বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus Update: আজ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পর জ্বালাবেন না প্রদীপ-মোমবাতি

Coronavirus Update: আজ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের পর জ্বালাবেন না প্রদীপ-মোমবাতি

অ্যালকোহল বেসড স্যানিজাইজার দাহ্য (ছবিটি প্রতীকী, সৌজন্য এএফপি)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আহ্বানে সাড়া দিয়ে রবিবার রাত ন'টার সময় ন'মিনিটের জন্য ঘরের আলো নিভিয়ে প্রদীপ বা মোমবাতি জ্বালানোর আগে সতর্ক থাকুন।

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে অ্যালকোহল বেসড স্যানিটাইজার ব্যবহার করে প্রদীপ বা মোমবাতি জ্বালানোর কথা ভাবছেন? ভুল করেও এমন কাজ করবেন না। তাহলে সমূহ বিপদের আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন : Covid-19: কথা বলা, নিশ্বাস নেওয়া থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস, দাবি গবেষকদের

বিশেষজ্ঞরা জানিয়েছেন, অ্যালকোহল এমনিতেই দাহ্য। ফলে অ্যালকোহল বেসড স্যানিটাইজারও বিপদের শঙ্কা রয়েছে। কয়েকদিন আগেই এরকম বিপদের মুখে পড়েছিলেন হরিয়ানার এক ব্যক্তি। হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে রান্নাঘরে কাজ করছিলেন তিনি। সেই সময় আগুনের সংস্পর্শে আসায় ঘটে বিপত্তি। আগুনে পুড়ে যায় পেট, গলা-সহ তাঁর শরীরের ৩৫ শতাংশ।

আরও পড়ুন : Covid-19: রান্নাঘরে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে গিয়ে বিপত্তি, ঝলসে গেল মুখ, হাত

এনিয়ে শ্রী গঙ্গারাম হাসপাতালের কসমেটিক সার্জারি বিভাগের প্রধান মহেশ মঙ্গল জানান, কোনও ভাবেই জ্বলন্ত শিখার সামনে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা উচিত নয়।

আরও পড়ুন : 'তোমার মতো মানুষই তো ভারতবাসীর অনুপ্রেরণা', বাদশার প্রশংসায় 'মমতা দিদি'

একই সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (হু)। অ্যালকোহল বেসড হ্য়ান্ডরাবের সতর্কতা বা ঝুঁকি সংক্রান্ত একটি নিবন্ধে জানানো হয়েছে, অ্যালকোহল জাতীয় যে কোনও পদার্থই দাহ্য। তাই তা উচ্চ তাপমাত্রা ও আগুনের শিখা থেকে দূরে সরিয়ে রাখাই শ্রেয়।

আরও পড়ুনরাত ন'টায় সবাই আলো বন্ধ করলে মারাত্মক চাপ পড়বে বিদ্যুতের গ্রিডের ওপর, জরুরি বৈঠক মন্ত্রকের

অর্থাৎ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আহ্বানে সাড়া দিয়ে রবিবার রাত ন'টার সময় ন'মিনিটের জন্য ঘরের আলো নিভিয়ে প্রদীপ বা মোমবাতি জ্বালানোর আগে সতর্ক থাকুন। বিশেষজ্ঞদের পরামর্শ, কোনওভাবেই অ্যালকোহল বেসড স্যানিটাইজার ব্যবহার করে মোমবাতি বা প্রদীপ জ্বালাবেন না।

বন্ধ করুন