বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus vaccine update-কবে আসছে করোনা টিকা, স্পষ্ট করে জানিয়ে দিলেন সেরাম ইনস্টিটিউটের প্রধান
চলছে কাজ (REUTERS)
চলছে কাজ (REUTERS)

Coronavirus vaccine update-কবে আসছে করোনা টিকা, স্পষ্ট করে জানিয়ে দিলেন সেরাম ইনস্টিটিউটের প্রধান

  • সব কিছু ঠিক থাকলে ডিসেম্বরেই করোনা টিকা আসতে চলেছে বলে তিনি জানান

কবে আসবে করোনা টিকা, এখন এই প্রশ্নই সবার মুখে। প্রতিদিনই সেই সংক্রান্ত আসছে আপডেট। কোনওটা ইতিবাচক, কিছু আবার হতাশ করছে আম আদমিকে। চলতি সপ্তাহেই ব্রিটেনের করোনা টাস্কফোর্সের প্রধান বলেছিলেন এটা সম্ভব যে আদৌ কোনও নির্ভরযোগ্য টিকা তৈরিই হল না। তবে এই সব সম্ভাবনাকে উড়িয়ে দিচ্ছেন সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা। সব কিছু ঠিক থাকলে ডিসেম্বরেই করোনা টিকা আসতে চলেছে বলে তিনি জানান। 

আদর পুনাওয়ালা জানান যে তারা যদি আপৎকালীন লাইসেন্সের আবেদন না করেন, তাহলে তাদের ট্রায়াল শেষ হবে ডিসেম্বরে। এরপর জানুয়ারিতে ভারতে তারা টিকা দিতে পারবেন যদি সএকই সময় ব্রিটেনে ট্রায়াল শেষ হয়। প্রসঙ্গত, অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যে করোনা টিকা প্রস্তুত করছে, সেটাই ভারতে আনতে চলেছে সেরাম। 

আদর জানান যে ইউকে যদি দুই-তিন সপ্তাহের মধ্যে নিজেদের ডেটা শেয়ার করে ও এটি নিশ্চিত করতে পারে যে সেটি সম্পূর্ণ ভাবে নিরাপদ, তাহলে দুই-তিন সপ্তাহ পরে সেরাম এমার্জেন্সি লাইসেন্সের জন্য আবেদন করতে পারে। তবে সরকার চাইলেই সেরাম আপৎকালীন লাইসেন্সের জন্য আবেদন করবে, সেটি স্পষ্ট করে দেন তিনি। 

মোটের ওপর ডিসেম্বরের মধ্যেই টিকা বাজারে আসতে পারে বলে তিনি জানান। তবে এই সংক্রান্ত অনুমতি দেবে স্বাস্থ্যমন্ত্রক। সেরাম তাদের কাছে টিকাটি জমা দেওয়ার পর রিভিউ করতেই দুই-তিন সপ্তাহ লাগবে। 

আগামী বছরের দ্বিতীয় বা তৃতীয় কোয়ার্টারের মধ্যেই দশ কোটি ডোজ বাজারে ছাড়তে চায় সেরাম ইনস্টিটিউট। 

পুনাওয়ালা বলেন যে টিকার নিরাপত্তা নিয়ে আপাতত কোনও প্রশ্ন নেই কারণ প্রাথমিক সমস্ত চিহ্নই ইতিবাচক। তবে দীর্ঘমেয়াদি কোনও প্রভাব আছে কিনা, তার জন্যে এক-দুই বছর অপেক্ষা করতে হবে বলে তিনি জানান। তবে ইতিমধ্যেই দেশ-বিদেশে হাজার হাজার মানুষ টিকা নিয়েছেন ও তাদের শরীরে কোনও কুপ্রভাব দেখা দেয়নি বলেই জানান সেরাম কর্ণধার। তবে একবার নয় দুইবার টিকা নিতে হবে। প্রথমবার টিকা নেওয়ার চার সপ্তাহ বাদে নিতে হবে দ্বিতীয় ডোজ। 

এখন করোনা টেস্ট করতে যা টাকা লাগে, তার থেকেও টিকার দাম অনেক কম হবে বলে জানান আদর পুনাওয়ালা। এই বিষয় কেন্দ্রের সঙ্গে ইতিবাচক আলোচনা চলছে বলে তিনি জানান। শুধু অক্সফোর্ড টিকা নয়, মোট পাঁচটি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেধেছে সেরাম ইনস্টিটিউট। তবে প্রথমে আসছে অক্সফোর্ডের টিকা, যার কাজ প্রায় শেষ। 

বন্ধ করুন