বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus Vaccination: চালু হচ্ছে ‘হর ঘর দস্তক ২.০’, জানুন কাদের কাছে দুয়ারে টিকা পৌঁছে দেবে সরকার
চালু হচ্ছে ‘হর ঘর দস্তক ২.০’ (ছবিটি প্রতীকী, সৌজন্যে সন্তোষ কুমার/হিন্দুস্তান টাইমস)

Coronavirus Vaccination: চালু হচ্ছে ‘হর ঘর দস্তক ২.০’, জানুন কাদের কাছে দুয়ারে টিকা পৌঁছে দেবে সরকার

  • Coronavirus Vaccination: শুক্রবার দেশের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে কোভিড পরিস্থিতি নিয়ে একটি পর্যালোচনা বৈঠকে বসেছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় যে দ্বিতীয় দফায় ফের একবার ‘দুয়ারে টিকা’ কর্মসূচি শুরু করা হবে।

দেশে কোভিড সংক্রমণ নিয়ন্ত্রণে আসতেই টিকাকরণ প্রক্রিয়া মন্থর হয়েছে। আর এর জেরে চিন্তার ভাঁজ পড়েছে সরকারের কপালে। আর তাই ফের একবার ঘরে ঘরে গিয়ে টিকা দেওয়ার অভিযান চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। দেশে বর্তমানে সব প্রাপ্তবয়স্করাই কোভিড টিকার তৃতীয় ডোজ নেওয়ার যোগ্য। তবে কেবল মাত্র ষাটোর্ধ্ব এবং কোভিড যোদ্ধারাই সরকারের তরফে বিনামূল্যে বুস্টার ডোজ পাবেন। বাকিদের নিজেদের টাকা খরচ করেই নিতে হবে টিকা। অপরদিকে সংক্রমণ নিয়ন্ত্রণে চলে আসায় মানুষের মধ্যে সচেতনতার অভাব লক্ষ্য করা গিয়েছে বিগত কয়েক মাসে। এই আবহে আগামী জুন মাস থেকেই সরকারের তরফে ঘরে ঘরে গিয়ে টিকাকরণ কর্মসূচি শুরু করা হবে বলে জানা গিয়েছে। 

শুক্রবার দেশের সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের সঙ্গে কোভিড পরিস্থিতি নিয়ে একটি পর্যালোচনা বৈঠকে বসেছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় যে দ্বিতীয় দফায় ফের একবার ‘দুয়ারে টিকা’ কর্মসূচি শুরু করা হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ সব রাজ্যকে নির্দেশ দেন যাতে টিকাকরণ সম্পন্ন করার দিকে তারা নয়র দেয়। শীঘ্রই কোভিড টিকাকরণ সম্পন্ন করার প্রয়োজনীয়তা তুলে ধরে রাজেশ ভূষণ জানান, জুন মাস থেকে চালু করা হবে ‘হর ঘর দস্তক ২.০’। রাজেশ ভূষণ জানান, এবারের এই টিকাকরণ অভিযানের মূল নজর থাকবে স্কুল, কলেজ, বৃদ্ধাশ্রম, কারাগার ইত্যাদি। 

সরকারি তথ্য বলছে ষাটোর্ধ্বদের টিকাকরণের গতি আশাব্যঞ্জক নয়। পাশাপাশি ১২ থেকে ১৪ বছর বয়সিদের টিকাকরণও চলছে মন্থর গতিতে। এই আবহে কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে স্থানীয় পর্যায়ে যোগ্যদের চিহ্নিত করে টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন করা হয়। তাছাড়া ১৮ থেকে ৫৯ বছর বয়সিদের তৃতীয় ডোজের টিকাকরণের ইপর নজর রাখতে বেসরকারি হাসপাতালের সঙ্গে যোগাযোগ রাখতেও বলা হয়েছে। তাছাড়া টিকার অপচয় রুখতে হবে বলেও রাজ্যগুলিকে স্পষ্ট বার্তা দিয়েছে কেন্দ্র।

 

বন্ধ করুন