বাড়ি > ঘরে বাইরে > অগস্ট থেকেই উহানে ছড়াতে থাকে করোনাভাইরাস, হার্ভার্ডের দাবি হেসে ওড়াল চিন
২০১৯ সালের অগস্ট মাস থেকেই চিনে ছড়াতে শুরু করেছিল করোনাভাইরাস, দাবি করল হার্ভার্ড স্কুল অফ মেডিসিনস-এর গবেষণাপত্র। ছবি: এপি। (AP)
২০১৯ সালের অগস্ট মাস থেকেই চিনে ছড়াতে শুরু করেছিল করোনাভাইরাস, দাবি করল হার্ভার্ড স্কুল অফ মেডিসিনস-এর গবেষণাপত্র। ছবি: এপি। (AP)

অগস্ট থেকেই উহানে ছড়াতে থাকে করোনাভাইরাস, হার্ভার্ডের দাবি হেসে ওড়াল চিন

  • হাসপাতালের পার্কিং লটের উপগ্রহ চিত্র এবং ইন্টারনেট সার্চ ইঞ্জিনের উপসর্গ নিয়ে তল্লাশির ভিত্তিতেই দাবি করা হয়েছে।  

ডিসেম্বর নয়, ২০১৯ সালের অগস্ট মাস থেকেই চিনে ছড়াতে শুরু করেছিল করোনাভাইরাস। হাসপাতালের উপগ্রহ চিত্র ও নথি ঘেঁটে এমনই দাবি করেছে হারভার্ড মেডিক্যাল স্কুলের সাম্প্রতিক গবেষণা।

গবেষণায় চিনের উহান শহরের হাসপাতালের পার্কিং লটের উপগ্রহ চিত্র এবং ইন্টারনেট সার্চ ইঞ্জিনগুলোয় ‘কাশি’ ও ‘ডায়েরিয়া’র মতো শব্দ সন্ধানের হার বিচার করা হয়। গবেষণাপত্রে তাই বলা হয়েছে, ‘উহানে হাসপাতালে অতিরিক্ত পরিবহণ সমাগম এবং বাসিন্দাদের ইন্টারনেট সার্চ ইঞ্জিনে SARS-CoV-2 মতো উপসর্গের তালাশ করার মাত্রাতিরিক্ত প্রবণতা ২০১৯ সালের ডিসেম্বর মাসের আগেই শুরু হয়েছিল।’ 

বলা হয়েছে, ‘দুই ক্ষেত্রে এই বাড়াবাড়ি সরাসরি নতুন ভাইরাস সংক্রমণের সঙ্গে যুক্ত ছিল কি না, তা নিশ্চিত ভাবে বলতে না পারলেও আমাদের সংগ্রহে থাকা প্রমাণ সাম্প্রতিক একাধিক কাজকে সমর্থন করছে যেখানে দাবি করা হয়েছে যে ডিসেম্বর মাসের অনেক আগেই উহানে সংক্রমণ ছড়াতে শুরু করেছিল।’

গবেষকদের দাবি, উহানের কাঁচাবাজার থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রচলিত ঘটনার অনেক আগেই দক্ষিণ চিনে এই ভাইরাস ভালো রকম সংক্রমিত হতে শুরু করেছিল। 

গবেষকরা জানিয়েছেন, ২০১৯ সালের অগস্ট মাসে আচমকা উহান শহরের হাসপাতালগুলিতে গাড়ির সংখ্যা বাড়তে শুরু করে। পাশাপাশি, এই শহর থেকেই ইন্টারনেটে সবচেয়ে বেশি ‘কাশি’ ও ‘ডায়েরিয়া’ শব্দগুলি সার্চ করা হয়। করোনা সংক্রমণের অন্যতম উল্লেখযোগ্য এই দুই উপসর্গ নিয়ে এর আগে ওই এলাকা থেকে এত বেশি সংখ্যক তল্লাশি করা হয়নি সার্চ ইঞ্জিনে। 

হার্ভার্ডের এই জদাবি সম্পর্কে প্রশ্ন করা হলে অবশ্য চিনের স্বাস্থ্য মন্ত্রকের মুখপাত্র হুয়া চুন্যিং বলেন, ‘উপগ্রহ চিত্রের তথ্যের ভিত্তিতে মনগড়া এই তত্ত্বের আগাগোড়াই ভিত্তিহীন ও চূড়ান্ত হাস্যকর।’

 

বন্ধ করুন