বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus vaccine update-করোনা টিকাকরণের জন্য কতটা প্রস্তুত দেশ, খতিয়ে দেখলেন প্রধানমন্ত্রী মোদী
চলছে বৈঠক (PTI)
চলছে বৈঠক (PTI)

Coronavirus vaccine update-করোনা টিকাকরণের জন্য কতটা প্রস্তুত দেশ, খতিয়ে দেখলেন প্রধানমন্ত্রী মোদী

  • শুক্রবার এই উচ্চপর্যায়ের বৈঠকের হয়। 

মাত্র তিন-চার মাসের অপেক্ষা। তারপরেই চলে আসবে বহু প্রতীক্ষিত করোনাভাইরাস টিকা। এমনটাই মনে করছেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কর্তা আদর পুনাওয়ালা। সেই টিকা কিভাবে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়া যাবে, সেই সংক্রান্ত প্রস্তুতি খতিয়ে দেখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

প্রধানমন্ত্রী জানান যে বৈঠকে টিকা তৈরির কাজে অগ্রগতি, প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়া ও সেটিকে কেনার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী বলেন যে কীভাবে জনসংখ্যার বিভিন্ন শ্রেণিকে টিকাকরণ অগ্রাধিকার দেওয়া হবে, স্বাস্থ্যকর্মীদের কাছে কীভাবে এই টিকা পৌঁছে দেওয়া যাবে, করোনা ভ্যাকসিন যাতে নষ্ট না হয়ে যায় তার জন্য হিমঘরের ব্যবস্থা ও কিভাবে প্রযুক্তির সাহায্য নেওয়া হবে এই পুরো কাজে, সেই নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। 

ভারতে এই মুহূর্তে পাঁচটি সম্ভাব্য টিকার কাজ চলছে চূড়ান্ত পর্যায়ে। এর মধ্যে সবচেয়ে আগে অক্সফোর্ড টিকাই মানুষ পাবেন বলে মনে করা হচ্ছে। তবে কোভ্যাক্সিন সহ অন্যান্য সংস্থার টিকার ক্ষেত্রেও জোরকদমে দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। ভারতে মোট কোভিড কেসের সংখ্যা ৯০ লাখ ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ১.৩২ লক্ষ মানুষের। 

বন্ধ করুন