বাংলা নিউজ > ঘরে বাইরে > অ্যামেরিকায় শুরু পশুদের টিকাকরণ, চিড়িয়াখানায় বাঘ-সিংহরা পাচ্ছে করোনা ভ্যাকসিন
চিড়িয়াখানায় বাঘ-সিংহরা পাচ্ছে করোনা ভ্যাকসিন (ছবি সৌজন্যে ওকল্যান্ড চিড়িয়াখানা)
চিড়িয়াখানায় বাঘ-সিংহরা পাচ্ছে করোনা ভ্যাকসিন (ছবি সৌজন্যে ওকল্যান্ড চিড়িয়াখানা)

অ্যামেরিকায় শুরু পশুদের টিকাকরণ, চিড়িয়াখানায় বাঘ-সিংহরা পাচ্ছে করোনা ভ্যাকসিন

  • অ্যামেরিকায় পশুদের করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। চিড়িয়াখানায় বাঘ-সিংহরা টিকা পেয়ে সুস্থ।

মানুষের পর এবার পশুদেরও করোনার টিকা দিতে শুরু করল অ্যামেরিকা। অ্যামেরিকার একটি চিড়িয়াখানায় বাঘ, ভালুক এবং সিংহকে করোনার টিকা দেওয়া হয়েছে। তারা সুস্থও আছে।

অ্যামেরিকার একটি চিড়িয়াখানায় প্রথম পশুর শরীরে করোনা ভাইরাসের নমুনা মিলেছিল। এরপর বহু সময় কেটে গিয়েছে। অ্যামেরিকায় করোনার ভয়াবহ প্রকোপে লাখ লাখ মানুষের মৃত্যু হয়েছে। গোটা বিশ্বেই করোনা ভয়াবহ চেহারা নিয়েছে। অ্যামেরিকা অবশ্য দ্রুত টিকাকরণের ব্যবস্থা করেছে। দেশের বহু মানুষের দ্বিতীয় টিকা নেওয়াও হয়ে গেছে। মাস্ক পরা আর সেখানে বাধ্যতামূলক নয়।

মানুষের টিকাকরণের পাশাপাশি এবার সেখানে পশুদেরও করোনার টিকা দেওয়া শুরু হয়েছে পরীক্ষামূলক ভাবে। স্যান ফ্র্যানসিসকোর ওকল্যান্ড চিড়িয়াখানায় রোববার দুইটি বাঘের টিকাকরণ হয়েছে। তাদের নাম জিনজার এবং মলি। কালো ভালুক গ্রিজলিও প্রথম ডোজ টিকা পেয়ে গেছে। এছাড়াও একটি পার্বত্য সিংহকে টিকা দেওয়া হয়েছে। টিকা পাওয়ার পরে প্রত্যেকর শরীর সুস্থ আছে।

ভেটেরনরি ফার্মা সংস্থা জোয়েটিস পশুদের জন্য করোনার টিকা তৈরি করছে। ৭০টি চিড়িয়াখানায় প্রায় ১১ হাজার করোনা টিকার ডোজ তারা পাঠাবে বলে সংবাদসংস্থাকে জানানো হয়েছে। ওকল্যান্ডের চিড়িয়াখানাতেই প্রথম সে কাজ করা হলো। সংস্থাটি জানিয়েছেন, পৃথিবীর অন্য দেশেও পশুদের জন্য তৈরি করোনার টিকা তারা পাঠাতে চায়।

ইউরোপ

এদিকে ইউরোপে করোনার চতুর্থ ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা তৈরি হয়েছে। ফ্রান্সে জুলাইয়ের শেষের দিকে এই ঢেউ আছড়ে পড়বে বলে মনে করা হচ্ছে। করোনার সংক্রমণ ফের সেখানে ঊর্ধ্বমুখী। ফ্রান্সে তাই আরো দ্রুত টিকাকরণের কাজ শুরু হয়েছে। নতুন ঢেউ আসার আগেই বেশিসংখ্যক মানুষকে টিকার অন্তত প্রথম ডোজ দিয়ে দিতে চাইছে প্রশাসন।

বন্ধ করুন