করোনার বিনাশে প্রার্থনা (ছবি সৌজন্য রয়টার্স)
করোনার বিনাশে প্রার্থনা (ছবি সৌজন্য রয়টার্স)

করোনা রুখতে ভারতকে ২৯ লাখ ডলার সহায়তা, বিশ্বে প্রথম দেশ হিসেবে আক্রান্ত ১ লাখ ছাড়াল আমেরিকায়

  • বিশেষজ্ঞদের আশঙ্কা, ইতালি থেকে ক্রমশ করোনার ভূ-কেন্দ্র হয়ে উঠছে আমেরিকা।

করোনাভাইরাসে বিপর্যস্ত আমেরিকা। তারইমধ্যে সেই ভাইরাস মোকাবিলায় ভারত-সহ ৬৪ টি দেশকে আর্থিক সাহায্যের ঘোষণা করল ডোনাল্ড ট্রাম্প সরকার। যে অঙ্কটা সবমিলিয়ে ১৭৪ মিলিয়ন মার্কিন ডলার।

করোনাভাইরাস সম্পর্কিত যাবতীয় সাম্প্রতিক ঘটনা

ইতিমধ্যে গত ফেব্রুয়ারিতে ১০০ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তার ঘোষণা করেছিল ওয়াশিংটন। এবার বিশ্বে মহামারীর প্রতিরোধে আমেরিকার প্রতিক্রিয়ার অংশ হিসেবে নয়া প্যাকেজের ঘোষণা হয়েছে।

আরও পড়ুন : Coronavirus in India: দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৯০০ ছুঁইছুঁই, মৃত বেড়ে ১৯

আমেরিকার তরফে জানানো হয়েছে, ল্যাবরেটরি সিস্টেম তৈরি, করোনা আক্রান্তদের খুঁজে বের করা, অনুষ্ঠান ভিত্তিক নজরদারি ও দ্রুত পদক্ষেপে টেকনিক্যাল বিশেষজ্ঞদের সাহায্যের জন্য ভারতকে ২৯ লাখ মার্কিন ডলার দেওয়া হবে। একটি বিবৃতিতে বলা হয়েছে, 'গত ২০ বছরে স্বাস্থ্যক্ষেত্রে ভারতকে যে ২৮০ কোটি মার্কিন ডলারেরও বেশি সাহায্য করেছে আমেরিকা, তার মধ্যে ১৪০ কোটি ডলারেরও বেশি সাহায্যের উপর এটির (নয়া আর্থিক সহায়তা) ভিত্তি তৈরি হয়েছে।'

আরও পড়ুন : Covid-19: করোনাভাইরাসের তৃতীয় স্টেজের জন্য প্রস্তুত হচ্ছে দিল্লি

একইসঙ্গে ভারতের প্রতিবেশী দেশগুলিকেও আর্থিক সাহায্য প্রদান করছে আমেরিকা। শ্রীলঙ্কা ও নেপালকে দেওয়া হচ্ছে যথাক্রমে ১৩ লাখ ও ১৮ লাখ মার্কিন ডলার। বাংলাদেশ ও আফগানিস্তান পাচ্ছে যথাক্রমে ৩৪ লাখ ও ৫০ লাখ মার্কিন ডলার।

আরও পড়ুন : Covid-19 update: ভারতে করোনাভাইরাসের প্রথম ছবি মিলল পুণের পরীক্ষাগারে

এদিকে, মার্কিন মুলুকে করোনায় আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। বিশ্বের প্রথম দেশ হিসেবে আমেরিকায় করোনায় আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়ে গিয়েছে। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের হিসেব অনুযায়ী, শুক্রবার পর্যন্ত আমেরিকায় ১,০১,৬৫৭ জন করোনার কবলে পড়েছেন। মৃত্যু হয়েছে ১,৫৮১ জনের। বিশেষজ্ঞদের আশঙ্কা, ইতালি থেকে ক্রমশ করোনার ভূ-কেন্দ্র হয়ে উঠছে আমেরিকা। পরিস্থিতি মোকাবিলায় ইতিমধ্যে ২ ট্রিলিয়ন ত্রাণ প্যাকেজও ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বন্ধ করুন