বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus vaccine update-করোনা টিকা দিতে সক্ষম স্বাস্থ্যকর্মীদের চিহ্নিত করতে রাজ্যদের চিঠি দিল কেন্দ্র
দিল্লির ছবি (PTI)
দিল্লির ছবি (PTI)

Coronavirus vaccine update-করোনা টিকা দিতে সক্ষম স্বাস্থ্যকর্মীদের চিহ্নিত করতে রাজ্যদের চিঠি দিল কেন্দ্র

  • এই সংক্রান্ত চিঠি গিয়েছে রাজ্যদের কাছে 

করোনা টিকা আসতে এখনও কম করে তিন-চার মাস বাকি। কিন্তু ইতিমধ্যেই শুরু হয়েছে তোড়জোড় টিকাকরণ প্রক্রিয়ার। করোনা টিকা দেবেন যে সকল স্বাস্থ্যকর্মী, তাদের চিহ্নিত করতে রাজ্যদের নির্দেশ দিয়েছে কেন্দ্র। 

এই সংক্রান্ত রাজ্যদের কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে চিকিৎসক, ফার্মাসিস্ট, এমবিএস ও বিডিএস ইন্টার্নদের তালিকা তৈরি করার কথা যারা মানুষকে কোভিড টিকা দেবেন। এমবিবিএস ও বিডিএস চিকিৎসক, প্রশিক্ষণপ্রাপ্ত নার্স, ফার্মাসিস্ট সবাই এই কাজ করতে পারবে যদি তারা দৈনন্দিন ভাবে চিকিৎসা ব্যবস্থার সঙ্গে যুক্ত থাকেন ও ইনজেকশন দেওয়ার অভিজ্ঞতা থাকে। প্রয়োজনে অবসরপ্রাপ্ত কর্মীদেরও কাজে লাগানো যেতে পারে বলে রাজ্যদের ২৩ নভেম্বর লেখা চিঠিতে জানিয়েছে কেন্দ্র। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কর্তারা জানিয়েছেন যে একবার ভ্যাকসিন এসে গেলে বিশেষ করোনা টিকাকরণ প্রকল্প শুরু করা হবে যেখানে বর্তমানে যে টিকাকরণ প্রকল্প চলছে, সেটায় ব্যবহার করা প্রক্রিয়া, প্রযুক্তি ও নেটওয়ার্কের সাহায্য নেওয়া হবে। 

তবে এই সবের জন্য আগে স্বাস্থ্যকর্মীদের সম্পর্কিত তথ্য প্রয়োজন যেটা COVID-19 Vaccine Intelligence Network (CoVIN)-এ আপলোড করা হবে। তাদের প্রশিক্ষণ দেওয়া হবে কাজ শুরুর আগে। 

সূত্রের অনুযায়ী স্বাস্থ্যকর্মী, আশা কর্মী সহ এক কোটি করোনা যোদ্ধাদের চিহ্নিত করেছে কেন্দ্র যাদের আগে করোনা টিকা দেওয়া হবে। হর্ষবর্ধন ইতিমধ্যেই জানিয়েছেন যে আগামী জুলাইয়ের মধ্যে দেশের প্রায় ২৫ কোটি মানুষকে তারা কোভিড টিকা দিতে চান। এই বৃহৎ কর্মযজ্ঞে যাতে কোনও ত্রুটি না থেকে যায়, তার জন্য কোমর বেঁধে নেমে পড়েছে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি। 

 

বন্ধ করুন