তাবলিঘি জামাতকে দুষল কেন্দ্র (ছবি সৌজন্য রয়টার্স)
তাবলিঘি জামাতকে দুষল কেন্দ্র (ছবি সৌজন্য রয়টার্স)

Coronavirus Update: একদিনে ৩৮৬ করোনা আক্রান্ত বাড়ার অন্যতম কারণ তাবলিঘি জামাত, মন্তব্য কেন্দ্রের

  • করোনাভাইরাস সংক্রমণের মাঝেই দিল্লির নিজামুদ্দিনে জমায়েত করেছিল মুসলিম ধর্মীয় সংগঠনটি।

প্রথমেই স্পষ্ট ছিল, একলাফে দেশে করোনা বৃদ্ধির কারণ। এবার কেন্দ্রের তরফে সাফ জানিয়ে দেওয়া হল, আক্রান্তের সংখ্যা লাফের অন্যতম কারণ তাবলিঘি জামাতের চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীনতা।

আরও পড়ুন : Coronavirus Update: আটকেছিলেন মৌলানা, রাত ২টোয় নিজামুদ্দিনে মোদীর 'ক্রাইসিস ম্যান'

করোনাভাইরাস সংক্রমণের মাঝেই দিল্লির নিজামুদ্দিনে জমায়েত করেছিল মুসলিম ধর্মীয় সংগঠনটি। তাতে দেশ-বিদেশের ২,০০০ জন যোগ দিয়েছিলেন। জমায়েত শেষে অনেকে জামাতের সদর দফতর মার্কাজে থেকে যান। অনেকে নিজের গন্তব্যের উদ্দেশে রওনা দিয়েছিলেন । তার জেরে দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে করোনা সংক্রমণের আশঙ্কা তৈরি হয়েছিল।

আরও পড়ুন : নিজামুদ্দিনে জামাতের আয়োজকদের বিরুদ্ধে কড়া ব্যবস্থার দাবি কেজরিওয়ালের

সেই আশঙ্কা সত্যি করে তেলাঙ্গানায় ছ'জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। শ্রীনগরে মৃত্যু হয়েছে এক বৃদ্ধের। তাঁর সংস্পর্শে এসে একাধিক ব্যক্তি করোনার শিকার হয়েছেন। এছাড়াও তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যে নতুন করে করোনা আক্রান্তদের অধিকাংশেরই নিজামুদ্দিন যোগ রয়েছে। গতরাত ন'টা থেকে বুধবার সকাল ন'টা পর্যন্ত অন্ধ্রে ৪৬ জনের দেহে করোনার অস্তিত্ব পাওয়া গিয়েছে। প্রত্যেকেরই নিজামুদ্দিন যোগ রয়েছে।

করোনাভাইরাস সংক্রান্ত যাবতীয় আপডেট দেখুন


এরইমধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত সাড়ে ১২ ঘণ্টায় (বুধবার সকাল ন'টা পর্যন্ত) দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে ২৪০। জামাত যোগের বিষয়টি স্পষ্টই হয়েছিল তখন। পরে বিকেলের সাংবাদিক বৈঠকে তা আরও স্পষ্ট করে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল। তিনি বলেন, 'এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১,৬৩৭ জন। মঙ্গলবার থেকে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে ৩৮৬। মৃত্যু হয়েছে ৩৮ জনের। ১৩২ জন সুস্থ হয়ে উঠেছেন। মঙ্গলবার পজিটিভ কেস বেড়েছে। তার অন্যতম প্রধান কারণ হল - তাবলিঘি জামাতের সদস্যের সফর।'

আরও পড়ুন : Coronavirus Update: নিজামুদ্দিন জমায়েতের কর্তাদের সতর্ক করা হয়েছিল, ভিডিয়ো প্রকাশ দিল্লি পুলিশের

স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব জানান, জামাতের সঙ্গে যোগসূত্র থাকা ১৮০০ জনকে ন'টি হাসপাতাল ও কোয়ারেন্টাইন কেন্দ্রে পাঠানো হয়েছে। তিনি বলেন, 'করোনা আক্রান্তের ক্ষেত্রে এই সাম্প্রতিক বৃদ্ধি জাতীয় ট্রেন্ডকে তুলে ধরে না।'

বন্ধ করুন