বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus Vaccine: কোভিড টিকা নিতে বাধ্য করা যায় না, ‘শর্ত’ প্রত্যাহারের নির্দেশ সুপ্রিম কোর্টের
শীর্ষ আদালত জানিয়ে দিল যে কাউকে টিকা নিতে বাধ্য করা যেতে পারে না। ফাইল ছবি: পিটিআই (PTI)
শীর্ষ আদালত জানিয়ে দিল যে কাউকে টিকা নিতে বাধ্য করা যেতে পারে না। ফাইল ছবি: পিটিআই (PTI)

Coronavirus Vaccine: কোভিড টিকা নিতে বাধ্য করা যায় না, ‘শর্ত’ প্রত্যাহারের নির্দেশ সুপ্রিম কোর্টের

  • Coronavirus Vaccine: শীর্ষ আদালত এদিন বলেছে যে কিছু রাজ্য সরকার এবং সংস্থা এমন কিছু শর্ত আরোপ করেছে যাতে টিকা না নেওয়া ব্যক্তিরা অনেক জায়গা থেকে যেতে বাধা প্রাপ্ত হচ্ছেন বা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত থাকছেন।

করোনাভাইরাস প্রতিরোধে আমাদের সবথেকে বড় হাতিয়ার টিকা। তবে অনেকের মধ্যেই করোনা টিকা নেওয়ার বিষয়ে অনীহা লক্ষ্য করা গিয়েছে বিগত প্রায় এক বছর ধরে। এক সময় টিকার অভাব দেখা দিয়েছিল দেশে। তবে সেই সমস্যা মিটিয়ে উঠে এখন পর্যাপ্ত টিকা রয়েছে দেশের হাতে। তাও বহু ভারতীয় এখনও টিকা নেননি। এই আবহে অনেক ক্ষেত্রেই টিকা না নেওয়া থাকলে অসুবিধায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। বিদেশ ভ্রমণ বা আন্তঃরাজ্য ভ্রমণ, সিনেমা হলে বা স্টেডিয়ামে খেলা দেখতে যেতে হলে দেখাতে হচ্ছে টিকাকরণের সংশাপত্র। এই আবহে টিকাকরণ নিয়ে বড় পর্যবেক্ষণ দিল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানিয়ে দিল যে কাউকে টিকা নিতে বাধ্য করা যেতে পারে না।

এদিন টিকাকরণ সংক্রান্ত একটি মামলা চলাকালীন সুপ্রিম কোর্ট জানায়, কোনও ব্যক্তিকে করোনা টিকা নিতে বাধ্য করা যায় না। আদালত আরও বলেছে যে কিছু রাজ্য সরকার এবং সংস্থা এমন কিছু শর্ত আরোপ করেছে যাতে টিকা না নেওয়া ব্যক্তিরা অনেক জায়গা থেকে যেতে বাধা প্রাপ্ত হচ্ছেন বা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত থাকছেন। সুপ্রিম কোর্টের নির্দেশ, বর্তমান পরিস্থিতিতে এই শর্ত প্রত্যাহার করা উচিত।

প্রসঙ্গত, সরকারের কোভিড টিকা নীতি নিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই মামলার প্রেক্ষিতেই সুপ্রিম কোর্ট জানায়, সরকারের বর্তমান নীতি ‘অযৌক্তিক নয়’। তবে টিকা না নেওয়ার জেরে সাধারণ মানুষকে যে সমস্যার মুখে পড়তে হচ্ছে তাও ঠিক না। এদিকে টিকাকরণ সংক্রান্ত যাবতীয় পরীক্ষার তথ্য জনসমক্ষে তুলে ধরতে সরকারকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। তবে এই সব পর্যবেক্ষণের পর শীর্ষ আদালত জানিয়ে দেয়, কোভিড-উপযুক্ত আচরণের বিষয়ে তারা উদ্বিগ্ন, এবং যারা তাদের টিকা এখনও পাননি তাদের পাবলিক প্লেস থেকে সীমাবদ্ধ করা যেতে পারে।

বন্ধ করুন