বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus vaccine update-সামনের বছরের শুরুতে কমপক্ষে দুটি করোনা টিকা মিলবে: WHO
সৌম্যা স্বামীনাথন (REUTERS)
সৌম্যা স্বামীনাথন (REUTERS)

Coronavirus vaccine update-সামনের বছরের শুরুতে কমপক্ষে দুটি করোনা টিকা মিলবে: WHO

  • অনেক ধনী দেশ ভালোভাবে পরিস্থিতি সামাল দিতে পারেনি বলে জানান হু-এর প্রধান বৈজ্ঞানিক। 

আগামী বছরের শুরুতে কমপক্ষে দুটি করোনা টিকা মিলবে বলে জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বৈজ্ঞানিক সৌম্যা স্বামীনাথন। 

সৌম্যা বলেন যে করোনাকালে যেভাবে বৈজ্ঞানিকরা সমন্বয়ের মাধ্যমে কাজ করছেন সেটি ইতিবাচক। হাতে হাত মিলিয়ে বিশ্বজুড়ে কাজ হচ্ছে বলেই দ্রুত জ্ঞানলাভ হচ্ছে বলে জানান তিনি। একটি ওয়েবিনারে বক্তব্য রাখছিলেন তিনি। 

হু-এর প্রধান বৈজ্ঞানিক বলেন যে অভুতপূর্ব গতিতে কাজ হচ্ছে। যেভাবে করোনা পরীক্ষার জন্য অ্যান্টিজেন টেস্ট এসেছে, তারও উল্লেখ করেন তিনি। তিনি বলেন যে টিকা নিয়ে কাজ হচ্ছে ও আগামী বছরের শুরুর মধ্যে কমপক্ষে দুটি নিরাপদ ও কার্যকরী টিকা পাওয়া যাবে, বলে তিনি আশা প্রকাশ করেন। সবচেয়ে যারা অসুস্থ ও সবচেয়ে বিপদের মধ্যে রয়েছে যারা, তাদের আগে প্রতিষেধক দেওয়া হবে বলে জানান সৌম্য স্বামীনাথন। 

তিনি বলেন যে সবচেয়ে বড় শিক্ষা এই মহামারীর হল যে তৃণমূলস্তরে স্বাস্থ্যব্যবস্থা ও সরকারি চিকিৎসাব্যবস্থায় আরও টাকা ঢালতে হবে। যে সব দেশে প্রাথমিক চিকিৎসাব্যবস্থা ভালো, তারা অনেক ভালো ভাবে করোনা সামলেছেন। কোনও দেশের সরাসরি নাম না করেও সৌম্যা বলেন যে অনেক ধনী দেশের হাল খারাপ হয়ে গিয়েছে ও প্রয়োজনীয় ব্যবস্থা তারা নিতে পারেনি। 

 

বন্ধ করুন