বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড যুদ্ধে ঐতিহাসিক মাইলফলক, ৯ মাসে ১০০ কোটি টিকাকরণের গণ্ডি পার ভারতে
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

কোভিড যুদ্ধে ঐতিহাসিক মাইলফলক, ৯ মাসে ১০০ কোটি টিকাকরণের গণ্ডি পার ভারতে

  • ভারতের এই টিকাকরণের সংখ্যা যুক্তরাষ্ট্রের দ্বিগুণ, জাপানের চেয়ে পাঁচগুণ, জার্মানির চেয়ে নয়গুণ এবং ফ্রান্সের ভ্যাকসিনের মাত্রার ১০ গুণ।

বৃহস্পতিবার কোভিড যুদ্ধে ভারত একটি বড় মাইলফলক অতিক্রম করল। আজ দেশে করোনাভাইরাসের টিকাকরণের সংখ্যা ১০০ কোটি অতিক্রম করেছে। আজ সকাল ১০ টার কিছু আগে এই মাইলফলক ছুঁয়ে ফেলে ভারত। ভারতের এই টিকাকরণের সংখ্যা যুক্তরাষ্ট্রের ভ্যাকসিনের সংখ্যার দ্বিগুণ, জাপানের চেয়ে পাঁচগুণ, জার্মানির চেয়ে নয়গুণ এবং ফ্রান্সের ভ্যাকসিনের মাত্রার ১০ গুণ।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে যে যোগ্য জনসংখ্যার ৭৫ শতাংশ প্রথম ডোজ নিয়েছে। তাছাড়া আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে (জম্মু ও কাশ্মীর, লাদাখ, উত্তরাখণ্ড, সিকিম, হিমাচল প্রদেশ, দাদরা এবং নগর হাভেলি এবং দমন ও দিউ, গোয়া এবং লক্ষদ্বীপ) ১০০ শতাংশ প্রাপ্তবয়স্ককে প্রথম ডোজ দেওয়া হয়েছে। আরও বলা হয় যে চারটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ৯০ শতাংশ প্রাপ্তবয়স্ককে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে।

দেশের ঐতিহাসিক এই গণ্ডি অতিক্রম করতে মাত্র নয় মাস লেগেছে। সরকার দিবসটি উপলক্ষে বেশ কয়েকটি অনুষ্ঠানের পরিকল্পনা করেছে, যার মধ্যে একটি গানের লঞ্চ এবং দিল্লির লাল কেল্লায় দেশের সবচেয়ে বড় তেরঙা প্রদর্শন করা হবে। কেন্দ্রের তরফে আরও বলা হয়েছে যে কোভিড টিকাকরণটি এখনও পর্যন্ত দ্রুততম টিকা অভিযান, যা ১ বিলিয়ন মাইলফলককে পার করেছে। পোলিও এবং যক্ষ্মার টিকাকরণের থেকে অনেক দ্রুত হয়েছে এই অভিযান। পোলিও টিকাকরণে ১০০ কোটির গণ্ডি ছুঁতে (১৯৯৪-২০১৪) ২০ বছর এবং টিবি টিকাকরণে ১০০ কোটির গণ্ডি ছুঁতে ৩২ বছর লেগেছিল।

বন্ধ করুন