মোদীর ডাকে সাড়া পাকিস্তানের (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
মোদীর ডাকে সাড়া পাকিস্তানের (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Coronavirus update in India: মোদীর করোনা মোকাবিলার প্রস্তাবে সায় পাকিস্তানের

  • ভারত, পাকিস্তান, বাংলাদেশ-সহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে করোনাভাইরাসের দাপট ক্রমশ বাড়ছে। যা নিয়ে উদ্বিগ্ন সব দেশই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকে আগেই সাড়া দিয়েছিল সার্কভুক্ত দেশগুলি। তবে পাকিস্তানের তরফে কোনও উচ্চবাচ্য করা হয়নি। শেষপর্যন্ত শুক্রবার মধ্যরাতের পর মোদীর প্রস্তাবে সায় দিল ইসলামাবাদ। জানাল, করোনা মোকাবিলায় সার্ক গোষ্ঠীভুক্ত দেশগুলির সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে তৈরি তারা।

আরও পড়ুন : বাঙালি বিজ্ঞানীর হাত ধরে করোনা নিরাময়ের দিকে একধাপ এগোল গবেষণা

ভারত, পাকিস্তান, বাংলাদেশ-সহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে করোনাভাইরাসের দাপট ক্রমশ বাড়ছে। যা নিয়ে উদ্বিগ্ন সব দেশই। এই পরিস্থিতিতে শুক্রবার দুপুরের দিকে করোনার দাপট রুখতে সার্কভুক্ত দেশের নেতৃত্বকে জোটবদ্ধভাবে লড়াইয়ের আহ্বান জানান মোদী। করোনার দাপট এড়িয়ে কীভাবে সেইসব দেশের নাগরিকদের সুস্থ রাখা যায়, তা নিয়ে ভিডিয়ো কনফারেন্স করারও প্রস্তাব দেন তিনি।

মোদীর সেই উদ্যোগকে স্বাগত জানায় নেপাল, ভুটান, বাংলাদেশ, আফগানিস্তান, মলদ্বীপ ও শ্রীলঙ্কা। আলোচনার পক্ষে সায় দেয় তারা। কিন্তু প্রাথমিকভাবে পাকিস্তানের তরফে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। যদিও বিষয়টি ইতিবাচকভাবেই দেখা হচ্ছিল বলে ইসলামাবাদ সূত্রে খবর ছিল। তবে সরকারিভাবে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

আরও পড়ুন : করোনায় আক্রান্ত নাকি সাধারণ ফ্লু বা সর্দি-কাশি হয়েছে, বুঝবেন কীভাবে?

অবশেষে মধ্যরাতের পর পাকিস্তানের বিদেশ মন্ত্রকের মুখপাত্র আইশা ফারুকি একটি টুইটবার্তায় জানান, ভিডিয়ো কনফারেন্সে রাজি ইসলামাবাদ। তিনি বলেন, 'করোনার জন্য আন্তর্জাতিক ও আঞ্চলিক পর্যায়ে জোটবদ্ধ প্রয়াসের প্রয়োজন। আমরা স্বাস্থ্য বিষয়ক এসএপিএমকে জানিয়েছি যে এ বিষয়ে (আলোচনার জন্য) আমরা সার্ক সদস্যদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করব।'

বন্ধ করুন