বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus Vaccine update- ফেব্রুয়ারিতে আসতে পারে দেশীয় কোভিড টিকা
কোভ্যাক্সিন (MINT_PRINT)
কোভ্যাক্সিন (MINT_PRINT)

Coronavirus Vaccine update- ফেব্রুয়ারিতে আসতে পারে দেশীয় কোভিড টিকা

অক্সফোর্ড টিকা নয়, আগে আসতে চলেছে কোভ্যাক্সিন। 

এতদিন জানা ছিল ভারতে প্রথম করোনা টিকা নিয়ে আসছে সেরাম ইনস্টিটিউট। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে প্রস্তুত এই টিকা আগামী বছরের জানুয়ারিতে আসবে বলে জানিয়েছিলেন সেরামের কর্ণধার। কিন্তু এবার অন্য তথ্য পাওয়া গেল সংবাদসংস্থা রয়টার্সের তরফ থেকে। 

আইসিএমআর ও ভারত বায়োটেক যে কোভ্যাক্সিন টিকা আনছে সেটা আগামী ফেব্রুয়ারিতে বাজারে আসবে বলে মনে করা হচ্ছে। এই মাসেই চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা শুরু হয়েছে ও এখনও পর্যন্ত ফলাফল থেকে মনে হচ্ছে টিকাটি কার্যকারী ও নিরাপদ বলে সরকারি সূত্র উদ্ধৃত করে জানিয়েছে রয়টার্স। এর আগে মনে করা হচ্ছিল যে আগামী বছরের এপ্রিলের আগে আসবে না কোভ্যাক্সিন। কিন্তু সবকিছু ঠিক থাকলে আরো অনেক আগেই বাজারে আসবে এই টিকা। 

সরকারের কোভিড টাস্ক ফোর্সের সদস্য ও আইসিএমআর বৈজ্ঞানিক রজনী কান্ত জানান যে টিকার ফলাফল খুবই ভালো। আগামী বছরের ফেব্রুয়ারি বা মার্চ থেকে এটি বাজারে মিলবে বলে তিনি জানান। সেরামের পক্ষ থেকে বলা হয়েছে যে তাদের একটু দেরি হবে। তাহলে কোভ্যাক্সিনই হতে চলেছে প্রথম করোনা টিকা যেটা ব্যবহার করবেন ভারতীয়রা। 

এখনও পর্যন্ত সারা বিশ্বের নিরিখে সবথেকে দ্রুত টিকা তৈরির রেসে এগিয়ে Pfizer. এবছরের শেষেই তাদের টিকা আসার কথা। এছাড়াও তালিকায় আছে Moderna ও AstraZeneca. 

সারা বিশ্বে ভারত সহ বিভিন্ন দেশ থেকে প্রায় তিনশ কোটি ডোজের অর্ডার নিয়ে রেখেছে অ্যাস্ট্রাজেনেকা। কিন্তু অনিবার্য কারণ বশত একটু দেরি হচ্ছে। ব্রিটেন এই বছর অ্যাস্ট্রাজেনেকার থেকে মাত্র ৪০ লাখ ডোজ পাবে যদিও তাদের তিন কোটি ডোজ পাওয়ার কথা ছিল। 

অ্যাস্ট্রাজেনেকার সিইও পাস্কাল সরিওট বলেন যে তারা একটু দেরি করছেন চূড়ান্ত পর্যায়ের ক্লিনিকাল ট্রায়ালের ডেটা আসার জন্য। এতে বেশিদিন টিকা ভালো থাকবে বলে তিনি জানান। পাস্কাল বলেন যে তাঁদের ডেলিভারি করতে একটু দেরি হচ্ছে সেই কারণে টিকাগুলিকে জমিয়ে রাখা হচ্ছে। চলতি বছরের শেষের মধ্যেই এই ট্রায়াল ডেটা এসে যাবে। তারপরেই চূড়ান্ত রূপ নেবে অস্কফোর্ড টিকা। 

 

বন্ধ করুন