বাড়ি > ঘরে বাইরে > Coronavirus latest news: উহানে করোনাভাইরাস নিয়ে আসে মার্কিন সেনা, অভিযোগ চিনের
আমেরিকায় লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। ছবি সৌজন্যে এএফপি। (AFP)
আমেরিকায় লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। ছবি সৌজন্যে এএফপি। (AFP)

Coronavirus latest news: উহানে করোনাভাইরাস নিয়ে আসে মার্কিন সেনা, অভিযোগ চিনের

আমেরিকার অজ্ঞতা ও গাফিলতিতেই মহামারী তৈরি করেছে করোনাভাইরাস, অভিযোগ বেজিংয়ের।

আমেরিকান সেনাবাহিনীর উদ্যোগেই চিনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম আমদানি হয়েছিল নোভেল করোনাভাইরাস। সম্প্রতি এমনই অভিযোগ জানিয়েছে বেজিং।

বৃহস্পতিবার চিনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস-এ প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, আমেরিকা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) ডিরেক্টর রবার্ট রেডফিল্ড না কি স্বীকার করেছেন যে, সেখানে পরীক্ষিত কয়েক জন ফ্লু আক্রান্ত রোগী আদতে করোনাভাইরাসে আক্রান্ত হলেও সম্ভবত তাঁদের সঠিক স্বাস্থ্য পরীক্ষা করা হয়নি বলে তা ধরা পড়েনি।

ওই রিপোর্ট লেখা হয়েছে, 'মারণভাইরাস এখনও সংক্রামিত হয়ে চললেও তার মোকাবিলায় আমেরিকার সরকারের ভুল ও গাফিলতি ক্রমেই প্রকাশিত হচ্ছে। এর মধ্যে রয়েছে মহামারী সংক্রান্ত তথ্য গোপন করা, সাধারণ ফ্লু-এর সঙ্গে এই জীবাণু সংক্রমণের পার্থক্য গড়ার ব্যর্থতা এবং জাতি বৈষম্যের দৃষ্টিভঙ্গিতে অন্যদের ঘাড়ে দোষ চাপানোর চিরকালীন প্রবণতা।’

সিডিসি অধিকর্তার মন্তব্য উল্লেখ করে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান অভিযোগ করেন, ‘সিডিসি হাতেনাতে ধরা পড়েছে। আমেরিকায় কখন প্রথম রোগীর সন্ধান পাওয়া যায়? কত জন মানুষ সংক্রমণের শিকার হয়েছেন? হাসপাতালের নামগুলো কী কী? হতে পারে মার্কিন সেনাবাহিনীই উহানে এই মহামারী আমদানি করেছিল। স্বচ্ছ হন। নিজেদের কাছে থাকা তথ্য প্রকাশ করুন। আমাদের কাছে আমেরিকাকে ব্যাখ্যা দিতে হবে।’

পরিসংখ্যান অনুযায়ী, গত ডিসেম্বর মাসে উহানে প্রথম করোনাভাইরাস সংক্রমণের ঘটনা দেখা যায়। এ পর্যন্ত মোট ১১৮টি দেশে এই জীবাণু সংক্রমণে Covid 19 রোগে মৃত্যু হয়েচে ৪,৬০০ জনের। আক্রান্ত হয়েছেন ১,২৪,৩৩০ জন। এর মধ্যে কেবলমাত্র চিনেই মৃতের সংখ্যা ৩,১০০ এবং আক্রান্ত ৮০,০০ এর বেশি নাগরিক।

বন্ধ করুন