ভুয়ো খবর রুখতে একটার বেশি চ্যাটে মেসেজ ফরোয়ার্ড নয়, জানাল WhatsApp (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
ভুয়ো খবর রুখতে একটার বেশি চ্যাটে মেসেজ ফরোয়ার্ড নয়, জানাল WhatsApp (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

Coronavirus Update: ভুয়ো খবর রুখতে মেসেজ ফরোয়ার্ডের সীমা বেঁধে দিল WhatsApp

করোনাভাইরাস সংক্রান্ত ভুয়ো খবর ও গুজবের মোকাবিলায় এবার নয়া দাওয়াই।

হোয়্যাটসঅ্যাপে মেসেজ পাওয়ার পর যাচাই করেন না অনেকেই। একসঙ্গে অনেকজনকে ফরোয়ার্ড করে দেন সেই মেসেজ। ফরোয়ার্ড করেন গ্রুপেও। তাতেই এবার রাশ টানতে চলেছে হোয়্যাটসঅ্যাপ।

আরও পড়ুন : PF Withdrawal rule relaxation: টাকা তোলায় বয়স সংক্রান্ত প্রমাণের নিয়ম শিথিল EPFO-র, সুবিধা প্রায় ৫.৫ কোটি গ্রাহকের

বরাবরই হোয়্যাটসঅ্যাপে একাধিক ফরোয়ার্ডের দৌলতে ভুয়ো মেসেজ ছড়িয়ে পড়ে। অধিকাংশ মানুষ সেই সমস্ত ফরোয়ার্ড মেসেজের তথ্য যাচাই না করেই আরও কয়েকজনকে ফরোয়ার্ড করেন। তৈরি হয় অযাচিত আতঙ্ক। সেজন্য যে মেসেজগুলি মাঝেমধ্যেই ফরোয়ার্ড করা হয়, সেগুলি সর্বোচ্চ পাঁচটি চ্যাটে ফরোয়ার্ডের সীমা বেঁধে দেওয়া হয়েছিল। তারপর ফরোয়ার্ড মেসেজের হার ২৫ শতাংশ কমেছিল বলে জানিয়েছিল হোয়্যাটসঅ্যাপ।

আরও পড়ুন : Fact Check: সোশ্যাল মিডিয়ায় করোনা নিয়ে পোস্ট করলে শাস্তি! জানুন আসল তথ্য

তা সত্ত্বেও অবশ্য ভুয়ো খবরের রমরমা অব্যাহত ছিল। করোনাভাইরাসের প্রকোপের পর তা আরও বৃদ্ধি পায়। সেই প্রবণতা রুখতে আরও কড়া পথে হেঁটেছে হোয়্যাটসঅ্যাপ। তাদের তরফে জানানো হয়, যে মেসেজগুলি মাঝেমধ্যেই ফরোয়ার্ড করা হয়, সেগুলি একইসঙ্গে একটার বেশি চ্যাটে কোনও মেসেজ ফরোয়ার্ড যাবে না। অর্থাৎ ব্যক্তিগত হোক বা গ্রুপ চ্যাট - একসঙ্গে একটি চ্যাটে মেসেজ ফরোয়ার্ড করা যাবে বলে জানিয়েছে হোয়্যাটসঅ্যাপ।

আরও পড়ুন : ভিডিও- করোনার বিরুদ্ধে লড়ছেন, নিজের পরিবারের কথা বলতে গিয়ে ভেঙে পড়লেন AIIMS-এর ডাক্তার

সেজন্য ফরোয়ার্ড করা মেসেজ যাচাই করার ফিচারের উপরও কাজ করছে হোয়্যাটসঅ্যাপ। সেই মেসেজের উপর একটি আতস কাঁচের চিহ্ন থাকবে। ফলে ব্যবহারকারীরা সেই মেসেজগুলি ওয়েবে যাচাই করবে। আপাতত হোয়্যাটসঅ্যাপের অ্যান্ড্রয়েড বেটা ভার্সান ও আইওএসে (iOS) সেই সুবিধা রয়েছে। শীঘ্রই সব ব্যবহারকারীরাই নয়া ফিচার ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন : ভাঁড় ভেঙে জমানো সব টাকা ক্ষুধার্তের সেবায় দান করল একরত্তি মেয়ে

হোয়্যাটসঅ্যাপ জানিয়েছে, ভুয়ো খবর রুখতে সংস্থার যে উদ্যোগ, তার অংশ হিসেবেই নয়া ফিচার আনা হচ্ছে। ইতিমধ্যে করোনাভাইরাসের ইনফরমেশন হাব খোলা হয়েছে। তথ্য যাচাই পরিষেবার জন্য এক মিলিয়ন ডলার অনুদানও দিয়েছে। পাশাপাশি, COVID-19 WhatsApp chatbots চালু করতে কেন্দ্র ও রাজ্য সরকারের সঙ্গে হাত মিলিয়েছে হোয়্যাটসঅ্যাপ।

আরও পড়ুন : Covid-19: করোনায় ব্যবহৃত hydroxychloroquine রফতানির ওপর নিষেধাজ্ঞা শিথিল হল

বন্ধ করুন