আশঙ্কার দোলাচলে কাসারগড় (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আশঙ্কার দোলাচলে কাসারগড় (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

গৃহবন্দি না থেকে বিয়ে-ফুটবল ম্যাচে করোনা আক্রান্ত, আশঙ্কার দোলাচলে কাসারগড়

  • শুক্রবার কেরালায় আরও ১২ জনের দেহে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছে। তাঁদের মধ্যে ছ'জন কাসারগড়ের বাসিন্দা।

হোম আইসোলেশনে থাকার নির্দেশ উড়িয়ে একাধিক জায়গায় ঘুরে বেড়িয়েছেন কেরালার কাসারগড়ের এক ব্যক্তি। পরে তাঁর শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব মেলে। এই পরিস্থিতিতে জেলার সব সরকারি ও বেসরকারি অফিস বন্ধ রাখার ঘোষণা করল প্রশাসন। দু'সপ্তাহের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে ক্লাব, সিনেমা হল, থিয়েটার, ধর্মীয় স্থান।

আরও পড়ুন : COVID 19 Update- ভারতে করোনা আক্রান্ত ২৫৮, নিউমোনিয়ার রোগীদের পরীক্ষার ব্যবস্থা

সম্প্রতি দুবাই থেকে কাসারগড়ে ফিরেছিলেন এক ব্যক্তি। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তাঁকে স্বেচ্ছায় পর্যবেক্ষণে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। তা অমান্য করে চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীনভাবে বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ান তিনি।

আরও পড়ুন : রাজ্যে করোনা আক্রান্ত বেড়ে ৩, এবার স্কটল্যান্ড ফেরত যুবতীর শরীরে ভাইরাস

সরকারের তরফে জানানো হয়েছে, বিমানে করে প্রথমে তিনি করিপুরে গিয়েছিলেন। সেখানে একদিন ছিলেন। তারপর ট্রেনে করে কাসারগড়ে ফেরেন। এখানেই শেষ হয়নি তাঁর কীর্তি। পরের কয়েকদিনে একাধিক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। দুটি বিয়ের অনুষ্ঠানে ছিলেন। এমনকী একটি ফুটবল ম্যাচেও হাজির ছিলেন। অসংখ্য ব্য়ক্তির সংস্পর্শে এসেছিলেন তিনি। পরে নমুনা পরীক্ষায় দেখা যায়, তিনি করোনায় আক্রান্ত। এছাড়াও শুক্রবার কেরালায় আরও ১২ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। তাঁদের মধ্যে ছ'জন কাসারগড়ের বাসিন্দা। আর তার জেরে ঘুম উড়েছে রাজ্যের প্রশাসনিক কর্তাদের। ওই আক্রান্তের সঙ্গে কতজন সংস্পর্শে এসেছিলেন, তা নিয়ে উদ্বেগে রয়েছে স্বাস্থ্য কর্তারা।

আরও পড়ুন :Coronavirus Queries- WhatsApp-এ এই নম্বরে মেসেজ করলেই মিলবে উত্তর

এই পরিস্থিতিতে সংক্রমণ আটকাতে সেজন্য একাধিক পদক্ষেপ করেছে রাজ্য সরকার। এক সপ্তাহের জন্য কাসারগড়ের সমস্ত সরকারি ও বেসরকারি অফিস বন্ধ করে দেওয়া হয়েছে। তবে সরকারি কর্মীদের জেলার বাইরে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যে কোনও প্রয়োজনে তাঁদের ডাকা হতে পারে বলে জানিয়েছে সরকার।

আরও পড়ুন : Janta curfew: 'জনতা কার্ফু'-র জেরে রবিবার বাতিল ৩,৭০০ ট্রেন

পাশাপাশি, আগামী দু'সপ্তাহ সকাল ১১ টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত দোকান ও বাণিজ্যিক সংস্থা খোলা থাকবে। সেই সময়ের আগে বা পরে দোকান বন্ধ রাখতে হবে। এছাড়াও জেলার সব ক্লাব, ধর্মীয় স্থান, সিনেমা হল, থিয়েটার বন্ধের নির্দেশ দিয়েছে সরকার। যে কোনও জমায়েতেও নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। নির্দেশিকা অমান্য করলে আইনি ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দিয়েছে সরকার।

আরও পড়ুন : Covid-19 precautions: মাস্ক পরলেই কি সংক্রমণ এড়ানো যায়?

এদিকে, ওই করোনা আক্রান্তের সঙ্গে একটি বিয়ের অনুষ্ঠানে হাজির ছিলেন কাসারগড় জেলার দুই বিধায়ক। তাঁরা হোম আইসোলেশনে রয়েছেন।

বন্ধ করুন