব নোংরা না হয়, তাহলে অ্যালকোহল-বেসড হ্যান্ড রাব দিয়ে ২০-৩০ সেকেন্ড ধরে ভালো ধরে হাত ধুয়ে নিন।)

অ্যালকোহল-বেসড হ্যান্ড রাব দিয়ে হাত ধোয়ার প্রক্রিয়া (ছবি সৌজন্য হু)
অ্যালকোহল-বেসড হ্যান্ড রাব দিয়ে হাত ধোয়ার প্রক্রিয়া (ছবি সৌজন্য হু)

৪) হাত যদি খুব নোংরা হয়, তাহলে জল ও সাবান দিয়ে ৪০-৬০ সেকেন্ড ধরে ভালো করে হাত ধুয়ে নিন।

সাবান ও জয় দিয়ে হাত ধোয়ার প্রক্রিয়া (ছবি সৌজন্য হু)
সাবান ও জয় দিয়ে হাত ধোয়ার প্রক্রিয়া (ছবি সৌজন্য হু)

৫) নখের কোণ, আঙুলের ফাঁক পুরোটা ভালো করে ধুয়ে নেবেন।

৬) সংক্রমণ আটকানোর জন্য মাস্কের মতো যদি কোনও প্রতিরক্ষামূলক সরঞ্জাম ব্যবহারের আগে হাতে ধুয়ে নিন। তা খোলার পরও ভালো করে হাত ধুয়ে ফেলুন।

৭) গ্লাভস পালটানোর পর হাত ধুয়ে ফেলুন।

৮) করোনাভাইরাসে সংক্রামিত হয়েছেন, এমন কোনও ব্যক্তি বা তাঁর ফেলে দেওয়া জিনিসের সংস্পর্শে এলে ভালো করে হাত ধুয়ে নিতে হবে।

আরও পড়ুন : Coronavirus latest update in India: এসব ভুল ধারণা এড়িয়ে চলুন, মোকাবিলা করুন করোনার

৯) শ্বাসযন্ত্রের কোনও ক্ষরণের সংস্পর্শে এলে ভালো করে হাত ধুয়ে ফেলুন।

১০) খাবার আগে ও টয়লেট ব্যবহারের পরে ভালো করে হাত ধুয়ে নিন।

১১) যদি সাবান ও অ্যালকোহল-বেসড হ্যান্ড রাব পাওয়া না যায়, সেক্ষেত্রে ক্লোরিনযুক্ত হ্যান্ড ওয়াশের জল (০.০৫ শতাংশ) ব্যবহার করুন। কিন্তু এটা আদর্শ নয়। এর ফলে ত্বকের ক্ষতি হতে পারে। যদি আর কোনও সুযোগ না থাকে, তাহলে ক্লোরিনযুক্ত হ্যান্ড ওয়াশের জল ব্যবহার করা যেতে পারে।

১২) স্বাস্থ্যকর্মী, রোগী, রোগীর পরিবারকে ভালো করে হাত ধোয়ার পদ্ধতি মেনে চলতে হবে।

১৩) টয়লেট, ওয়েটিং রুম, খাবার জায়গা ও জনবহুল যে কোনও স্থানের পাঁচ মিটারের মধ্যে হাত ধোয়ার উপযুক্ত ব্যবস্থা থাকতে হবে।

ঘরে বাইরে খবর

Latest News

'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' আজ রাতে নৃসিংহের পুজো, তখন কীভাবে ভগবান বিষ্ণুর আরাধনা করলে সব দুঃখ দূর হবে ভারতে বাড়ছে মাথা এবং ঘাড়ের ক্যানসারের ঝুঁকি, কোন উপসর্গ দেখলে হবেন সাবধান ঘুম ভাঙতে হবে ‘উইক লিঙ্ক’-র! SRH-কে হারাতে কোন ৫ কাজ করা উচিত KKR-র? ভুল হলে চাপ ‘ও একজন লড়াকু সৈনিক’- ধমকের পরেই সুর নরম করে অধীরের প্রশংসা খাড়গের ৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি ভোট পড়ল বারামুল্লায়, ভোট দিল জঙ্গিদের পরিবার ৩ দিনে কলকাতায় সোনার দাম বাড়ল ১৪০০, রুপোর রেটে লাফ ৬৩৫০ টাকার! এবার মুখে মাখার পাশাপাশি খেতেও পারবেন সানস্ক্রিন, ঘটনাটা কী? জানুন তাহলে পিসিওএস-এর সমস্যায় ভুগছেন! এই উপাদানেই কমবে ঝামেলা কানের রেড কার্পেটে প্রথম হাঁটলেন নাসিরুদ্দিন ও রত্না, ‘আমার অবাস্তব মনে হচ্ছিল…’

Latest IPL News

'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.